নোটে গাঁধীর বদলে রবীন্দ্রনাথ, কালামের ছবি অস্বীকার করল রিজার্ভ ব্যাঙ্ক

৬ জুন ২০২২, রিজার্ভ ব্যাঙ্ক বিজ্ঞপ্তি দিয়ে জানায় মহাত্মা গাঁধীর ছবি বদলে অন্যদের ছবি ব্যবহারের প্রস্তাব এই মুহূর্তে নেই।

ভারতীয় টাকায় মহাত্মা গাঁধীর (Mahatma Gandhi) ছবি বদলে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (Reserve Bank Of India), জাতীয় সঙ্গীতের রচয়িতা নোবেলজয়ী রবীন্দ্রনাথ ঠাকুর (Rabindranath Tagore) এবং দেশের প্রাক্তন রাষ্ট্রপতি ও বিজ্ঞানী এপিজে আব্দুল কালামের (APJ Abdul Kalam) ছবি ব্যবহার করতে চলেছে ভুয়ো দাবি সহ এই খবর ছড়িয়েছে সোশাল মিডিয়ায়।

৬ জুন ২০২২, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অবশ্য বিজ্ঞপ্তি দিয়ে জানায় নোটের ছবিতে কোনও বদল এই মুহূর্তে আনা হচ্ছে না।

৫ জুন, ২০২২ বেশ কিছু মূলধারার বাংলা সর্বভারতীয় কিছু গণমাধ্যমে খবর ভারতীয় নোটে রবীন্দ্রনাথ ঠাকুর ও এপিজে আব্দুল কালামের ছবি সহ নোট ছাপানোর ভাবনা ভাবছে রিজার্ভ ব্যাঙ্ক। ওই প্রতিবেদনগুলিতে দাবি করা হয়, আইআইটি-দিল্লির এমেরিটাস অধ্যাপক দিলীপ টি শাহানির কাছে তিন বিশিষ্ট ব্যক্তির ওয়াটারমার্ক সমন্বিত দুটি ভিন্ন নমুনার সেট পাঠানো হয়েছে। ওই অধ্যাপক নির্বাচিত সেট চূড়ান্ত বিবেচনার জন্য সরকারের কাছে পাঠাবে। ভাইরাল পোস্টগুলি এই প্রক্ষিতেই ছড়ানো হচ্ছে।

একটি ফেসবুক পেজে রবীন্দ্রনাথ ঠাকুর, মহাত্মা গাঁধী, এপিজে আব্দুল কালাম ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি দিয়ে তৈরি এক গ্রাফিক পোস্ট করে লেখা হয়েছে, "এবার থেকে ভারতীয় টাকায় রবীন্দ্রনাথ, আবদুল কালামের ছবি! বড়সড় পরিবর্তনের পথে রিজার্ভ ব্যাংক মােদী হে তাে মুমকিন হে.."।


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে


ওই পেজে পোস্ট করা একই দাবিসমেত আরেকটি গ্রাফিক দেখা যাবে এখানে

আরও পড়ুন: এক যুগলের বাচাটা নৃত্যের ভিডিও ভুয়ো দাবিতে রোবটের কেরামতি বলে ভাইরাল

তথ্য যাচাই

বুম দেখে ৬ জুন, ২০২২ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি বিজ্ঞপ্তির লিঙ্ক সহ টুইট করে জানায়, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক চলতি টাকা ও ব্যাঙ্কের নোটে কোনও বদল আনছে না।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মুখ্য সাধারণ ম্যানেজার যোগেশ দয়ালের সই করা ওই বিজ্ঞপ্তিতে লেখা, "সংবাদমাধ্যমের কিছু অংশে প্রতিবেদন প্রকাশিত হয়েছে যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক মহাত্মা গাঁধীর মুখ বদলে বর্তমান মুদ্রা এবং নোটে পরিবর্তনের কথা বিবেচনা করছে। রিজার্ভ ব্যাঙ্কে এমন কোনও প্রস্তাব নেই।"

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীন প্রেস ইনফর্মেশন ব্যুরোর তথ্য যাচাই বিভাগ পিআইবি ফ্যাক্ট চেকের তরফেও নোটে ছবি বদলের ব্যাপারে প্রকাশিত খবর ভুয়ো বলে ৬ জুন টুইট করা হয়।

আরও পড়ুন: ইসলাম রাশিয়ার দ্বিতীয় রাষ্ট্রধর্ম ঘোষণা করেননি পুতিন, ছড়াল সম্পর্কহীন পুরনো ছবি

Updated On: 2022-06-07T11:59:00+05:30
Claim :   এবার থেকে ভারতীয় টাকায় রবীন্দ্রনাথ, আব্দুল কালামের ছবি! বড়সড় পরিবর্তনের পথে রিজার্ভ ব্যাংক
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.