২০১৯ সালে দিল্লিতে স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের ধর্নার ছবি ছড়াল সাম্প্রতিক বলে

বুম যাচাই করে দেখে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের ধর্নার ছবিটি ২০১৯ সালের ১৫ মে দিল্লির যন্তর-মন্তরের ঘটনা।

২০১৯ সালের মে মাসে কলকাতায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) রোড শো-তে হামলার ঘটনায় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan) সহ বিজেপি নেতাদের যন্তর মন্তরে প্রতিবাদের (Protest) ছবিকে মিথ্যে দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ফেসবুক পোস্টে দাবি করা হচ্ছে পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসার (post poll violence) প্রতিবাদে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ধর্নায় বসেছেন, কিন্তু কোভিড পরিস্থিতিতে অক্সিজেন ও ওষুধের অভাব নিয়ে উদাসীন।

পশ্চিমবঙ্গ বিধানসভা ভোটের ফলাফল বেরনোর পর রাজনৈতিক হিংসার বলি হয়েছে ১৪ জনের বেশি। ৫ মে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শপথ গ্রহণের দিন বিজেপি কর্মীদের মারধর ও হত্যার প্রতিবাদে হেস্টিংসে দলীয় কার্যালয়ে অবস্থান বিক্ষোভে হাজির ছিলেন বিজেপি সর্বভারতীয় সভাপতিজেপি নাড্ডা, রাজ্য সভাপতি দিলীপ ঘোষ সহ রাজ্যের প্রথমসারির বিজেপি নেতারা।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন সহ এক ধিক গোরুয়া শিবিরের বিজেপি নেতারা "সেভ বেঙ্গল সেফ ডেমক্রেসি" পোস্টার নিয়ে ধর্নায় বসে রয়েছেন।

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "মাঝখানে বসে আছে এই ভদ্রলোকটিকে চেনেন ? উনি হচ্ছে আমাদের দেশের স্বাস্থ্যমন্ত্রী। পশ্চিমবঙ্গে নির্বাচনোত্তর পাঁচ বিজেপি সমর্থকের মৃত্যুর প্রতিবাদে উনি ধর্নায় বসেছেন, মাস্ক না পরেই (কোন মৃত্যুই কাম্য নয়)। কিন্তু প্রতিদিন দেশে শুধু অক্সিজেন আর ওষুধের অভাবে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে, তা নিয়ে উনার কোন উচ্চবাচ্য নেই,ধর্না তো দূরের কথা। এমন ধামাধরা, নির্লজ্জ স্বাস্থ্যমন্ত্রী আগে কখনও দেখিনি।"

একই ক্যাপশন সহ ভাইরাল হওয়া দুটি পোস্ট আর্কাইভ করা আছে এখানে এখানে




বুম যাচাই করে দেখে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন-এর ধর্নায় বসা ছবিটি পশ্চিমঙ্গে ভোট পরবর্তী হিংসা নিয়ে বিজেপি নেতাদের ধর্নার সঙ্গে সম্পর্কিত নয়।

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে দেখে ২০১৯ সালের মে মাসে কলকাতায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রোড শো-তে হামলার ঘটনার প্রতিবাদে দিল্লির যন্তর মন্ত্ররে প্রতিবাদে অংশ নেন নির্মলা সীতারমণ, হর্ষ বর্ধন সহ একাধিক শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দ।

১৫ মে ২০৯ প্রকাশিত ডিডি নিউজ হিন্দি-এর প্রতিবেদন, নিউজ-১৮-এর ফোটো গ্যালারি ও সংবাদ সংস্থা রয়টর্সের ছবি গ্যালারিতে বিভিন্ন কোন থেকে তোলা একই ধর্নার ছবি দেখা যাবে।

ভাইরাল হওয়া হুবহু ছবিটি দেখা যাবে ১৫ মে ২০১৯ প্রকাশিত এইচডাব্লুনিউজ হিন্দি-এর প্রতিবেদনে। হিন্দিতে ওই প্রতিবেদনের শিরোনাম লেখা হয়, "মমতার বিরুদ্ধে বিজেপির জন্তর মন্তরে নীরব প্রতিবাদ।"


Updated On: 2021-05-12T16:27:30+05:30
Claim Review :   ছবির দাবি বাংলায় ভোট পরবর্তী হিংসার প্রতিবাদে কোভিড আবহে ধর্নায় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story