Republic Day তে কৃষকদের Tractor Rally মহড়া বলে সম্পর্কহীন ছবি Viral

বুম দেখে আয়ারল্যান্ডে ক্রিসমাসের সময় প্রতি বছরই ট্র্যাক্টর মিছিল বের হয়।

ক্রিসমাসের সময় আয়ারল্যান্ডে (Ireland) সুসজ্জিত ট্যাবলো বার করা হয়। তেমনই একটি ট্যাবলোর ভিডিও সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে এই বলে যে, তাতে দিল্লির উপকন্ঠে আন্দোলনকারী কৃষকদের (Protesting Farmers) প্রজাতন্ত্র দিবসে ট্র্যাক্টর র্যালি (Tractor Rally) বার করার প্রস্তুতি নিতে দেখা যাচ্ছে। ভিডিওটির সঙ্গে 'সারে যঁহা সে আচ্ছা' গানটির বাজনা জুড়ে দেওয়া হয়েছে।

দিল্লির সীমান্তে বিক্ষোভকারী কৃষকরা ঘোষণা করেছেন যে, নতুন কৃষি আইন বাতিল করার যে দাবি তাঁরা তুলেছেন, সেটি মানা না হলে, তাঁরা প্রজাতন্ত্র দিবসে একটি ট্র্যাক্টর র‍্যালি বার করবেন
। কৃষক ইউনিয়নগুলির নেতারা ২ জানুয়ারি ২০২১-এ তাঁদের আন্দোলন আরও জোরদার করার কথা ঘোষণা করেন। সেই ঘোষণায় তাঁরা জানান যে, ২৬ জানুয়ারি তাঁরা ট্র্যাক্টর, ট্রলি ও অন্যান্য গাড়ি নিয়ে দিল্লিতে প্রবেশ করবেন।
ভাইরাল ভিডিওটিতে একটি রঙিন আলোয় সজ্জিত ট্যাবলোর সারি রাস্তা দিয়ে যেতে দেখা যাচ্ছে।
ভাইরাল ভিডিওটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়, "২৬ জানুয়ারির প্যারেডের জন্য কৃষকরা জোরদার প্রস্তুতি নিচ্ছেন।"
ওই ধরনের পোস্টগুলির আর্কাইভ এখানে, এখানেএখানে দেখা যাবে।

একই ধরনের বক্তব্য সমেত ভিডিওটি টুইটারেও শেয়ার করা হচ্ছে। টুইটের আর্কাইভ
এখানে
দেখা যাবে।
বুম ভিডিওটির প্রধান ফ্রেমগুলি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, ভাইরাল ভিডিওটির একটি বড় সংস্করণ দেখতে পাওয়া যায়। সেটি 'ডেল্টা এগ্রিবিজনেস' নামের একটি ফেসবুক পেজে ছিল। সেটি ডিসেম্বর ২০২০তে আপডেট করা হয়। সেটির ক্যাপশনে বলা হয়, "ক্রিসমাস ট্র্যাক্টর র্যালি। আয়ারল্যান্ডে ওঁরা জানেন কী করে সব কিছু আকর্ষণীয় করে তুলতে হয়। ট্র্যাক্টর র্যালিটা দেখুন।#santasleigh #tractor #thispartyislit #10outof10"।
আমরা কিছু প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়েও সার্চ করি। তার ফলে, 'ফারমার জার্নাল' নামের একটি ই-পত্রিকায় ওই ক্রিসমাস ট্র্যাক্টর র্যালি সম্পর্কে লেখা হয়। সেটি আয়ারল্যান্ডের নেনাঘ শহরে অনুষ্ঠিত হয়েছিল। ১৯ ডিসেম্বর ২০২০তে র্যালিটি বেরয়। এবং ফেসবুক ও ইউটিউবে সেটি লাইভ বা সরাসরি দেখানো হয়। ওই লেখাটিতে বলা হয় যে, ক্রিসমাসের সময় আয়ারল্যান্ডের গ্রামীণ এলাকায় ওই ধরনের ট্র্যাক্টর র্যালি প্রতি বছর অনুষ্ঠিত হয়। ২০২০ তেও টিপ্পেরি কাউন্টির নেনাঘ শহরে ট্র্যাক্টর র্যালি হয়। কোভিড-১৯-এর কারণে, ২০২০-র ক্রিসমাসে একটি ভারচুয়াল র্যালির আয়োজন করা হয় সেখানে।
কৃষি খবরের ওয়েবসাইট 'এগ্রিল্যান্ড'-এ বলা হয় যে, ২০২০-র ক্রিসমাস ট্র্যাক্টর র্যালির ছবি আগেই তুলে রাখা হয়েছিল। এবং পরে সেটি ওই অনুষ্ঠানের ফেসবুক পেজে ও ইউটিউবের মাধ্যমে সম্প্রচার করা হয়। যে সব কৃষক পরিবার নিজেদের কাছের মানুষদের হারিয়েছেন বা যাঁরা কৃষি কাজ করতে গিয়ে দুর্ঘটনার শিকার হয়েছেন, তাঁদের জন্য অর্থ সংগ্রহ করা হয় ওই অনুষ্ঠানে।

আয়ারল্যান্ডের নেনাঘ শহরে বাৎসরিক ট্র্যাক্টর র‍্যালি

বুম দেখে সান্তা ক্লজ, রেইনডিয়ার, স্লেজ ও ক্রিসমাসের আরও কিছু প্রতীক রাখা ছিল র্যালির ট্র্যাক্টারগুলিতে। আসল ভিডিও ও ভাইরাল ভিডিও তুলনা করা হয়েছে নীচে।

২২ ডিসেম্বর ২০২০তে, ক্রিসমাস ট্র্যাক্টর র্যালির যে বড় ভিডিও এগ্রিল্যান্ড আপলোড করেছিল, সেটি নীচে দেখা যাবে।

Claim Review :   ভিডিও দেখায় প্রতিবাদী কৃষকরা দিল্লিতে আসন্ন প্রজাতন্ত্র দিবসের জন্য ট্র্যাক্টর মিছিলের মহড়া করছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story