প্রধানমন্ত্রী মোদীর পাঞ্জাব সফরের সঙ্গে মিথ্যে দাবিতে জড়াল অন্য ভিডিও

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২০২১ সালের ডিসেম্বর মাসের—৫ জানুয়ারি ২০২২ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাঞ্জাব সফরের দিনের নয়।

মোটর-সাইকেল আরোহী এক দল তরুণ 'খলিস্তান জিন্দাবাদ' (Khalistan slogans) স্লোগান দিচ্ছে, গত ডিসেম্বর মাসের এমন একটি ভিডিও শেয়ার করে দাবি করা হচ্ছে, খলিস্তান-সমর্থকদের (Khalistan) এই বাইক মিছিলটি ৫ জানুয়ারি ২০২২ নরেন্দ্র মোদীর (Narendra Modi) পাঞ্জাব (Punjab) সফরের দিনের ঘটনা।

৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর পাঞ্জাবে নির্বাচনী (Punjab Assembly Elections 2022) জনসভা করার কথা ছিল এবং কয়েকটি উন্নয়ন প্রকল্পের শিলান্যাস করারও কথা ছিল। কিন্তু পাঞ্জাবের ফিরোজপুর জেলায় একটি উড়াল পুলের ওপর তাঁর নিরাপত্তাবেষ্টিত কনভয় ১৫ মিনিটের জন্য আটকে যায় কৃষকদের প্রতিবাদ আন্দোলনের জেরে। এবং প্রধানমন্ত্রীর এই নির্ধারিত সফরসূচি বাতিল করে দিয়ে বিজেপি প্রধানমন্ত্রীর নিরাপত্তায় ত্রুটির জন্য পাঞ্জাবের কংগ্রেস সরকারকে দায়ী করে।

ভিডিওতে বাইক-আরোহী এক দল তরুণকে 'খলিস্তান জিন্দাবাদ' (Khalistan Slogans) স্লোগান দিতে দেখা যাচ্ছে।

ভিডিওটি শেয়ার করে ক্যাপশন দেওয়া হচ্ছেঃ "কেন কংগ্রেস সরকার খলিস্তানের নামে জয়ধ্বনি দেওয়া এই লোকগুলোকে গ্রেফতার করেনি? গণতন্ত্রকে এটা কোথায় নিয়ে যেতে চায়? ধিক্কার!#পাঞ্জাবে রাষ্ট্রপতি শাসন"

ভিডিওটি দেখুন এখানে

টুইটারেও একই ভুয়ো দাবি সহ একই ভিডিও শেয়ার করা হচ্ছে।

তথ্য যাচাই

বুম দেখে ভিডিওটি ২০২১ সালের ডিসেম্বর মাসের এবং সোশাল মিডিয়ার দাবি মতো আদৌ প্রধানমন্ত্রীর পাঞ্জাব সফরের দিন অর্থাৎ ৫ জানুয়ারি, ২০২২ তোলা নয়।

ভিডিওটিকে কয়েকটি মূল ফ্রেমে ভেঙে নিয়ে অনুসন্ধান চালিয়ে আমরা দেখি ২০২১ সালের ২৭ ডিসেম্বর বেশ কয়েকটি টুইটে এই ভিডিওটি দেওয়া হয়।

উপরন্তু জনৈক টুইটার-ব্যবহারকারী তাঁর জবাবে লিখেছিলেন, "এই ভিডিওটি ২০২১ সালের ২৬ ডিসেম্বরের, যখন 'শিরহিন্দ পাঞ্জাবে ছোটে সাহেবজাদার' স্মরণে একটি বাইক-মিছিল বের হয়েছিল l এটা আদৌ ফিরোজপুরের ঘটনা নয় l পাঞ্জাব এবং শিখদের হেয় করা বন্ধ করো !"

'ছোটে সাহেবজাদে' বলতে গুরু গোবিন্দ সিংহের পুত্রদের বোঝায়, যাঁরা ১৭০৪ সালের ২৬ ডিসেম্বর শহিদের মৃত্যু বরণ করেছিলেন। এই ঘটনা সাকা শিরহিন্দ নামেও পরিচিত এবং প্রতি বছর ২৪ থেকে ২৬ ডিসেম্বর পাঞ্জাবের ফতেগড় সাহিবে ওই পুত্রদের আত্মবলিদানের স্মরণে 'শহিদি জোড় মেলা' আয়োজিত হয়ে থাকে।

এই সূত্র অনুসরণ করে আমরা আরও অনুসন্ধান চালিয়ে ফেসবুকে কিছু পোস্ট খুঁজে পাই এবং ইউটিউবেও ২৭ ডিসেম্বর ওই ভিডিওটি আপলোড হয়েছে দেখতে পাই। ভিডিওর শিরোনাম পাঞ্জাবি থেকে অনুবাদ করলে দাঁড়ায়, "খলিস্তান জিন্দাবাদ...ডিসেম্বর, ২০২১... শহিদি জোড় মেলা উপলক্ষে পাঞ্জাবি তরুণদের গেরুয়া মিছিল।" ফেসবুক পোস্টেও ওই একই ভিডিও পোস্ট করা হয়। বর্তমানে ভিডিওগুলি সরিয়ে নেওয়া হয়েছে।

বুম স্বাধীনভাবে ভিডিওতে ঘটনা যাচাই করে উঠতে পারেনি। তবে এ বিষয়ে নিশ্চিত হয়েছে যে, এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাঞ্জাব সফরের দিনের অর্থাৎ ৫ জানুয়ারি, ২০২২ তারিখের ঘটনা একেবারেই নয়।

আরও পড়ুন: বালাজি মন্দিরের পুরোহিতের বাড়িতে আয়কর হানা দাবিতে ছড়াল ভিন্ন ছবি

Updated On: 2022-01-12T18:09:06+05:30
Claim :   ৫ জানুয়ারি ২০২২ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পাঞ্জাব সফরের দিনে খালিস্তানপন্থীদের বাইক মিছিল
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.