'ইমপিচমেন্ট টাইম'? বাইডেন ও হ্যারিসের ছবি সমেত এই প্রচ্ছদ ভুয়ো

বুম দেখে টাইম ম্যাগাজিনের সাম্প্রতিক সংখ্যার প্রচ্ছদে রয়েছে চার অসামরিক মহাকাশচারীর ছবি।

মাথায় পাগড়ি-পরা রাষ্ট্রপতি জোসেফ বাইডেন (Joseph Biden) ও বোরখা-পরা উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের (Kamala Harris) ছবি সম্বলিত 'টাইম' পত্রিকার একটি ভুয়ো প্রচ্ছদ সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ওই ভাইরাল ছবিটির বিবরণে বলা হয়েছে যে, টাইম ম্যাগাজিনের সাম্প্রতিকতম সংখ্যার প্রচ্ছদে বাইডেন ও হ্যারিসের ছবি রয়েছে। এবং আফগানিস্তানে (Afghanistan) তালিবানের নিয়ন্ত্রণ কায়েম হওয়ার পরিপ্রেক্ষিতে তাদের ইমপিচ করা হবে কিনা, তাই নিয়ে জল্পনা করা হয়েছে লেখাটিতে।

প্রচ্ছদে লেখা আছে, 'ইমপিচমেন্ট টাইম'।

৩১ অগস্টের মধ্যে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা অপসারণ ও তালিবান যোদ্ধাদের দ্বারা আফগান সরকারের উৎখাতের পরিপ্রেক্ষিতে ছবিটি শেয়ার করা হচ্ছে।

ন্যাটোর ওয়েবসাইট অনুযায়ী, ২০২১ সালের এপ্রিলে, মিলিত শক্তির বিদেশ ও প্রতিরক্ষা মন্ত্রিরা কয়েক দফা আলোচনার পর ঠিক করেন যে, মে মাস থেকে তারা সেনা সরাতে শুরু করবেন আফগানিস্তান থেকে। ৯/১১-র সন্ত্রাসবাদী হামলার পর, অগস্ট ২০০৩-এ, ন্যাটোর মিলিত শক্তি আফগানিস্তানে প্রবেশ করে। তালিবানরা দাবি করেছিল, ওই হামলার পেছনে তাদের হাত আছে। সমস্ত রকম রণনীতিগত সাহায্য দিয়ে আফগানিস্তানকে তালিবানমুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র।

ফেসবুক পোস্টটির ক্যাপশনে লেখা হয়, "এবার কি জোয়ের যাওয়ার সময় হয়েছে?" পোস্টটি এখানে দেখুন

আরও পড়ুন: ভুয়ো সাম্প্রদায়িক দাবিতে জিইয়ে উঠল কর্নাটকের রামনবমীর পুরনো ভিডিও

তথ্য যাচাই

বুম দেখে টাইম ম্যাগাজিনের প্রচ্ছদের ভাইরাল ছবিটি সম্পাদনা করে তৈরি করা হয়েছে। ওই পত্রিকার সাম্প্রতিকতম সংস্করণে প্রেসিডেন্ট জো বাইডেন সম্পর্কে লেখা হয়নি।

টাইম পত্রিকার ২০২১ সালের সংস্করণগুলির অনলাইন আর্কাইভ 'ভল্ট' বুম খুঁটিয়ে দেখে। দেখা যায়, ২৩ অগস্ট ২০২১-এ প্রকাশিত সাম্প্রতিকতম সংখ্যাটির প্রচ্ছদ কাহিনী হল চার অসামরিক মহাকাশচারীকে নিয়ে। অনলাইন প্রচ্ছদগুলি এখানে দেখুন।

বুম দেখে, ১২ অগস্ট, ২০২১, টাইম ম্যাগাজিনের সহযোগী সম্পাদক টেসা বেরেনসন, টাইম-এর সাম্প্রতিকতম প্রচ্ছদটি টুইট করেন।

সম্পাদনার খেলা

বুম দেখে, টাইম-এর ২১ ডিসেম্বর, ২০২০ প্রকাশিত সংখ্যাটির প্রচ্ছদ বদলে দিয়ে ভাইরাল ছবিটি তৈরি করা হয়েছে। সেই সংখ্যাটির প্রচ্ছদ কাহিনী ছিল 'পারসন অফ দ্য ইয়ার' (এ বছরের ব্যক্তি)। নভেম্বর ২০২০তে, মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে জেতার জন্য জো বাইডেন ও কমলা হ্যারিস স্থান পান ওই প্রচ্ছদে।

বুম দেখে, ওই সংখ্যার প্রচ্ছদটি সম্পাদনা করে বাইডেনের মাথায় পাগড়ি লাগিয়ে দেওয়া হয়েছে আর কমলা হ্যারিসকে বোরখায় ঢেকে দেওয়া হয়েছে।

তাছাড়া আমরা এও দেখি, ওই ভুয়ো প্রচ্ছদটির নীচের ডানদিকের কোণে 'টাইম.কম' ছাপা নেই। এবং তারিখ সহ সংখ্যা নম্বরও লেখা নেই ওপরের ডান কোণে। নীচে আসল প্রচ্ছদটি দেওয়া হল।

প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ভারতের সংবাদমাধ্যম ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করে টাইম ম্যাগাজিনের যে সব ভুয়ো প্রচ্ছদ তৈরি হয়েছিল, বুম সেগুলিকে আগেই খণ্ডন করেছিল।

এছাড়াও, কোভিড-১৯ মোকাবিলায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রশংসা করে টাইম ম্যাগাজিনে প্রকাশিত এক বিজ্ঞাপন ক্রোড়পত্রকে খবর বলে চালানোর সংবাদ মাধ্যমের অপচেষ্টাকেও বুম নস্যাৎ করে।

আরও পড়ুন: ফের বিভ্রান্তি সহ ছড়াল কলকাতা পুলিশের পুরনো সচেতনতার উর্দু ফ্লেক্স

Updated On: 2021-08-30T15:45:21+05:30
Claim Review :   ছবি দেখায় টাইম ম্যাগাজিন প্রচ্ছদে মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সমালোচনা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story