২১ জুলাই মঞ্চে ছিলেন অর্পিতা মুখোপাধ্যায় ভুয়ো দাবিতে ছড়াল পুরনো ছবি

বুমকে অভিনেতা ত্রম্বক রায় চৌধুরি বলেন, "ছবিটি ২০২০ সালের ২১ জানুয়ারি তোলা এক রক্তদান শিবিরের অনুষ্ঠান।"

২০২০ সালের জানুয়ারি মাসে রক্তদান শিবিরে উপস্থিত অর্পিতা মুখোপাধ্যায়ের (Arpita Mukherji) ছবিকে টুইট করে বিধনসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvedu Adhikari) ভুয়ো দাবি করলেন সেটি ২১ জুলাই তূণমূল কংগ্রেসের শহীদ দিবসের অনুষ্ঠানে তাঁর উপস্থিত থাকার ছবি।

অনুষ্ঠানে সশরীরে অর্পিতার সঙ্গে ছবিতে থাকা ব্যক্তি অভিনেতা ত্রম্বক রায় চৌধুরি (Trambak Roy Chowdhury) বুমকে বলেন, "ছবিটি ২০২০ সালের ২১ জানুয়ারি তোলা এক রক্তদান শিবিরের অনুষ্ঠান।"

শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির তদন্তে নেমে এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি) অভিযোগ করে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী (আধুনা শিল্পমন্ত্রী) তৃণমূল কংগ্রেস নেতা পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ট অর্পিতা মুখোপাধ্যায়ের টলিগঞ্জের ফ্ল্যাট থেকে বিপুল অঙ্কের টাকা উদ্ধার করা হয়েছে। অর্পিতা মুখোপাধ্যায় পেশায় মডেল ও অভিনেত্রী বলে খবরে প্রকাশ। বুধবার তল্লাশি চালিয়ে অর্পিতার নামে বেলঘরিয়ার ফ্ল্যাট থেকেও বিপুল অঙ্কের টাকা পাওয়া যায় বলে দাবি করে ইডি। পার্থ ও অর্পিতা বর্তমানে ইডি হেফাজতে রয়েছেন। নিউজ ১৮ বাংলায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সোমবার বঙ্গবিভূষণের পুরস্কার প্রদানের মঞ্চে নাম না করে অর্পিতার ফ্ল্যাট থেকে টাকা উদ্ধারের ঘটনায় দলের সঙ্গে এর যোগ অস্বীকার করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুভেন্দু মুখোপাধ্যায় ২৩ জুলাই, ২০২১ তাঁর টুইটে বৃত্তে চিহ্নিত করা অর্পিতার একটি ছবি পোস্ট করে লেখেন, "মিসেস মুখার্জীর সদয় উপস্থিতি; প্রাক্তন শিক্ষামন্ত্রীর "ভালো বন্ধু",টিএমসির অনুষ্ঠান ২১ শে জুলাই-এর "ঐতিহাসিক" মঞ্চে। ছবিটিতে অর্পিতা মুখোপাধ্যায়কে তেরঙ্গা এক উত্তরীয় পরে ক্যামেরায় হাসিমুখে পোজ দিতে লক্ষ্য করা যায়।

(মূল ইংরেজিতে টুইট: Gracious presence of Ms. Mukherjee; "good friend" of Ex Education Minister, on stage of "historic" 21st July TMC event:-)


টুইটটির আর্কাইভ করা আছে এখানে

যুব বিজেপির সহ সভাপতি আইনজীবী তরুনজ্যোতি তিওয়ারিও একই ছবি ফেসবুুকে পোস্ট করে লেখেন, "অর্পিতা তৃণমূলের কেউ নয় কিন্তু একুশে জুলাই মঞ্চে থাকে। কুনাল চোরকে কেও ফটোটা পাঠাও"।


পোস্টটি এখানে দেখতে পাওয়া যাবে।

আরও পড়ুন: ভাইরাল পোস্টের দাবি সাধারণের জন্য শৌচাগারের ওপর বসল জিএসটি

তথ্য যাচাই

বুম ফেসবুকে "অর্পিতা মুখোপাধ্যায় ২১ জুলাই মঞ্চে" কিওয়ার্ড সার্চ করে ২৩ জুলাই ২০২২ তারিখে ত্রম্বক রায় চৌধুরীর একটি ফেসবুক পোস্ট খুঁজে পায়। পেশায় অভিনেতা ত্রম্বক ভাইরাল ছবিটি সমেত আরও তিনটি ছবি পোস্ট করেন।

