না, এই ছবিতে নরেন্দ্র মোদী আইএস আধিকারিক আরতি ডোগরার পা স্পর্শ করেননি

বুম দেখে ছবির মহিলাটি আদৌ আইএএস অফিসার আরতি ডোগরা নন, এক বিশেষভাবে সক্ষম মহিলা শিখা রাস্তোগি।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং পদস্থ রাজ্য সরকারি আধিকারিকদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এক বিশেষভাবে সক্ষম মহিলার পা স্পর্শ করছেন, এমন একটি ছবি সোশাল মিডিয়ায় এই মর্মে ভাইরাল হয়েছে যে, ওই মহিলাটি আইএএস অফিসার আরতি ডোগরা (Arti Dogra)।

বুম দেখলো, মোদী যাঁর পা ছুঁচ্ছেন, সেই মহিলার নাম শিখা রাস্তোগি (Sikha Rastogi), যিনি গত ১৩ ডিসেম্বর উত্তরপ্রদেশের বারাণসীতে কাশী-বিশ্বনাথ করিডর প্রকল্পের উদ্বোধন করার ঠিক পরেই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

সরকারি সংবাদ প্রচারক এবং প্রসার ভারতী বোর্ডের আংশিক সময়ের সদস্য ও বিজেপির মুখপাত্র শাইনা নানা চুদাসমা এই ছবিটি টুইট করে ক্যাপশন দেন, "এই ভাবেই প্রধানমন্ত্রী সেই আইএএস অফিসার আরতি ডোগরার আশীর্বাদ নেন, যিনি কাশী-বিশ্বনাথ করিডর প্রকল্পের মুখ্য স্থপতি ছিলেন।"


টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এই একই ছবি একই ক্যাপশন দিয়ে ফেসবুকেও শেয়ার হয়েছে।


ফেসবুক পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: মন্দিরের পুরোহিতদের জন্য ১৫ হাজার টাকা অসম সরকারের এককালীন অনুদান

তথ্য যাচাই

ছবিটি রিভার্স সার্চ করে বুম দেখেছে, এটির উৎস অমর উজালায় ১৬ ডিসেম্বর প্রকাশিত একটি প্রতিবেদন। প্রতিবেদনটিতে অবশ্য মহিলাকে শিখা রাস্তোগি নামেই শনাক্ত করা হয়েছে, যিনি বারাণসীর সিগরা এলাকার বাসিন্দা।

১৬ ডিসেম্বরেই জি নিউজ প্রকাশিত একটি খবরেও আমরা একই ছবি দেখতে পেয়েছি। খবরের এক অংশে লেখা হয়েছে, "মহিলাকে দেখেই প্রধানমন্ত্রী তাঁর সম্পর্কে খোঁজ নিতে থাকেন এবং যেই মাত্র তিনি প্রধানমন্ত্রীর আশীর্বাদ নিতে এগোন, অমনি প্রধানমন্ত্রী নিজেই তাঁর কাছে গিয়ে তাঁর পা স্পর্শ করেন।"

আজ তক-এর সঙ্গে সাক্ষাৎকারে শিখা রাস্তোগি প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর মোলাকাতের বিষয়ে বলেন। সেই সাক্ষাৎকারটি নীচে দেখতে পারেন।

আইএএস অফিসার আরতি ডোগরা কে?

উত্তরাখণ্ডের মেয়ে আরতি ডোগরা ২০০৬ সালের আইএএস। তিনি ভারতীয় আমলাতন্ত্রের বাধাবিপত্তি জয় করে তাঁর অনুপ্রেরণামূলক যাত্রার জন্য খ্যাত। রাজস্থানসরকারের ওয়েবসাইট অনুযায়ী তিনি রাজস্থানের মুখ্যমন্ত্রীর বিশেষ সচিব হিসাবে বর্তমানে কাজ করছেন। ২০১৮ সালে তিনি ভোটারদের প্রশিক্ষিত করার কাজে কৃতিত্বের জন্য জাতীয় পুরস্কার লাভ করেন।

কাশী বিশ্বনাথ করিডর প্রকল্পের মুখ্য স্থপতি

বুম খোঁজখবর চালিয়ে ১২ ডিসেম্বর ভারতীয় দূরদর্শনের একটি টুইট থেকে জানতে পারে, এই স্থপতির নাম বিমল পটেল। কাশী বিশ্বনাথ ধাম নিয়ে তাঁর সাক্ষাৎকারটি ডিডি নিউজ-এর ইউটিউব চ্যানেলে ১২ ডিসেম্বর আপলোড হয়, দেখে নিতে পারেন।

Updated On: 2021-12-27T11:17:58+05:30
Claim :   ছবি দেখায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আইএস আধিকারিক আরতি ডোগরার পা স্পর্শ করছেন
Claimed By :  Twitter Users & Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.