সাম্প্রদায়িক সহিংসতা ছড়িয়ে দেওয়ার জন্যে ফেক মুসলিম প্রোফাইল

‘মোঃ হাসান রেজা' নামে একটি ফেক প্রোফাইল ব্যবহার করে একজন ফেসবুক ইউজার শুক্রবার কলকাতার নবনির্বাচিত মেয়র ফিরহাদ হাকিমকে নগরীর মূর্তি পূজা নিষিদ্ধ করার আবেদন করেন।
‘মোঃ হাসান রেজা' নামে একটি ফেক প্রোফাইল ব্যবহার করে একজন ফেসবুক ইউজার শুক্রবার কলকাতার নবনির্বাচিত মেয়র ফিরহাদ হাকিমকে নগরীর মূর্তি পূজা নিষিদ্ধ করার আবেদন করেন। পোস্টটিতে লেখা হয়েছে, “মুসলমানদের পক্ষ থেকে কলকাতায় সব ধরণের মূর্তি পূজা কঠোর ভাবে বন্ধ করার আবেদন রইল ফিরহাদ হাকিম ভাইয়ের কাছে, আমিন।“ এই পোস্টটি, অবিলম্বে শেয়ার করা হয় ফেসবুকের রক্ষণশীল হিন্দু গোষ্ঠীগুলিতে মুসলমানদের উদ্দেশ্যে অপমানজনক বার্তা সহ। বাসুদেব মণ্ডল, এক জনৈক ব্যক্তি, রেজার পোস্টটি একটি গ্রুপে শেয়ার করেন যেটির মধ্যে ৯৫,০০০ মেম্বার আছে। বাসুদেব ইমেজ টি ক্যাপশন করেন – কিছু বলার নেই। চুপ করে থাকার কনও কারন নেই। এখন সময় ভাবার না। এখন সময় অ্যাকশান নেওয়ার।
কিন্তু BOOM – এর তদন্তে জানা যায় যে প্রোফাইলটি জাল এবং একটি মুসলিমের ছদ্মবেশ ধারণ করা হয়েছে। অ্যাকাউন্টের ইউজারের নাম মোঃ হাসান রেজা, অথচ প্রোফাইলের URL পূর্ববর্তী ব্যবহারকারীর নামে, যার id দিয়ে অ্যাকাউন্ট তৈরি হয়েছিল - avimunya.roy.397। প্রোফাইলের একটি আর্কাইভ ভার্সন এখানে দেখা যাবে  । একটি উন্নত ফেসবুক অনুসন্ধান এছাড়াও দেখায় যে অ্যাকাউন্টটি অনেক হিন্দুত্ব ঘেঁষা পেজ লাইক করেছে। যার মধ্যে অন্যতম রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ (আর এস এস), আর এস এস রিক্রুটমেন্ট অ্যান্ড সিলেকশান সেকশান, PRO7, বজরঙ দল, পশ্চিমবঙ্গ হিন্দু বাচাও কমিটি । ফেক অ্যাকাউন্ট এর লাইক করা পেজ গুলির লিঙ্ক -
https://www.facebook.com/search/100027778575820/pages-liked
. আসলে, প্রোফাইলের অনলাইন ক্রিয়াকলাপগুলিও দ্বন্দ্বজনক। এই অ্যাকাউন্টটিকে হিন্দু দেব দেবীর বেশ কয়েকটি ছবিতে ট্যাগ করা হয়েছে। লিঙ্ক - https://www.facebook.com/search/100027778575820/photos-of অনুরূপ কার্যক্রম দেখা যায় অ্যাকাউন্ট এর ‘ইমেজেস লাইক’ কার্যকলাপএও। https://www.facebook.com/search/100027778575820/photos-liked . উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সমাবেশে এই অ্যাকাউন্টটি সক্রিয়ভাবে মন্তব্য করেছে এবং ইস্কন এর লাইভ ভিডিও শেয়ার করেছে। ফেসবুক এর প্রচুর ধর্মীয় ভিডিও তে জয় শ্রী রাম কমেন্ট করেছে। https://www.facebook.com/search/100027778575820/videos-liked জাল অ্যাকাউন্ট তৈরির পেছনে কে আছে তা এখনও স্পষ্ট নয়।
Show Full Article
Next Story