শান্তিদেব ঘোষের গাওয়া রবীন্দ্র-সঙ্গীত ভুয়ো দাবিতে ছড়াল রবীন্দ্রনাথ ঠাকুরের কণ্ঠ বলে

বুম দেখে ভাইরাল রবীন্দ্র-সঙ্গীতটি প্রখ্যাত সঙ্গীত শিল্পী শান্তিদেব ঘোষের গাওয়া গান, রবীন্দ্রনাথ ঠাকুরের নিজের 'কণ্ঠ' নয়।

সোশাল মিডিয়ায় এক ভিন্ন শিল্পীর গাওয়া রবীন্দ্র সঙ্গীত (Rabindra Sangeet), "যখন পড়বে না মোর পায়ের চিহ্ণ"-এর (Jokhon Porbe Na Mor Payer Chinnho) অংশ রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) 'কণ্ঠ' বলে ছড়ানো হচ্ছে।

বুম যাচাই করে দেখে ভাইরাল রবীন্দ্র সঙ্গীতটি প্রখ্যাত সঙ্গীত শিল্পী শান্তিদেব ঘোষের (Shantidev Ghosh) গাওয়া। সুচিত্রা মিত্রের (Suchitra Mitra) সঙ্গে বৈঠকী এক আড্ডার অনুষ্ঠানে তিনি এই গানটি গান।

ফেসবুকে পোস্ট করা ৪ মিনিট ২৩ সেকেন্ডের "যখন পড়বে না মোর পায়ের চিহ্ণ" রবীন্দ্র সঙ্গীতের ভিডিওটির কভার ছবিতে রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর ও শান্তিদেব ঘোষ। সঙ্গে ক্যাপশন লেখা হয়েছে, "রবীন্দ্রনাথ ঠাকুরের নিজের কন্ঠে গাওয়া গান আমি প্রিয় একটা গান।" (ক্যাপশনের বানান অপরিবর্তিত)

ফেসবুক পোস্টটি দেখুন এখানে


আরও পড়ুন: 'লাল সিংহ চাড্ডা' ফ্লপ হয়েছে, ভিডিওটিতে আমির খান একথা বলেননি

তথ্য যাচাই

বুম ওই ফেসবুক পোস্টের নিচে মন্তব্যে দেখে গানটিকে শান্তিদেব ঘোষের 'কণ্ঠ' বলে উল্লেখ করেছেন এক ফেসবুক ব্যবহারকারী।


বুম ইউটিউবে "যখন পড়বে না মোর পায়ের চিহ্ণ" লিখে কিওয়ার্ড সার্চ করে দেখে "সৌরভ গাঙ্গুলী" নামের এক ব্যক্তির ৪ জুন ২০১১ আপলোড করা একটি ভিডিও দেখতে পায়। ১১ মিনিট ২৬ সেকেন্ডের ওই ভিডিওটিতে আরেক বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী সুচিত্রা মিত্রের সঙ্গে শান্তিদেব ঘোষকে একসঙ্গে আলোচনা করতে দেখা যায়। ৬ মিনিট ৪৩ মিনিট সময়ে শান্তিদেব ঘোষকে "যখন পড়বে না মোর পায়ের চিহ্ণ" গান ধরতে দেখা যায়।

বুম ইউটিউবে থাকা শান্তিদেব ঘোষের অন্যান্য গানের ভিডিওর 'কণ্ঠ' মিলিয়ে দেখে গলা দুটি একই। আমরা অনলাইনে সঙ্গীতের বিভিন্ন স্ট্রিমিং প্ল্যাটফর্ম যেমন স্পটিফাই, সাজামজিওসাভানে থাকা সঙ্গীতটি খুঁজে পাই সেখানে গানটিকে শান্তিদেব ঘোষের গাওয়া গান বলেই উল্লেখ করা হয়েছে। "আনন্দেরেই সাগর হতে" অ্য়ালবামের অন্তর্ভুক্ত রবীন্দ্রসঙ্গীতটি।


আরও পড়ুন:জাতীয় সঙ্গীত গেয়ে বিজেপি সদস্যদের দলীয় পতাকা তোলার ভিডিওটি পুরনো

Updated On: 2022-08-18T15:27:45+05:30
Claim :   রবিন্দ্রনাথ ঠাকুরের নিজের কণ্ঠে গাওয়া গান যখন পড়বে না মোর পায়ের চিহ্ণ
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.