শুভেন্দু বলছেন মাতঙ্গিনী হাজরা বর্ণপরিচয়ের স্রষ্টা? ভিডিওটি সম্পাদিত

বুম দেখে আসল ভিডিওতে শুভেন্দু অধিকারীকে তৃণমূল নেতা অভিষেক বন্দোপাধ্যায়ের প্রতি কটাক্ষ করতে দেখা যায়।

পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari) বলেছেন বর্ণপরিচয়ের লেখক মাতঙ্গিনী হাজরা (Matangini Hazra) দাবি করে এক ভিডিও সম্প্রতি ভাইরাল হয় সোশাল মিডিয়ায়। ভিডিওটি পোস্ট করে নেটিজেনদের অনেকে বর্ণপরিচয়ের লেখকের নাম না জানার জন্য শুভেন্দুর প্রতি কটাক্ষ করেন।

বুম যাচাই করে দেখে ভিডিওটি কাঁটছাট করা। আসল ভিডিওটিতে শুভেন্দু অধিকারী তার বক্তব্যটি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে উদ্দেশ্য করে বলছিলেন।

৩৩ সেকেন্ডের ভাইরাল ভিডিওটির প্রথমাংশে শুভেন্দু অধিকারীকে মাতঙ্গিনী হাজরা বর্ণপরিচয় লিখেছিলেন বলতে শোনা যাওয়ার এক সম্পাদিত ভিডিও ব্যবহার করা হয়। এরপর ওই ভিডিওতে যথাক্রমে নারদা কাণ্ডে শুভেন্দুর টাকা নেওয়ার দৃশ্য, বিজেপির সাম্প্রতিক নবান্ন অভিযানের সময় মহিলা পুলিশকর্মীকে ছুঁতে বারণ করার দৃশ্য এবং গত ফেব্রুয়ারি মাসে কলকাতার আশুতোষ কলেজের সামনে বিরোধী এই দলনেতার বিরুদ্ধে বিক্ষোভের দৃশ্য ব্যবহার করা হয়।

ভিডিওটি পোস্ট করে নীলাঞ্জন দাস নামের জনৈক টুইটার ব্যবহারকারী লেখেন, "শুভেন্দু অধিকারী আনুষ্ঠানিকভাবে তার মানসিক ভারসাম্য হারিয়েছেন"।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

একই দাবি করে ভিডিওটি ফেসবুকেও পোস্ট করা হয়।


ফেসবুক পোস্টটি দেখুন এখানে

আরও পড়ুন: সংজ্ঞাহীন এক মহিলাকে এক মৌলবির টেনে নিয়ে যাওয়ার ভিডিও সাজানো

তথ্য যাচাই

বুম ভাইরাল ভিডিওর একটি ফ্রেমকে রিভার্স সার্চ করে একই দাবিসমেত বেশ কয়েকটি ফেসবুক পোস্ট ও টুইটারে একই ভিডিও খুঁজে পায়। এমনই এক ফেসবুকে শেয়ার করা ভিডিওতে কৃতজ্ঞতাস্বরূপ লেখা হয় হলদিয়া লাইভ।


এই তথ্যকে সূত্র ধরে ফেসবুকে হলদিয়া লাইভ নামের একটি পেজ খুঁজে পাই আমরা। ওই পেজটিতে ২০২২ সালের ২৯ মে প্রকাশিত এক পোস্টে "অধিকারী পরিবার ছিল বলে পিসিমণি মুখ্যমন্ত্রী হয়েছে আর ভাইপো দিল্লি থেকে ক্ষীর খাচ্ছে বললেন শুভেন্দু অধিকারী" শিরোনাম সমেত ভাইরাল ভিডিওটির দীর্ঘ সংস্করণকে দেখতে পাওয়া যায়।

৯ মিনিট ৫৪ সেকেন্ডের ওই ভিডিওর ৭ মিনিট সময় থেকে শুভেন্দু অধিকারীকে বলতে শোনা যায়, "... আর এই ধরনের অশিক্ষিত রাজনৈতিক কর্মী...পশ্চিমবাংলা বলে আপনারা টিভিতে দেখান। মাতঙ্গিনী হাজরা বর্ণপরিচয় লিখেছিলেন... সুশীল সামন্ত... এর আগে পিসিমণি ২৩ জানুয়ারি কলকাতাতে অপমান করলেন যে মাতঙ্গিনী হাজরা গুলি খেতে খেতে... রক্ত খেতে খেতে পিঠাবলিতে মারা গেছেন। কত বড় মিথ্যা! মাতঙ্গিনী হাজরা শহীদ হয়েছেন ১৯৪২ এর ২৯ সেপ্টেম্বর তমলুকের বান পুকুরে। এর আগে বিদ্যাসাগরকে এই তোলাবাজ কয়লা ভাইপো অপমান করে গিয়েছে... বর্ণপরিচয় লেখা নিয়ে।"

প্রসঙ্গতঃ, এর আগে ২০২১ সালে পশ্চিমবঙ্গ বিজেপির তরফ থেকে অভিষেক বন্দোপাধ্যায়ের একটি বক্তব্যের এক অংশ টুইট করে অভিযোগ করা হয় তৃণমূলের এই নেতা মাতঙ্গিনী হাজরাকে বর্ণপরিচয়ের স্রষ্টা বলে দাবি করেছেন। টুইটটি দেখতে ক্লিক করুন এখানে

এরপর আমরা প্রাসঙ্গিক কীওয়ার্ড সার্চ করে ইটিভি ভারতের এক প্রতিবেদন খুঁজে পাই। ৩০ মে, ২০২২ প্রকাশিত ওই প্রতিবেদন থেকে জানা যায় শুভেন্দু সেসময় পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম বিধানসভার নন্দনায়ক বাড়ে নিজের বুথে গ্রামবাসীদের সাথে নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ''মন কি বাত'' অনুষ্ঠানে ওই মন্তব্য করেন।


এছাড়াও ২৯ মে ২০২২ প্রকাশিত ওয়ান ইন্ডিয়ার প্রকাশিত এক প্রতিবেদনেও ওই অনুষ্ঠান থেকে শুভেন্দু অধিকারীর করা অভিষেক বন্দোপাধ্যায়ের প্রতি কটাক্ষের উল্লেখ করা হয়। প্রতিবেদনটি পড়া যাবে এখানে

আরও পড়ুন:"ফ্রিডম মার্চের" ভিডিও বিভ্রান্তি সহ ছড়াল "ভারত জোড়ো যাত্রা" বলে

Updated On: 2022-09-20T20:20:34+05:30
Claim :   পোস্টের দাবি শুভেন্দু অধিকারী বলেছেন মাতঙ্গিনী হাজরা বর্ণপরিচয় লিখেছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.