ত্রম্বক তাঁর ফেসবুক পোস্টে লেখেন, "প্রত্যক্ষ বা পরোক্ষ কোনো ভাবেই আমি কোনো রাজনৈতিক দলের সাথে যুক্ত নই। সকাল থেকে একটি ভুল তথ্যেপ পোস্ট ভাইরাল হয়েছে। অর্পিতার সাথে আমার একটি ছবি ভাইরাল। এবং দাবি করা হয়েছে এইটি একুশে জুলাইয়ের ছবি। এইটি একটি অরাজনৈতিক মঞ্চ এবং রক্ত দান শিবির, সাল ২০২০ ভালো করে লক্ষ করুন পেছনে অর্গানাইজার এর নাম আছে কালীঘাট স্পোর্টস ক্লাব অ্যাসোসিয়েশন। উত্তরীয় এর লোগোও এক। বিভিন্ন সংবাদ চ্যানেলে ভুল তথ্য দেওয়া হচ্ছে। দয়া করে ভুল খবর ছড়াবেন না"।

যুব তৃণমূলের সাধারণ সম্পাদক ও তৃণমূলের রাজ্য মুখপাত্র দেবাংশু ভট্টাচার্যও ওই অনুষ্ঠানের ভিন্ন কোন থেকে নেওয়া আরও একটি ছবি টুইট করে লেখেন, "ওই অনুষ্ঠানটি একটি অরাজনৈতিক রক্তদান শিবিরের অনুষ্ঠান। রইল ছবির ফ্রন্ট ভিউ।"

এই সূত্র ধরে আমরা ইংরেজিতে কালীঘাট রক্তদান শিবির সংক্রান্ত প্রাসঙ্গিক কিওয়ার্ড সার্চ করে ২০২০ সালের ২১ জানুয়ারি শুভ জানা নামে এক ফেসবুক ব্যবহারকারীর পোস্ট খুঁজে পাই।

শুভ তাঁর ফেসবুক পোস্টে লেখেন, "Kalighat Sports Lovers Association -এর উদ্যোগে নেতাজির জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত পদযাত্রা। #বাবুনদা_জিন্দাবাদ।"

ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে ২৩ জানুয়ারি নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষ্যে ২১ জানুয়ারি ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ওই পোস্টে কালীঘাটের অনুষ্ঠানের বিভিন্ন কার্যক্রমের একাধিক ছবি পোস্ট করা হয়। একটি ছবিতে ত্রম্বক ও অর্পিতাকে মঞ্চে উপস্থিত থাকতে দেখা যায়।


নিচে ভাইরাল হওয়া বর্তমান ছবি ও ২০২০ সালের ২১ জানুয়ারির ফেসবুক পোস্টের দেওয়া ছবির তুলনা করা হল। মঞ্চে উপস্থিত একই পোশাকে রয়েছেন ত্রম্বক ও অর্পিতা।

তুলনা

তুলনা

বুম ত্রম্বকের সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, "ছবিটি ২০২০ সালের ২১ জানুয়ারি তোলা একটা অনুষ্ঠানের। রক্তদান শিবিরের অনুষ্ঠান বলে আমি সেখানে উপস্থিত ছিলাম। আমি রাজনৈতিক কোনও অনুষ্ঠানে উপস্থিত থাকিনি। এছাড়া এবারের ২১ শে জুলাইয়ের অনুষ্ঠানেও আমি উপস্থিত ছিলাম না।"

বুম নিশ্চিত হয়েছে ছবিটি ২১ জুলাইয়ের মঞ্চে তোলা নয়, ২০২০ সালের ২১ জানুয়ারি তোলা

তবে অর্পিতা মুখোপাধ্যায় ২১ শে জুলাই তৃণমূল কংগ্রেসের শহীদ দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কিনা বুম স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

আরও পড়ুন: নরেন্দ্র মোদীকে রামনাথ কোবিন্দের নমস্কারের ছাঁটাই ভিডিও বিভ্রান্তি ছড়াল

Updated On: 2022-07-28T15:09:36+05:30
Claim :   ছবির দাবি ২১ শে জুলাই তৃণমূল কংগ্রেসের শহীদ দিবসের মঞ্চে উপস্থিত ছিলেন অর্পিতা মুখোপাধ্যায়
Claimed By :  Suvendu Adhikari & Tarunjyoti Tewari
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.