পাঞ্জাবের মুখ্যমন্ত্রীকে জুতো ছোঁড়া নিয়ে রাজনাথ সিংহের পুরনো কথা ফের ছড়াল

বুম দেখে ২০১৭ সালে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিংহ বাদলকে লক্ষ্য করে জুতো ছোঁড়া নিয়ে রাজনাথ সিংহ ওই মন্তব্য করেন।

বর্তমান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ (Rajnath Singh) ২০১৭ সালে মন্তব্য করেছিলেন, জনগণ যদি ভারতীয় জনতা পার্টিকে (Bharatiya Janata Party) ভোট দিতে না চায়, না-ই দেবে, কিন্তু তাই বলে জুতো ছুঁড়ে মারার ঘটনা মেনে নেওয়া যায় না-এই মর্মে সংবাদপত্রের একটি ক্লিপিং ভাইরাল করে দাবি করা হচ্ছে যে, এটি তাঁর সাম্প্রতিক মন্তব্য।

বুম দেখে ক্লিপিংটা ২০১৭ সালের, যখন রাজনাথ সিংহ দেশের স্বরাষ্ট্র মন্ত্রী ছিলেন। মন্তব্যটি করা হয়েছিল একটি নির্বাচনী প্রচারসভা থেকে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সেসময় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলকে লক্ষ্য করে জুতো ছুঁড়ে মারার ঘটনার কড়া নিন্দা করেই এই মন্তব্য করেছিলেন।

পাঞ্জাব ও উত্তরপ্রদেশ সহ ৫ রাজ্যে বিধানসভার নির্বাচন আগামী ১০ ফেব্রুয়ারি আসন্ন হয়ে ওঠার পরিপ্রেক্ষিতেই এই ক্লিপিংটি ভাইরাল করা হয়েছে।

হিন্দিতে ক্লিপিংটির শিরোনাম ছিল— "ভোট দিতে না চাও দিওনা, কিন্তু তাই বলে জুতো ছুঁড়ে মারবে কেন— রাজনাথ।"

ফেসবুক ও টুইটারে একই শিরোনামকে ক্যাপশন করে এই পোস্টটি ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে।




আরও পড়ুন: পাক শুল্ক বিভাগের মুঠোফোন নষ্ট করার ভিডিও ছড়াল আফগানিস্তানের ঘটনা বলে

তথ্য যাচাই

আমরা ভাইরাল ক্লিপিংটা পড়ে দেখেছি, তাতে স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে রাজনাথকে শনাক্ত করা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রী হিসাবে নয, এবং জুতো ছোঁড়ার ঘটনাটাও মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদলকে জড়িয়ে।

বাদল পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ছিলেন ২০০৭ থেকে ২০১৭ সাল পর্যন্ত এবং রাজনাথ সিং কেন্দ্রে স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত। তাই ক্লিপিংটা যে বেশ পুরনো, সেবিষয়ে কোনও সংশয় নেই। খোঁজখবর করে আমরা ২০১৭ সালের জানুয়ারি মাসে বাদলের মুখ্যমন্ত্রিত্বের শেষ পর্বে লাম্বি বিধানসভা কেন্দ্রের রাট্টা খেড়া গ্রামে তাঁকে লক্ষ্য করে জুতো ছোঁড়ার ঘটনা নিয়ে কয়েকটি সংবাদ-প্রতিবেদন দেখতে পেয়েছি।


২০১৭ সালের ৪ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় পাঞ্জাব বিধানসভার নির্বাচনের জন্য শিরোমণি অকালি দলের নেতা বাদল ভারতীয় জনতা পার্টির জোটসঙ্গী হিসাবে জনসভায় বক্তৃতা দিচ্ছিলেন।

এই ঘটনার কয়েকদিন পরেই রাজনাথ সিংহ অকালি-বিজেপি জোটের সমর্থনে নির্বাচনী জনসভায় বক্তৃতা দিচ্ছিলেন। সেখানেই তিনি মন্তব্য করেন, ভোটদাতারা যদি নেতাদের ভোট দিতে না চান, দেবেন না, কিন্তু তাঁদের উদেশ্যে জুতো ছোঁড়াটা ঠিক নয়।

২০১৭ সালের ২৫ জানুয়ারি এনডিটিভি-র হিন্দি চ্যানেলে আমরা রাজনাথের ওই একই মন্তব্যকে শিরোনাম করে একটি প্রতিবেদন প্রকাশিত হতে দেখি।


আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ছড়াল মাস্ক পরিহিত রাহুল গাঁধীর ছবি

Claim :   রাজনাথ সিংহ বলেছেন লোকেরা যদি তাদের ভোট দিতে না চায় তা ঠিক আছে কিন্তু জুতা ছুঁড়ে মারাটা ঠিক নয়
Claimed By :  Social Media Users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.