২১ মে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ ভুয়ো দাবিতে ভাইরাল ২০১৯ সালের ভিডিও

বুম দেখে ২০১৯ সালে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ নিয়ে এবিপি আনন্দের রিপোর্টের পুরনো ভিডিও ছড়িয়ে ভুয়ো দাবি করা হচ্ছে।

২০১৯ সালে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) মাধ্যমিক (Madhyamik) ফলপ্রকাশের ব্যপারে (Results) বাংলা গণমাধ্যম এবিপি আনন্দের (ABP Ananda) খবরের সম্পাদিত ভিডিও (morphed video) ছড়িয়ে সোশাল মিডিয়ায় ভুয়ো (fake news) দাবি করা হচ্ছে ২০২২ সালে মাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে ২১ মে।

২০২২ সালে পশ্চিমবঙ্গ বোর্ডের মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয় ৭ মার্চ থেকে ১৬ মার্চ পর্যন্ত। ফলপ্রকাশ নিয়ে অবশ্য এখনও পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের তরফে কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি।

সম্পাদনা করা টিভির খবরের ২৪ সেকেন্ডের ভিডিওটিতে লেখা রয়েছে, "আগামী ২১ মে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ।" ওই ভিডিওটতে নেপথ্যে গান জুড়ে সম্পাদনা করা হয়েছে। কৃষ্ণেন্দু অধিকারী নামের প্রতিনিধি ওই সংবাদ জানাচ্ছেন বলে ওই ভিডিওতে দেখা যায়।

ভিডিটি ফেসবুকে শেয়ার করে ক্যপশন লেখা হয়েছে, "মাধ্যমিক পরীক্ষা দেওয়া ছাত্র-ছাত্রীরা বাঁশ নেওয়ার জন্য তৈরি তো।"


ভিডিওটি দেখুন এখানে

'২১ মে মাধ্যমিকের ফল প্রকাশ?' এই শিরোনামে ১২ মে ২০২২ একটি ভিডিও প্রকাশ করেছে 'সাজেসান অফ আর্টস' নামে একটি ইউটিউব চ্যানেল। ওই ভিডিওটিতে অবশ্য দেখা যায় লোগো রয়েছে বাংলা গণমাধ্যম এবিপি আনন্দের।

আরও পড়ুন: দিল্লিতে এক মুসলিম ব্যক্তিকে মারধরের ঘটনা ভুয়ো সাম্প্রদায়িক রঙে ছড়াল

তথ্য যাচাই

বুম পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইট ও প্রথম সারির গণমাধ্যমে ২০২২ সালে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের ব্যাপারে কোনও বিজ্ঞপ্তি বা প্রতিবেদন খুঁজে পায়নি।

বুম '২১ মে মাধ্যমিক ফলপ্রকাশ' এই বাক্য লিখে গুগলে কিওয়ার্ড সার্চ করে ৮ মে ২০১৯ ইউটিউবে আপলোড হওয়া সাংবাদমাধ্যম এবিপি আনন্দের রিপোর্ট খুঁজে পায়। ওই রিপোর্টের শিরোনাম, "২১ মে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ, সকাল ১০টা থেকে এসএমএস ও ওয়েবসাইটে জানা যাবে ফল। ABP Ananda"।

২০১৯ সালের ৮ মে প্রকাশিত সংবাদটির প্রতিবেদক ছিলেন সাংবাদিক কৃষ্ণেন্দু অধিকারী। ৩৩ সেকেন্ড সময়ে দেখানো একই লেখা মিলে যায় ভাইরাল ভিডিওটির দৃশ্যের সঙ্গে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালে এবিপি গণমাধ্যম তাদের সব টিভি চ্যানেলের লোগো বদল করে। ভিডিওটির স্ক্রনশটে আগের লোগো রয়েছে দেখুন।


একই ভিডিও সহ খবরটি দেখা যাবে এবিপি আনন্দের ওয়েবাসাইটেও

২০১৯ সালে মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছিল ২১ মে এব্যাপারে এই সময়ের প্রতিবেদন পড়া যাবে এখানে। সে বছর ২৩ মে লোকসভা নির্বাচনের ২ দিন আগে প্রকাশিত হয়েছিল মাধ্যমিকের ফলাফল।

আরও পড়ুন: ভিডিওর ওই ব্যক্তি দিল্লির শাহদারা এলাকায় এক ১৩ বছর বয়সী কিশোরীকে পিছু নেওয়ার অভিযোগে ব্যাপক মারধর খায়।

Claim :   পশ্চিমবঙ্গে আগামী ২১ মে মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ
Claimed By :  Facebook Post & YouTube Video
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.