কলকাতার নাখোদার ফোয়ারার ছবি ভুয়ো দাবিতে জুড়ল জ্ঞানবাপী মসজিদের সঙ্গে

বুম দেখে ওজুখানায় ফোয়ারার ছবিটি কলকাতার নাখোদা মসজিদের, যার সঙ্গে উত্তরপ্রদেশের জ্ঞানবাপী মসজিদের কোনও সম্পর্ক নেই।

উত্তরপ্রদেশের বারাণসীতে জ্ঞানবাপী (Gyanvapi) মসজিদে শিবলিঙ্গ পাওয়া গেছে, এই দাবিকে নস্যাৎ করার জন্য, কলকাতার (Kolkata) নাখোদা মসজিদের (Nakhoda Masjid) ফোয়ারার (Fountains) ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

১৬ মে, ২০২২ বারাণসীর একটি আদালত, জ্ঞানবাপী মসজিদের একটি অংশ বন্ধ রাখার নির্দেশ দেয়। আদালতের তত্ত্বাবধানে ওই মসজিদের সার্ভের পর, হিন্দু মামলাকারীরা দাবি করেন যে, সেখানে একটি শিবলিঙ্গ পাওয়া গেছে। এই দাবি ওঠার পরই আদালত ওই নির্দেশ দেন। ওই মামলায়, মুসলমানদের প্রতিনিধিত্ব করছেন যে অঞ্জুমান ইন্তেজামিয়া মসজিদ কমিটি, তাঁরা অবশ্য দাবি করেছে যে, যে-বস্তুটিকে শিবলিঙ্গ বলে চালানো হচ্ছে, সেটি আসলে মসজিদের 'ওজুখানায়' (হাত-মুখ ধোয়ার চৌবাচ্চায়) বসানো একটি ফোয়ারা। উত্তরপ্রদেশের বারাণসীতে অবস্থিত জ্ঞানবাপী মসজিদ সংক্রান্ত এই মামলায়, হিন্দু আবেদনকারীরা অভিযোগ করেছেন যে, মসজিদটি একটি হিন্দু মন্দিরের ওপর প্রতিষ্ঠিত। অপর পক্ষ এই দাবি সম্পর্কে আপত্তি তুলেছেন।

মুসলমান ফেসবুক ব্যবহারকারীরা বিদ্রুপ করে ওই ছবিটি শেয়ার করছেন।

শেয়ার করা ছবিটির সঙ্গে হিন্দিতে লেখা ক্যপশনে বলা হয়েছে, "আসুন ভাই, জ্ঞানবাপী মসজিদে আবিষ্কৃত শিবলিঙ্গটি দেখুন। অবশ্য, বাবরি মসজিদের ভেতরে যদি দেবমূর্তি পাওয়া যায়, তাহলে ওজুখানায় শিবলিঙ্গই বা পাওয়া যাবে না কেন। তাছাড়া, সেই সব সঙ্ঘী বিচারকদের আমি অভিনন্দন জানাতে চাই, যাঁরা একটি দাবির ভিত্তিতেই মসজিদের ওজুখানাটি বন্ধ করে দিয়েছেন।"

(হিন্দিতে লেখা ক্যাপশন: लो भाई दर्शन कर लो ज्ञानव्यापी मस्जिद के अंदर निकले शिवलिंग का खैर ये तो कोई आश्चर्य वाली बात नहीं थी जब बाबरी के अंदर मूर्तियां निकल सकती हैं तो वाजुखाना शिवलिंग क्यों नही हो सकता और में दाद देता हूं उन तमाम संघी जजो को जिन्होंने सिर्फ एक दावे मात्र पर वाजूखाना सील कर दिया)

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

অন্য এক ফেসবুক ব্যবহারকারী হিন্দিতে লেখেন, "প্রশাসন আপনার, শাসন আপনার, আইনজীবী আপনার, বিচারক আপনার, ভিডিও ও চিত্রগ্রাহক আপনার, তাই মিথ্যেকে সত্যি বলে লিখে দিন। সত্যিকে মিথ্যে বলে চালান। কারণ, খবরের কাগজ আপনার। ভারতের মুসলমানদের কেবল অপেক্ষা করতে হয়। যখন কিছুই পাওয়া যায় না, তখন ফোয়ারাকেই শিবলিঙ্গ বানিয়ে দাও। জ্ঞানবাপী মসজিদ, বারানসী।"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: আজমেঢ় শরিফ দরগার ফোয়ারার ছবি মিথ্যে দাবিতে জুড়ল জ্ঞানবাপী মসজিদের সঙ্গে

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে, 'উইকিপিডিয়া কমনস'-এ ওই একই ছবি আমরা দেখতে পাই।

ছবিটির বিবরণে বলা হয়, সেটি হল কলকাতার নাখোদা মসজিদের ওজুখানা।

স্টক ছবির ওয়েবসাইট অ্যালামিফ্লিকার-এ আমরা হাত-মুখ ধোয়ার চৌবাচ্চার একই ছবি দেখতে পাই।

পশ্চিমবঙ্গ সরকারের পর্যটন দফতরের ওয়েবসাইটেও নাখোদা মসজিদের ওজু খানার ছবি রয়েছে।

সেখানে দেওয়া তথ্য থেকে জানা যায় যে, "কলকাতা শহরের সবচেয়ে বড় মসজিদ হল নাখোদা মসজিদ। কচ্ছের বাসিন্দা অবদর রহিম ওসমান-এর বদান্যতায় সেটি ১৯২৬ সালে তৈরি হয়। এই অসাধারণ মসজিদটিতে, এক সঙ্গে ১০,০০০ জন নামাজ পড়তে পারেন।"

আমরা ইউটিউবে নাখোদা মসজিদের ওপর একটি ভিডিও দেখতে পাই। ভাইরাল ছবিটিতে যে জায়গাটি দেখা যাচ্ছে, ভিডিওটির ২ মিনিট ৫৭ সময়ে, সেই জায়গাটিই দেখা যায়।

Updated On: 2022-05-20T19:19:01+05:30
Claim :   ছবি দেখায় উত্তপ্রদেশের জ্ঞানবাপী মসজিদের ভেতর শিবলিঙ্গ
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.