গুজরাতে অগ্নিকাণ্ডের ভিডিও পশ্চিমবঙ্গে হিংসার ঘটনা বলে ছড়াল

বুম দেখে ভাইরাল ভিডিওটি গুজরাতের বডোদরায় একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা।

গুজরাতের সোশাল মিডিয়ায় একটি বিস্ফোরণের (Explosion) ভিডিও শেয়ার করে এই মিথ্যে দাবি করা হচ্ছে যে, ভারতীয় জনতা পার্টির সাসপেন্ড-হওয়া মুখপাত্র নূপুর শর্মার (Nupur Sharma) বিতর্কমূলক মন্তব্যের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে বিক্ষোভের দৃশ্য সেটি।

বুম দেখে গুজরাতের বডোদরায় একটি রাসায়নিক কারখানায় বিস্ফোরণের ভিডিও সেটি। ঘটনাটি পশ্চিমবঙ্গের নয়, যেমনটি দাবি করা হয়েছে ভাইরাল পোস্টগুলিতে।

মিডিয়ায় প্রকাশিত খবর অনুযায়ী, নবি সম্পর্কে বিতর্কিত মন্তব্যের প্রতিবাদ হিংসাশ্রয়ী হয়ে উঠলে, পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় উত্তেজনা ছড়ায়। হাওড়া, মুর্শিদাবাদ ও দক্ষিণ ২৪ পরগনা জেলার অনেক এলাকায় হিংসাত্মক ঘটনার পরিপ্রেক্ষিতে অন্তত ৬০ জনকে গ্রেফতার করা হয়। এই পরিস্থিতির পটভূমিতে ভিডিওটি শেয়ার করা হচ্ছে।

ভিডিওটিতে সম্ভবত একটি রাসায়নিক কারখানায় বড় আকারের বিস্ফোরণ ঘটতে দেখা যাচ্ছে। তার ফলে ঘন ধোঁয়া উঠছে আকাশে। একটি চলন্ত গাড়ি থেকে তোলা হয়েছে ভিডিওটি।

ভিডিওটির বাংলা ক্যাপশনে বলা হয়েছে, "হাওড়ার সলপের জিহাদিদের লাগানো আগুন,,, এটা বাংলাদেশের নয় এটা পশ্চিমবঙ্গ রাজ্যে হাওড়া জেলা আর কত ঘুমবে হিন্দুরা জাগো জাগো"।


পোস্টগুলি দেখতে এখানে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: উত্তরপ্রদেশ পুলিশের লাঠিপেটার পুরনো ভিডিও কানপুরে হালের সংঘর্ষ বলা হল

তথ্য যাচাই

ভাইরাল ভিডিওটির একটি প্রধান ফ্রেম নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, নিউজ-১৮-এর যাচাই করা হ্যান্ডেল থেকে ২ জুন, ২০২২ একটি টুইটে, আমরা একই ভিডিও দেখতে পাই। সেই টুইটে বলা হয়, "গুজরাতের বডোদরায়, নন্দেশ্বরী জিআইডিসি-তে অবস্থিত দীপক নাইট্রাইট কম্পানিতে বিস্ফোরণ ঘটালে, সেখানে আগুন লাগে।"

টুইটটি দেখতে এখানে ক্লিক করুন।

ওই সূত্র ধরে আমরা কি-ওয়ার্ড সার্চ করি। তার ফলে, ওই ঘটনা সংক্রান্ত বেশ কিছু প্রতিবেদন দেখতে পাই আমরা।

৩ জুন, ২০২২-এ, দ্য হিন্দু বিজনেস লাইন-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, গুজরাতের বডোদরার কাছেই ঘটনাটি ঘটে। ওই রিপোর্টে বলা হয়, "বৃহস্পতিবার বিকেলে, গুজরাতের বডোদরা শহরের উপকণ্ঠে, নন্দেশ্বরী শিল্পাঞ্চলে অবস্থিত, রাসায়নিক দ্রব্য প্রস্তুতকারক দীপক নাইট্রেট কারখানার একটি অংশে বড় ধরনের আগুন লাগে।"

ওই প্রতিবেদনে আরও বলা হয়, কারখানার সাত কর্মীকে হাসপাতালে ভর্তি করতে হয়। এবং ওই কারখানার আশেপাশে বসবাসকারী ৭০০ জনকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়।

২ জুন, ২০২২-এ, এনডিটিভি-ও দুর্ঘটনাস্থল নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

আরও পড়ুন: হিমাচল প্রদেশের নাগকেশর ফুল ভুয়ো দাবিতে ছড়াল সমুদ্র কলম প্রাণীর ছবি

Claim :   ভিডিওতে পশ্চিমবঙ্গের হাওড়ার সলপে বিক্ষোভের দৃশ্য দেখা যাচ্ছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.