১০০, ১০ ও ৫ টাকার নোট তুলে নেওয়ার কথা অস্বীকার করেছে Reserve Bank

আবার এক'বার নোটবন্দি হতে চলেছে বলে সপ্তাহ শেষে যে অহেতুক শঙ্কা তৈরি হয় তা খরিজ করতে রিজার্ভ ব্যাঙ্ক টুইট করে বিবৃতি দেয়।

পুরনো সিরিজের ১০০, ১০ ও ৫ টাকার নোট বাতিল হবে বলে যে খবর বেরচ্ছিল, তা খারিজ করতে সোমবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) তাদের টুইটার হ্যান্ডেল থেকে একটি বিবৃতি দেয়।

গুজব রটিয়ে দেওয়া হয় যে, আরও এক দফা নোটবন্দির প্রস্তুতি নিচ্ছে সরকার। খবরে বলা হয়, ২১ জানুয়ারি, আরবিআই-এর এক অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার ম্যাঙ্গালুরুতে জেলা স্তরের কারেন্সি ম্যানেজমেন্ট কমিটি-কে বলেন যে, মার্চ বা এপ্রিলের মধ্যে পুরনো ১০০, ১০ ও ৫ টাকার নোট তুলে নেওয়া হবে। তারপরই, সপ্তাহ শেষে, উত্তেজনা ছড়াতে থাকে।

তিনি আরও বলেন যে, নতুন ১০০ টাকার নোট যাতে দেওয়া যায়, তার জন্য এটিএম মেশিনগুলিকে প্রস্তুত করা হবে। তাছাড়া ব্যাঙ্কগুলিকে জনসাধারণের কাছ থেকে ছেঁড়া বা নোংরা নোট নিয়ে সেগুলি বদলে দিতে হবে। আরবিআই-এর কাছে তাঁদের পাঠানো চলবে না। খবরে আরও বলা হয়, তিনি জানান যে, লেনদেনের ক্ষেত্রে, ১০ টাকার পয়সা ব্যবহার করার ওপর আরও জোর দিতে হবে ব্যাঙ্কগুলিকে। কারণ, ওই পয়সা ব্যবহারের ব্যাপারে মানুষের মধ্যে এখনও অনীহা আছে।

২০১৮-য়, আরবিআই এক নতুন সিরিজের ১০০ টাকার নোট বাজারে আনে। সেটির পেছন দিকে রয়েছে 'রাণী কি ভাভ'। আয়তনে সেগুলি ৬৬মিমি x ১৪২মিমি। নতুন নোট বাজারে ছাড়ার সময়, আরবিআই একটি সারকুলার দিয়ে ঘোষণা করে যে, "রিজার্ভ ব্যাঙ্কের পুরনো ১০০ টাকার নোটগুলিও বৈধ টাকা হিসেবে চালু থাকবে।" সার্কুলারটি পড়া যাবে এখানে। (ডাউনলোড হবে)

কিন্তু পুরনো নোটকে ক্রমশ তুলে নেওয়ার প্রক্রিয়াকে সোশাল মিডিয়ায় দ্বিতীয় নোটবন্দি ঘোষিত হতে চলেছে বলে প্রচার করা হয়।


আরবিআই তাদের বিবৃতিতে ওই গুজব বা ওই অর্থমূল্যের টাকাগুলি তুলে দেওয়ার কথা অস্বীকার করেছে।

এর আগে, ২০১৯-এর শেষে, এই রকম গুজব শোনা গিয়েছিল। সেই সময়, তথ্য জানার অধিকার আইনের আওতায় করা একটি প্রশ্নের উত্তরে, আরবিআই জানায় যে, ২০০০ টাকার নোট ছাপা বন্ধ করে দেওয়া হচ্ছে। সে বার, সোশাল মিডিয়ার পাঠকদের দ্রুত ২০০০ টাকার নোট বদলে ফেলার পরামর্শ দেওয়া হয়। কারণ, নতুন ১০০০ টাকার নোট নাকি বাজারে ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুম ওই গুজবগুলিকে আগেই খণ্ডন করেছিল। পড়ুন এখানেএখানে

আরও পড়ুন:

Updated On: 2021-01-28T17:08:18+05:30
Claim :   ১০০, ১০ ও ৫ টাকার নোট তুলে নেবে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.