না, এটি ইউক্রেনে পাঠ্যরত পাকিস্তানি পড়ুয়াদের দেশে ফেরার ছবি নয়

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটি হাঙ্গেরি হয়ে ইউক্রেনে পাঠ্যরত ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরার ছবি।

ইউক্রেনে (Ukraine) পাঠ্যরত ভারতীয় (Indian students) পড়ুয়াদের হাঙ্গেরি হয়ে দেশে ফেরার (Evacuation) ছবি সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ ছড়ানো হচ্ছে। ফেসবুকে একটি ভিডিওতে ওই ছবি ব্যবহার করে মিথ্যে দাবি করা হয়েছে ইউক্রেনে পাঠ্যরত পাকিস্তানি (Pakistani Students) পড়ুয়ারা দেশে ফিরতে পাকিস্তানি পতাকা ব্যবহার করেছে।

ইউক্রেনের লুসাক (Lutsk) বিমান ঘাঁটিতে রুশ বোমা হানায় নিহত হয়েছেন দুই কর্মী। আহত হয়েছেন ৬ জন। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে চলা লাগাতার বোমা হানাতে ভারতের পাশাপাশি দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলি থেকে ইউক্রেনে পড়তে যাওয়া একাধিক পড়ুয়া আটকে পড়ে। ইউক্রেনের প্রতিবেশী দেশের থাকা ভারতীয় দূতাবাস পড়ুয়াদের দেশে ফেরাতে তৎপর হয়।

ফেসবুকে একটি ২৩ সেকেন্ডের ভিডিও পোস্ট করা হয়েছে। ওই ভিডিওটিতে একটি ছবি ব্যবহার করা হয়েছে যেটিতে একদল ছাত্র-ছাত্রী বাসের ভেতর ভারতের পতাকা হাতে ধরে রয়েছে। ভিডিওটিতে ব্যবহার হওয়া ছবির উপরে ইংরেজিতে লেখা হয়েছে, "পাকিস্তানি পড়ুয়ারা ইউক্রেন ছাড়তে ভারতের পতাকা ব্যবহার করছে।" (মূল ইংরেজিতে: Pakistani Students Are Using Indian Flag To Escape Ukraine)

ফেসবুক পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, "দেখেও হাসি পায়। ইউক্রেন থেকে পালিয়ে আসার জন্য শেষ পর্যন্ত ভারতের পতকা ব্যাবহার করতে ই হলো।"


ভিডিওটি দেখুন এখানে

আরও পড়ুন: গ্লোবাল টাইমসের ভুয়ো দাবি রাশিয়া সমর্থনে আলোয় সাজলো ভারতের কুতুব মিনার

তথ্য যাচাই

বুম ভিডিওটি থেকে সংশ্লিষ্ট ছবিটির ফ্রেম কেটে নিয়ে রিভার্স সার্চ করে ট্রিবিউনমিন্টে ২৬ ফেব্রুয়ারি ২০২২ প্রকাশিত প্রতিবেদন খুঁজে পায়।


ওই প্রতিবেদনগুলিতে অনুযায়ী ইউক্রেনে পড়তে যাওয়া ভারতীয় পড়ুয়াদের ঝানয় (Zahonoy) ক্রশিং দিয়ে দিয়ে প্রথম দফায় দশে ফেরানোর ছবি বলে দাবি করা হয়েছে। প্রতিবেদনে পাকিস্তানি পড়ুয়াদের ছবি বলা হয়নি।

২৬ ফেব্রুয়ারি ২০২২ হাঙেরিস্থিত ভারতীয় দূতাবাস টুইট করে লেখে, "আরও ভারতীয় পড়ুয়াদের ব্যাচ ইউক্রেনের হাঙেরির দিকে সীমান্ত ঝানয় প্রবেশ করেছে, বুদাপেষ্ট অভিমুখে রওনা হচ্ছে এয়ার ইন্ডিয়ার বিমানে চড়ে আজকে ভারতে ফিরতে।"

ওই টুইটে ৭ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করা হয়। ভাইরাল ছবির একই পড়ুয়াদের দেখা যায় দূতাবাসের টুইট করা ওই ভিডিওতে।

এগুলি পাকিস্তানি পড়ুয়াদের ছবি তেমনটা দাবি করা হয়নি দূতাবাসের টুইটেও।

আরও পড়ুন: সামরিক মহড়ার পুরনো ভিডিও ভুয়ো দাবিতে ছড়াল ইউক্রেন অভিমুখে রুশ যুদ্ধ বিমান

Claim :   পাকিস্তানি পড়ুয়ারা ইউক্রেন ছাড়তে ভারতের পতাকা ব্যবহার করছে
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.