না, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন গ্রীষ্মের দাবদহে তেলের ট্যাঙ্কে বিস্ফোরণ সতর্ক করেনি

বুম দেখে ২০১৯ সালের জুন মাসে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ভাইরাল এই বার্তাটি খণ্ডন করেছিল।

একটি বার্তায় দাবি করা হয়েছে যে, ইন্ডিয়ান অয়েল (Indian Oil) এই বলে সাবধান করে দিয়েছে যে, গাড়িতে যেন ট্যাঙ্ক ভর্তি করে পেট্রোল না ভরা হয়। কারণ, সে ক্ষেত্রে, আগামী দিনে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে, ট্যাঙ্কে বিস্ফোরণ ঘটতে পারে।

বুম যাচাই করে দেখে ভাইরাল হওয়া এই বার্তাটি ভুয়ো। মিথ্যে করে এই ভুয়ো বার্তার সাথে ইন্ডিয়ান অয়েলের নামটি ব্যবহার করা হয়েছে।

ওই বার্তায় আরও দাবি করা হয়েছে যে, 'ট্যাঙ্ক সম্পূর্ণ ভর্তি করার ফলে' এই সপ্তাহে পাঁচটি ওই ধরনের বিস্ফোরণ ঘটে।

ভাইরাল ওই মেসেজে ইন্ডিয়ান অয়েলের প্রতীক ব্যবহার করে লেখা হয়েছে, "সতর্ক করেছে ইন্ডিয়ান অয়েল আগামী দিনে তাপমাত্রা বাড়তে চলেছে, তাই সর্বোচ্চ সীমা পর্যন্ত আপনার গাড়িতে পেট্রোল ভরবেন । এটি জ্বালানী ট্যাঙ্কে বিস্ফোরণ ঘটাতে পারে। অনুগ্রহ করে আপনার গাড়ির অর্ধেক জ্বালানী ট্যাঙ্ক পূরণ করুন এবং বাতাসের জন্য। জায়গা রাখুন। সর্বোচ্চ পেট্রোল ভরার কারণে চলতি সপ্তাহে ৫টি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। অনুগ্রহ করে দিনে একবার পেট্রোল ট্যাঙ্ক খুলুন। এবং ভিতরে তৈরি গ্যাসটি বেরিয়ে আসতে দিন। দ্রষ্টব্য: আপনার পরিবারের সদস্যদের এবং অন্য সবাইকে এই বার্তাটি পাঠান, যাতে লােকেরা এই দুর্ঘটনা এড়াতে পারে। ধন্যবাদ"।

এই রকম একটি পোস্ট দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: তথ্য যাচাই: সবচেয়ে বেশিদিন একটানা মহাকাশে কাটিয়েছেন নসার নভশ্চর ক্রিস্টিনা কোচ?

তথ্য যাচাই

ওই বার্তা সম্পর্কে বিস্তারিত জানতে, বুম প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে। তার ফলে, ৩ জুন, ২০১৯ ইন্ডিয়ান অয়েল-এর করা একটি টুইট সামনে আসে। তাতে, ওই সতর্কবার্তার সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই বলে জানায় ইন্ডিয়ান অয়েল।

টুইটটি দেখতে এখানে ক্লিক করুন।

ইন্ডিয়ান অয়েল-এর সেই বিবৃতিতে বলা হয়, "সোশাল মিডিয়ায় এই মর্মে গুজব ছড়ানো হচ্ছে যে, তাপমাত্রা বাড়ার কারণে, পূর্ণ মাত্রায় পেট্রোল ভরবেন না। তার ফলে পেট্রোল ট্যাঙ্কে বিস্ফোরণ হতে পারে। আপনি যদি পেট্রোল ভরতে চান, তাহলে অর্ধেক ট্যাঙ্ক ভরুন, যাতে বাকি অংশে হাওয়া থাকতে পারে। ইন্ডিয়ান অয়েল ওই বার্তাটি অস্বীকার করছে। এবং বিষয়টি স্পষ্ট করার জন্য আমরা জানাচ্ছি যে, "গাড়ি নির্মাতারা সব দিক বিচার করেই গাড়ি ডিজাইন করেন। তাতে গাড়ির কর্মক্ষমতা, পরিবেশ, নিরাপত্তা সব কিছুই বিবেচনা করা হয়। পেট্রোল বা ডিজেল গাড়িতে জ্বালানির ট্যাঙ্ক তৈরির ক্ষেত্রে এটা প্রযোজ্য। ফলে গাড়ির প্রস্তুতকারকের স্পেসিফিকেশন অনুযায়ী জ্বালানি ট্যাঙ্কে পূর্ণ মাত্রায় তেল ভরা সম্পূর্ণ নিরাপদ, তা সে শীত হোক বা গ্রীষ্ম।"

সম্প্রতি এই বার্তাটি ফের ভাইরাল হলে এপ্রিল ৯, ২০২২ তারিখে ইন্ডিয়ান অয়েল আবারও এক বিবৃতি জারি করে বার্তাটিকে ভুয়ো আখ্যা দেয়।

টুইটটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: কেরলে কি সত্যি মুসলিমরা এক মন্দিরকে মসজিদে বদলে দিল? তথ্য যাচাই

Updated On: 2022-04-24T17:52:23+05:30
Claim :   ইন্ডিয়ান অয়েল সর্বোচ্চ সীমা পর্যন্ত গাড়িতে পেট্রোল না ভর্তি করার আবেদন করেছে কারণ আগামী দিনে তাপমাত্রা বাড়তে চলেছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.