ছবিটি ভারতের ধর্মীয় স্বাধীনতা প্রসঙ্গে কাতারি সংবাদ পাঠিকা নন

বুম দেখে ছবির সংবাদপাঠিকা আফগানিস্তানের কাবুলের টোলোনিউজের কর্মী খাতেরে আহমদি।

এক আফগানিস্তানি (Afghanistan) সংবাদপাঠিকার বোরখায় মুখ ঢাকা একটি ছবি মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হয়েছে। ওই ছবিতে বিদ্রুপাত্মক ভঙ্গিতে মিথ্যে দাবি করা হয়েছে যে, এটি কাতারের এক সংবাদপাঠিকার ছবি, যিনি ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে উদ্বিগ্ন।

বুম দেখে ছবিটিতে যে দাবি করা হয়েছে তা একেবারেই মিথ্যে। ছবিটিতে আসলে ২০২২ সালের ২২ মে আফগানিস্তানের কাবুলের সংবাদ সংস্থা টোলোনিউজের টিভি সঞ্চালিকা খাতেরে আহমদিকে দেখা যাচ্ছে।

সম্প্রতি ভারতীয় জনতা পার্টির নেত্রী নূপুর শর্মা পয়গম্বর মহম্মদ সম্পর্কে অশালীন মন্তব্য করায় বিশ্বের বিভিন্ন দেশে প্রতিবাদ করা হয়। তারপর নূপুর শর্মাকে দল সাসপেন্ড করে। পয়গম্বর মহম্মদ সম্পর্কে বিজেপি নেতা নূপুর শর্মা ও নবীন কুমার জিন্দলের অশালীন মন্তব্যের বিরুদ্ধে কাতার, কুয়েত এবং সৌদি আরব সহ আরবের

বিভিন্ন দেশ ভারত সরকারকে তাদের অসন্তোষের কথা জানিয়েছে। ব্যাপক বিক্ষোভের মুখে পড়ে বিজেপি এই মন্তব্যের সঙ্গে নিজেদের দূরত্ব তৈরি করেছে, এবং জিন্দলকে বরখাস্ত এবং শর্মাকে সাসপেন্ড করেছে। তবে বিভিন্ন দক্ষিণপন্থী সংগঠন শর্মা এবং জিন্দলের মন্তব্যকে সমর্থন জানিয়েছে।

ভাইরাল হওয়া ছবিটির সঙ্গে দাবি করা হয়েছে যে, "কাতারের সঞ্চালিকা ফতিমা শেখ ন্যাশনাল টিভিতে ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে নিজের উদ্বেগ প্রকাশ করছেন।"


পোস্টটি দেখার জন্য এখানে ক্লিক করুন।


পোস্টটি দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: নূপুর শর্মার বাড়িতে তাণ্ডব দাবিতে ছড়াল ওড়িশার ভদ্রকের পুরনো ভিডিও

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে এবং দেখতে পায় যে, এই একই ছবি ২০২২ সালের ২৪ মে এনপিআর-এ প্রকাশিত হয়েছিল।

এনপিআর-এর প্রতিবেদনের ক্যাপশনে উল্লেখ করা হয়, "রবিবার মুখ ঢাকা অবস্থায় খবর পড়তে পড়তে আফগান সংবাদপাঠিকা খাতেরে আহমদি মাথা নোয়ালেন। অনুষ্ঠান প্রচারের সময় মহিলা সঞ্চালিকাদের মুখ ঢেকে রাখতে হবে বলে তালিবানরা যে ফতোয়া জারি করেছিল, এখন তা মানতে বাধ্য করা হচ্ছে।"

এনপিআর প্রকাশিত প্রতিবেদনের অংশ

আন্তর্জাতিক সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের পক্ষ থেকে এব্রাহিম নোরোজি ছবিটি তুলেছেন বলে জানানো হয়েছে। এই সূত্র ধরে আমরা কিওয়ার্ড সার্চ করি এবং এই একই ছবি একই ক্যাপশনের সঙ্গে অ্যাসোসিয়েটেড প্রেসের ওয়েবসাইটেও দেখতে পাই।

ওই ক্যাপশনে ওই মহিলাকে আফগানিস্তানের কাবুলের টোলোনিউজের সঞ্চালিকা খাতেরে আহমদি বলে উল্লেখ করা হয়েছে। আমরা অ্যাসোসিয়েটেড প্রেসের ওয়েবসাইটে সাংবাদিক খাতেরে আহমদির অন্যান্য ছবিও দেখতে পাই যেখানে তাঁর মুখের কিছু অংশ বোরখায় ঢাকা রয়েছে।

সূত্র: অ্যসোসিয়েটেড প্রেস

২০২১ সালের ৮ মে প্রকাশিত আল জাজিরার প্রতিবেদন অনুসারে, আফগানিস্তানে ক্ষমতা দখল করার পরই তালিবানরা নির্দেশ দেয় যে সব মহিলাকে হিজাব বা মাথাঢাকার কাপড় ব্যবহার করতে হবে। তারা আরও জানায় যে, "চাদরিই (নীল রঙের আফগান বোরখা বা পুরো শরীর ঢাকা আচ্ছাদন) হল সবচেয়ে ভালো হিজাব।"

আহমদি যেখানে কাজ করেন, এবং এই ছবিটি যেখানে তোলা হয়েছে, সেই টোলোনিউজও এই বিষযে টুইট করেছিল। তারা জানিয়েছিল যে, " ইসলামিক এমিরেট একটি নতুন আদেশে সমস্ত টিভি চ্যানেলে কর্মরত সব মহিলা কর্মীকে অনুষ্ঠান চলার সময় মুখ ঢেকে রাখার আদেশ দিয়েছে।"

কাতারের সংবাদ সঞ্চালিকা ফতিমা শেখের নামে সার্চ করে আমরা কোনও যথাযথ ফল পাইনি।

আরও পড়ুন: জ্বলন্ত রেল কামরার ছবিটি অগ্নিপথ প্রকল্প নিয়ে বিক্ষোভের সঙ্গে সম্পর্কহীন

Updated On: 2022-06-22T17:10:45+05:30
Claim :   ছবিতে দেখা যাচ্ছে কাতারি উপস্থাপক ফতিমা শেখ জাতীয় টিভিতে ভারতে ধর্মীয় স্বাধীনতা নিয়ে তার উদ্বেগ প্রকাশ করছেন
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.