২৬/১১ সন্ত্রাসী হামলায় নিহত শহিদকে শ্রদ্ধা জানাতে ফিল্মের দৃশ্য ব্যবহার করা হচ্ছে

বুম দেখে নেটিজেনরা নিহত পুলিশ তুকারাম ওম্বলের যে ছবিটি ব্যবহার করেছে, তা দ্য অ্যাটাকস অফ ২৬/১১ ফিল্মের অভিনেতা সুনীল যাদবের ছবি।

২০০৮ সালে মুম্বইতে হওয়া সন্ত্রাসবাদী হামলায় তুকারাম ওম্বলে নামে যে পুলিশ অফিসার নিহত হয়েছিলেন, দ্য অ্যাটাকস অফ টোয়েন্টি সিক্স ইলেভেন ফিল্মটিতে তার চরিত্রের অভিনেতার ছবিটাই মূল ঘটনার ছবি বলে সোশাল মিডিয়ায় শেয়ার হয়ে চলেছে।

জঙ্গি আজমল কাসভকে জীবন্ত পাকড়াও করতে গিয়ে নিহত ওম্বলের প্রতি শ্রদ্ধা জানাতে বিজেপি নেত্রী শোভা করন্দলাজে সহ আরও অনেকেই রামগোপাল ভার্মা প্রয়োজিত চলচ্চিত্রের দৃশ্যকেই সত্য ঘটনার জীবন্ত ছবি হিসাবে ব্যবহার করেছেন।

অভিনেতা সুনীল যাদবই ফিল্মটিতে তুকারামের ভূমিকায় অভিনয় করেন।

করন্দলাজে দুটি ছবির একটি কোলাজ তৈরি করেছেন, যার একটিতে তুকারাম চরিত্রের অভিনেতা রক্তাক্ত অবস্থায় লুটিয়ে পড়ে রয়েছেন, আর অন্যটিতে কর্তব্যরত অবস্থায় উর্দি পরিহিত তুকারামের প্রকৃত ছবি। তিনি টুইট করেছেন: "আসুন আমরা ২৬/১১-র বীর নায়কের স্মৃতিতে একটি মুহূর্ত উদযাপন করি। তিনি আজমল কাসভের এ-কে-৪৭ থেকে ৪০টি গুলি হজম করেন, তবুও তাকে জীবন্ত পাকড়াও করেন। আমরা আপনাকে অভিবাদন জানাই তুকারাম ওম্বলে।"

২০০৮ সালের মুম্বই জঙ্গি হামলায় জড়িত সন্ত্রাসীদের মধ্যে একমাত্র জীবিত আজমল কাসভকে পাকড়াও করতে মুম্বই পুলিশের সহকারী সাবইনস্পেক্টর তুকারাম ওম্বলে ছিলেন নির্ণায়ক। আজমল কাসভের স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র থেকে ৪০টি গুলি তাঁর শরীরে বেঁধে, তবু তাঁর জন্যেই সহকর্মীরা কাসভকে শেষ পর্যন্ত জ্যান্ত পাকড়াও করতে পারে। তুকারামকে অবশ্য বাঁচানো যায়নি।

তুকারামের প্রতি তার সহকর্মীদের শ্রদ্ধা জ্ঞাপনের একটি দৃশ্যও জুড়ে দিয়ে চলচ্চিত্রের একই দৃশ্যের স্ক্রিনশট অভিনেতা অমিতাভ বচ্চনও তার টুইটে ব্যবহার করেন।

ওম্বলেকে তার মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে বহু নেটিজেন একই ভাবে ফিল্মটির স্ক্রিনশট ব্যবহার করে চলেছেন।

#26/11,A.S.I Tukaram Omble ji, Ashok Chakra, who took over 40 rounds from Ajmal Amir Kasab's AK-47, leading to the Pakistani terrorist's capture alive...Your Martyrdom is always in every heart of us. #Respect

Posted by Anupam Choudhury on Monday, November 25, 2019

২০০৮ সালের নভেম্বরে মুম্বইতে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন লস্কর-এ-তৈবার জঙ্গিরা একের পর এক বিস্ফোরণ ঘটায়।

তথ্য যাচাই

বুম এ ব্যাপারে সহজেই নিশ্চিত হয়েছে যে, সোশাল মিডিয়ায় ছড়ানো ছবিটি ঘটনাস্থলের প্রকৃত ছবি নয়। আমরা অনুসন্ধান চালিয়ে দেখি, ২০১৩ সালে নির্মিত চলচ্চিত্র দ্য অ্যাটাকস অফ টোয়েন্টি সিক্স ইলেভেন-এর যে দৃশ্যে অভিনেতা সুনীল যাদব ছিনতাই-করা গাড়িতে পালানো কাসভকে ধরতে গিয়ে একের পর এক তার গুলিতে ঝাঁঝরা হওয়ার অভিনয় করেছেন, সেই দৃশ্যটির দিকেই নির্দেশ করছে আমাদের তল্লাশি।


উর্দি পরা ওম্বলের ছবিটি ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রের তোলা l একই ছবি এখানেও দেখতে পাবেন।


ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত শ্রদ্ধাঞ্জলির একটি অংশ এই রকম: "তার ওয়াকি-টকি মারফত যখন তিনি খবর পেলেন যে দুই জঙ্গি বিধান ভবনের কাছে একটি স্কোডা মোটরগাড়ি ছিনতাই করে মেরিন ড্রাইভের দিকে এগোচ্ছে, তখনই তিনি দেখতে পেলেন গাড়িটি আসছে। তিনি গাড়ির সামনে চলে যান যাতে সেটি বেঁকে যেতে গিয়ে একটি ডিভাইডারে ধাক্কা খায়। তার পরেই ওম্বলে গাড়িটির দিকে দৌড়ে যান, গাড়িতে বসা কাসভের হাতে ধরা এ-কে-৪৭টি কেড়ে নেবার জন্য ধস্তাধস্তি শুরু করেন এবং কাসভকে গাড়ি থেকে টেনে বের করার চেষ্টা করতে থাকেন। কাসভ ট্রিগারে চাপ দেয় এবং পরপর পাঁচটি বুলেট ওম্বলেকে ঝাঁঝরা করে দেয়। ওই অবস্থাতেও ওম্বলে রাইফেলটি হাতছাড়া করেননি, যার ফলে তার সঙ্গীরা দ্রুত এসে কাসভকে কাবু করে ফেলতে সক্ষম হয়। তার জঙ্গি সহচক্রী ততক্ষণে গুলিতে নিহত হয়েছে।"

Updated On: 2019-11-30T17:34:11+05:30
Claim Review :   ছবির দাবি আজমল কাসব দ্বারা আক্রান্ত হওয়ার পর আহত পুলিশ তুকারাম ওম্বলে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story