বিভ্রান্তিকর দাবিতে ছড়াল মাস্ক পরিহিত রাহুল গাঁধীর ছবি

ভাইরাল পোস্টে রাহুলকে বিদ্রুপ করে লেখা হয়েছে তিনি মাস্ক পরে খাবার খেয়েছেন। বুম দেখে এই দাবিটি ভুয়ো।

থালা-ভর্তি খাবারের সামনে মাস্ক পরে রাহুল গাঁধী (Rahul Gandhi) বসে রয়েছেন, এই রকম একটি ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল করে ব্যঙ্গ করা হয়েছে যে, রাহুল মাস্ক পরেই খাবার খাচ্ছেন। কিন্তু বুম দেখেছে, মাস্ক-পরা ওই ছবির পাশাপাশি খাবার খাওয়ার সময় রাহুলের মাস্ক-না-পরা ছবিও রয়েছে।

দুটি ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছে—একটিতে রাহুল কয়েকজন মহিলার পাশে খাবার টেবিলে মাস্ক পরে বসে আছেন, আর অন্যটিতে থালায় খাবার নিয়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিত সিং চান্নির সাথে বসে রয়েছেন।

হিন্দিতে এই ছবির ক্যাপশনে লেখা— "এই প্রথম একজনকে মাস্ক পরে খাবার খেতে দেখা গেল।"

বিজেপির হরিয়ানা তথ্য-প্রযুক্তি দফতরের ভারপ্রাপ্ত প্রধান অরুণ যাদব এই একই ক্যাপশন দিয়ে ২৬ জানুয়ারি কংগ্রেস নেতার এই ছবিটি টুইট করেছেন।

ফেসবুকেও এই ছবি সহ পোস্টটি ভাইরাল হয়েছে।


একই ধরনের ক্যাপশন দিয়ে কয়েকটি ছবির কোলাজ ২৮ জানুয়ারি ফেসবুকের পিডি জি কাহিন পেজ-এ শেয়ার হয়েছে। সেই পোস্টটি দেখুন এখানে






পোস্টগুলি দেখতে পারেন এখানে এবং এখানে

আরও পড়ুন: প্রজাতন্ত্র দিবসে তৃণমূল বিধায়ক পূর্ণচন্দ্র বাউরি শুধু দলীয় পতাকা তুলেছেন? একটি তথ্যযাচাই

তথ্য যাচাই

বুম ইন্টারনেটে ভাইরাল ছবিগুলির খোঁজ করে দেখেছে, সেগুলি অন্য একটি গল্প বলে।


ছবি নং ১

যে ঘটনার সূত্রে এই ছবিগুলি, তা তামিলনাড়ুর কংগ্রেস কমিটির অফিসিয়াল টুইটার হ্যান্ডেলে ২৪ জানুয়ারি টুইট করা হয়।

সেখানে তামিল ভাষায় লেখা ক্যাপশনটি এরকম, "প্রিয় তামিলভাষীদের সঙ্গে একসাথে বসে খাবার খাওয়ার আনন্দই আলাদা—সভাপতি রাহুল গাঁধী।"

কংগ্রেস নেতার এই ভোজনপর্বের খবর একাধিক সংবাদ-প্রতিবেদনে বুম প্রকাশিত হতে দেখেছে, যাতে তাঁকে মাস্ক না-পরা অবস্থাতেই ভোজনপর্ব উপভোগ করতে দেখা গেছে।

২৫ জানুয়ারি দ্য হিন্দু পত্রিকার এক প্রতিবেদনে লেখা হয়, কংগ্রেস নেতা রাহুল গাঁধী তিন দিনের তামিলনাড়ু সফরে এসেছেন। তাঁর সফরকালে রাহুল এরোদ জেলার ওদনিলাই-তে তন্তুবায় সম্প্রদায়ের সঙ্গে বসে আহার-পর্ব সেরেছেন।

২৪ জানুয়ারি পুথিয়াথালাইমারাই টিভির ইউ-টিউব চ্যানেলে আপলোড করা একটি ভিডিওতে দেখা গেছে, রাহুল গান্ধী তাঁর ছবি তুলতে দিচ্ছেন এবং খেতে বসার আগে নিজের মাস্ক খুলেও রাখছেন।

ছবি নং ২


এই ছবিটিতে রাহুল গাঁধীকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিত সিং চান্নি ও অন্যান্যদের সঙ্গে দেখা যাচ্ছে—সেখানে আর কারও মুখে মাস্ক না থাকলেও রাহুল মাস্ক পরে রয়েছেন।

বুম দেখেছে, এই ভাইরাল ছবিটি অমৃতসরের স্বর্ণমন্দিরে রাহুল গাঁধীর সাম্প্রতিক সফরকালের। সেখানে রাহুল চরণজিত সিং চান্নি এবং প্রদেশ সভাপতি নবজ্যোত সিংহ সিধুর সঙ্গে বসে স্বর্ণমন্দিরের লঙ্গরে খাবার খাচ্ছেন।


২৭ জানুয়ারি 'ওয়ান ইন্ডিয়া' হিন্দি চ্যানেলে আপলোড করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে, রাহুল অন্য কংগ্রেস নেতাদের সঙ্গে লঙ্গরে বসে মাস্ক ছাড়াই মধ্যাহ্নভোজ সারছেন।

আরও পড়ুন: না, অখিলেশ যাদব নিজেকে রাবণের সঙ্গে তুলনা করেননি

Updated On: 2022-01-30T18:51:21+05:30
Claim :   রাহুল গাঁধী মাস্ক পরে খাচ্ছেন
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.