Delhi Police-এর হাতে নিগ্রহের পুরনো ছবি Viral হল কৃষক মিছিলের ঘটনা বলে

বুম দেখে গাড়ি পার্ক করা নিয়ে বচসার জেরে দিল্লি পুলিশের এক পিতা ও পুত্রকে নৃশংস ভাবে প্রহার করার ছবিগুলি ২০১৯ সালের।

এক ভদ্রলোকের গোটা পিঠে মারের দাগ, এমন দুটি ভয়াবহ ছবির সেট সম্প্রতি ভাইরাল হল। সঙ্গে দাবি করা হল, ছবিটি ২৬ জানুয়ারি দিল্লিতে (26 January Delhi) কৃষকদের ট্র্যাক্টর মিছিলের ( Farmers Tractor Rally)। মিছিলটি শেষ অবধি হিংসাত্মক হয়ে উঠেছিল।

বুম যাচাই করে দেখে ছবিগুলি ২০১৯ সালের। গাড়ি পার্কিং করা নিয়ে এক ঝামেলায় দিল্লি পুলিশ এক পিতা ও তাঁর পুত্রকে নৃশংস ভাবে প্রহার করেছিল।
ট্র্যাক্টর মিছিলে অংশগ্রহণ করার জন্য দিল্লি পুলিশ দুই শিখ ব্যক্তিকে নৃশংস ভাবে মেরেছে, এই দাবি করেই ছবিদুটি ভাইরাল হয়েছে। ২৬ জানুয়ারি কয়েক হাজার মানুষ তাঁদের ট্র্যাক্টর নিয়ে দিল্লিতে প্রবেশ করেছিলেন। তাঁরা শেষ অবধি লাল কেল্লায় পৌঁছে যান। তার ফলে পুলিশ কাঁদানে গ্যাস ছোঁড়ে, এবং লাঠি চালায়। প্রতিবাদকারী ও পুলিশের সংঘাতে এক ব্যক্তির মৃত্যু হয়। এই হিংসাত্মক ঘটনায় জড়িত থাকার অভিযোগে
দিল্লি পুলিশ ২০০ জনকে গ্রেফতার করেছে

এমনই একটি পোস্টে বাংলায় লেখা হয়েছে, "আজ কিষান রেলিতে পিতা পুত্রের উপর পুলিশের এই অত্যাচার কিন্তু বুক ফেটে যায়।" পোস্টটি দেখার জন্য এখানে ক্লিক করুন, এবং আর্কাইভের লিঙ্কের জন্য এখানে ক্লিক করুন।
সতর্কীকরণ: ছবিগুলি আপনাকে বিচলিত করতে পারে
টুইটারেও ছবিগুলি ভাইরাল হয়েছে। টুইটগুলি এখানে, এখানে এবং এখানে আর্কাইভ করা হয়েছে।


বুমের হেল্পলাইনেও সত্যতা যাচাইয়ের জন্য ছবিটি এসেছে।

তথ্য যাচাই

বুম ছবিটি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে, এবং ২০১৯ সালের ১৭ জুন তারিখের হরিয়ানা টাইমস-এর একটি ফেসবুক পোস্টের সন্ধান পায়।

আরও কিওয়ার্ড সার্চ করে আমরা এই একই ছবির টুইটেরও সন্ধান পাই। সেখানে বলা হয়েছে, এই ঘটনাটি দিল্লির মুখার্জী নগর অঞ্চলে ঘটেছিল। পার্কিং-এর নিয়মভঙ্গের অভিযোগে দিল্লি পুলিশ দুই ব্যক্তিকে নৃশংস ভাবে মারধর করে।
আম আদমি পার্টির ভূতপূর্ব সোশ্যাল মিডিয়া স্ট্র্যাটেজিস্ট অঙ্কিত লালও এই একই ছবি টুইট করেছিলেন।
শিখ সিয়াসতট্রিবিউন ইন্ডিয়ার ১৭ জুন, ২০১৯ তারিখের প্রতিবেদন থেকে জানা যায়, ঘটনাটি দিল্লির মুখার্জী নগর অঞ্চলে ঘটেছিল। একটি ভাড়ার গাড়ি পুলিশের একটি গাড়িকে ঘষে দিলে পুলিশের সঙ্গে সেই ভাড়ার গাড়ির চালকের বিবাদ বাধে। অভিযোগ, সেই চালক ও তাঁর ছেলে পুলিশকে একটি তলোয়ার নিয়ে ভয় দেখালে পুলিশ তাঁদের বেধড়ক পেটায়।
পুলিশ সেই গাড়ির চালককে লাঠি দিয়ে পেটাচ্ছে, লাথি মারছে, এমন একটি ভিডিও ভাইরাল হয়েছিল। দিল্লি তক-ও এই প্রহৃত চালক সরবজিত সিংয়ের সাক্ষাৎকার নে্য়।

এর আগেও কলকাতা বইমেলা সম্বন্ধে ভুয়ো খবর ছড়াতে এই প্রহৃত শিখ ব্যক্তির ছবি ভাইরাল হয়েছিল। বুম সেই খবরটির সত্যতা যাচাই করে
Updated On: 2021-01-31T18:04:11+05:30
Claim :   ছবি দেখায় একজন শিখ কৃষককে র‍্যালির দিনে দিল্লি পুলিশ নৃশংসভাবে মেরেছে
Claimed By :  Facebook & twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.