BOOM
  • ফ্যাক্ট চেক
  • বিশ্লেষণ
  • ফাস্ট চেক
  • আইন
  • Home-icon
    Home
  • Authors-icon
    Authors
  • Contact Us-icon
    Contact Us
  • Methodology-icon
    Methodology
  • Correction Policy-icon
    Correction Policy
  • ফ্যাক্ট চেক-icon
    ফ্যাক্ট চেক
  • বিশ্লেষণ-icon
    বিশ্লেষণ
  • ফাস্ট চেক-icon
    ফাস্ট চেক
  • আইন-icon
    আইন
  • Home
  • বিশ্লেষণ
  • শিকেয় কোভিড, ভোট প্রচারে ৪ কোটি...
বিশ্লেষণ

শিকেয় কোভিড, ভোট প্রচারে ৪ কোটি ফেসবুকে ব্যয় রাজনৈতিক দলগুলির

বঙ্গ বিজেপির ফেসবুক পেজের বিজ্ঞাপনী খরচ ১.৫৮ কোটি, অন্যদিকে তৃণমূলের নির্বাচনী ফেসবুক পেজ ব্যায় করেছে ১.৪৮ কোটি টাকা।

By - Archis Chowdhury |
Published -  3 May 2021 7:51 PM IST
  • শিকেয় কোভিড, ভোট প্রচারে ৪ কোটি ফেসবুকে ব্যয় রাজনৈতিক দলগুলির

    সারা এপ্রিল মাস জুড়ে কোভিড-১৯ (Covid-19) অতিমারির আক্রমণে যখন দেশব্যাপী বহু মানুষের মৃত্যু ঘটছে, তখনই বিধানসভা নির্বাচনের ভোট-প্রচারে রাজনৈতিক দলগুলি ফেসবুকে (Facebook) বিজ্ঞাপনী পোস্ট দিতে ৪ কোটি ২০ লক্ষ টাকা খরচ করল।

    নির্বাচনী প্রচার অভিযান যখন চলছে, তখনই কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউ ভয়ানকভাবে দেশে আছড়ে পড়ে। বিপর্যস্ত করে দেয় দেশের স্বাস্থ্য পরিকাঠামো। ৩০ মার্চ থেকে ৩০ এপ্রিলের মধ্যে করোনাভাইরাসে দেশে ৬৭ লক্ষ মানুষ সংক্রমিত হন, মারা যান সরকারি পরিসংখ্যানে ৪৬ হাজার, যদিও এই পরিসংখ্যান প্রকৃত মৃতের সংখ্যার একটা সামান্য আভাস মাত্র।

    ওই একই সময়পর্বে বুম ফেসবুকের বিজ্ঞাপন লাইব্রেরি খোঁজ করে দেখেছে, সরকারি ফেসবুক পেজ-এ বিজ্ঞাপন বাবদ বিজেপি ১ কোটি ৫৮ লক্ষ টাকা ব্যয় করেছে।

    তৃণমূল কংগ্রেস দলও যে খুব পিছিয়ে ছিল, তা নয়। ওই একই সময়ে বাংলার গর্ব মমতা বিজ্ঞাপন বাবদ ওই দল খরচ করে ১ কোটি ৪৮ লক্ষ টাকা।

    ফেসবুকে নির্বাচনী প্রচারের বিজ্ঞাপন বাবদ খরচ করা বিভিন্ন দলের হিসাবের সারণি নীচে দেওয়া হল:

    সারণি অনুসারে তৃতীয় স্থানে রয়েছে তামিলনাড়ুর বিদায়ী শাসক দল এআইএডিএমকে, যার ওই সময়ের ফেসবুক বিজ্ঞাপনী ব্যয় ৩০ লক্ষ টাকা।

    তার পরেই স্থান "ক্ষতিকারক মোদী" নামে একটি কুৎসামূলক পেজ, যা ইংরাজি ও বাংলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তুলোধোনা করেছে। এই পেজটির সঙ্গে অবশ্য দেশের কোনও রাজনৈতিক দল নিজের নাম জড়ায়নি।

    সারণিতে তার পরেই এসেছে কেরলের ইউডিএফ জোটের বিজ্ঞাপনী পেজ, তারপর এলডিএফ-এর পেজ, তার পর ডিএমকে-র পেজ এবং আরও কিছু বিজেপি সমর্থক পেজ।

    তবে টিএমসি এবং বিজেপির বাংলা শাখার বিজ্ঞাপনী খরচ থেকে বোঝা যায়, এবার দেশের মধ্যে পশ্চিমবঙ্গের বিধানসভার নির্বাচনই বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল।

    ফেসবুকে রাজনৈতিক পেজ-এ খরচের তালিকা থেকেও সেটা অনেকটা স্পষ্ট হয়ে যায়:

    পশ্চিমবঙ্গে নির্বাচন-পর্ব শুরু হওয়ার এক মাস আগেই আমরা লক্ষ করি, ফেসবুকে তৃণমূল কংগ্রেসের প্রচারের খরচ বিজেপির চেয়ে অনেক বেশি। কিন্তু তার পর ভোটের মাসগুলিতে বিজেপি ফেসবুকে তৃণমূলের নির্বাচনী বিজ্ঞাপন বাবদ খরচকে অনেক পিছনে ফেলে দেয়।

    ৩০ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ফেসবুকে বিজেপির সঙ্গে যুক্ত পেজগুলি রাজনৈতিক বিজ্ঞাপন বাবদ প্রায় ১ কোটি ৯৫ লক্ষ টাকা খরচ করে। ১ কোটি ৪৮ লক্ষ টাকা খরচ করে টিএমসি পৌঁছয় দ্বিতীয় স্থানে, আর তৃতীয় স্থানটি দখল করে এডিএমকে, মাত্র ৩০ লক্ষ টাকা বিজ্ঞাপন বাবদ ব্যয় করে।

    তার পর আসে তামিলনাড়ুর ডিএমকে এবং কেরলের ইউডিএফ ও এলডিএফ, যথাক্রমে ১৬ লক্ষ, ১০ লক্ষ ও সাড়ে ৭ লক্ষ টাকা খরচ করে।

    আরও পড়ুন: পশ্চিমবঙ্গে গত তিন মাসে BJP, TMC এর ফেসবুক বিজ্ঞাপনের খরচ ২ কোটির উপর

    Tags

    FacebookFacebook Ad Library#West Bengal ElectionsAssam Assembly ElectionsKerala Assembly Election 2021BJP AssamBJP West BengalTMCTrinamool CongressWest Bengal Assembly Poll 2021#Kerala#West BengalTamil NaduAssam#BJPFacebook Adds
    Read Full Article
    Next Story
    Our website is made possible by displaying online advertisements to our visitors.
    Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.
    X
    Or, Subscribe to receive latest news via email
    Subscribed Successfully...
    Copy HTMLHTML is copied!
    There's no data to copy!