মার্কিন যুক্তরাষ্ট্রের 'Capitol Hill' বিক্ষোভে কি Batman ছিল?

বুম দেখে আসল ভিডিওটি ২০২০ সালের মে মাসে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' আন্দোলনের সময় তোলা হয়।

সংবাদ ওয়েবসাইট 'Moneycontrol' মে ২০২০-র একটি ছবি শেয়ার করেছে, যেটিতে ব্যাটম্যানের (Batman) বেশে একজনকে দেখা যাচ্ছে। সেই সঙ্গে মিথ্যে দাবি করা হয়েছে যে, ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সমর্থকরা ক্যাপিটল-এর ওপর চড়াও হওয়ার সময় ছবিটি তোলা হয়। ক্যাপিটল হল মার্কিন সংসদ (Capitol- US Congress) ভবন।

বুম দেখে আসল ভিডিওটি তোলা হয় ২০২০ সালের মে মাসে, যখন মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে 'ব্ল্যাক লাইভস ম্যাটার' (Black Lives Matter) আন্দোলন ছড়িয়ে পড়ে। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড (George Floyd), ব্রেওন্না টেলর (Breonna Taylor) ও আহমদ অরবেরি (Ahmaud Arbery)-র মৃত্যুর প্রতিবাদে ওই আন্দোলন শুরু হয়।
মানিকন্ট্রোল ফেসবুক (Facebook) ও টুইটারে (Twitter) ভিডিওটি শেয়ার করে। সেই সঙ্গে ক্যাপশনে বলে: নির্বাচনের ফলাফল উল্টে দিতে ডোনাল্ড ট্রাম্পের উশৃঙ্খল সমর্থকরা মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটলের ওপর চড়াও হয়। এবং সেই বিশৃঙ্খলার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হাজির হয় ব্যাটমান।
পরে অবশ্য মানিকন্ট্রোল পোস্টটি ডিলিট করে দেয়। পোস্টগুলির আর্কাইভ দেখা যাবে এখানেএখানে
ভিডিওটিতে ব্যাটম্যানকে ধোঁয়ার মধ্যে দিয়ে হেঁটে যেতে দেখা যায় আর পেছনে ধ্বনি দিতে শোনা যায় বিক্ষোভকারীদের। একই দাবি সমেত ভিডিওটি সোশাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে।
টুইটটির আর্কাইভ দেখা যাবে এখানে
টুইটটির আর্কাইভ দেখা যাবে এখানে
মার্কিন কংগ্রেস যখন ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন (Joe Biden)-এর মধ্যে প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনের ফলাফলে সিলমোহর লাগাচ্ছিল, ঠিক তখনই ট্রাম্পের সমর্থকরা ক্যাপিটলে ঢুকে পড়ে। এই ঘটনার পরিপ্রেক্ষিতেই ভিডিওটি শেয়ার করা হচ্ছে।
প্রেসিডেন্ট ট্রাম্প ও ক্যানন-এর পতাকা নিয়ে মার্কিন সেনেটর কক্ষ সহ ক্যাপিটল ভবনের বেশ কিছু অফিসে ঢুকে পড়ে ট্রাম্প সমর্থকরা। এক মহিলা গুলিবিদ্ধ হয়ে মারা যান এবং ওয়াশিংটন ডিসি-তে (Washington DC) কারফিউ জারি করা হয়।

তথ্য যাচাই

'ইউএস প্রোটেস্ট ব্যাটম্যান' – এই কি-ওয়ার্ডগুলি দিয়ে গুগুলে সার্চ করলে আমরা ৪ জুন ২০২০তে প্রকাশিত এই লেখাটি দেখতে পাই। তাতে বলা হয়, 'কোসপ্লেয়ার'রা জাতি বিদ্বেষ বিরোধী আন্দোলনে অংশ নেন। কোসপ্লেয়াররা হলেন তাঁরাই, যাঁরা নানান কাহিনীর হিরোদের মত সেজে জনতার মধ্যে ঘুরে বেড়ান।
ওই লেখায় বলা হয়, যে ব্যক্তিকে ব্যাটম্যানের বেশে দেখা যাচ্ছে, তিনি ফিলাডেলফিয়ায় আয়োজিত ব্ল্যাক লাইভস ম্যাটার প্রতিবাদে উপস্থিত ছিলেন। তাঁর নাম বব গেড। উনি 'বাকস কাউন্টি ব্যাটম্যান' সেজে ঘোরেন।
'ফিলাডেলফিয়া এনকোয়েরার'-এ প্রকাশিত ওই লেখায় বলা হয়, ৩০ মে, ২০২০তে গেড ফিলাডেলফিয়া সিটি হলে আয়োজিত প্রতিবাদে অংশ নেন।
এর পর আমরা আসল ভিডিওটি গেড-এর ইনস্টাগ্র্যাম পেজে দেখতে পাই। সেটি ৩১ মে ২০২০তে আপলোড করা হয়েছিল।
Updated On: 2021-01-12T13:47:26+05:30
Claim Review :   ছবি দেখায় ব্যাটম্যানের পোশাকে এক ব্যক্তি আমেরিকার ক্যাপিটল হিল আক্রমণে এসেছেন
Claimed By :  Moneycontrol, Social media posts
Fact Check :  False
Show Full Article
Next Story