রাহুল গান্ধীর ওয়াইনাদ জনসভা নিয়ে ভুয়ো খবরে সোশ্যাল মিডিয়া সরগরম

ওয়াইনাদে রাহুল গান্ধীর মনোনয়ন পত্র পেশের আগের জমায়েতে পাকিস্তানি পতাকা উড়তে দেখা গেছে বলে বেশ কয়েকটি পোস্টের দাবি ভাইরাল হয়েছে l কিন্তু এই দাবি ভুয়ো, কারণ পতাকাগুলি পাকিস্তানের নয়, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের (আইইউএমএল)l

বৃহস্পতিবার ছিল ভুয়ো খবর প্রচারকারীদের সুবর্ণ দিন । সেদিন ৪ এপ্রিল, কেরালার ওয়াইনাদ জেলায় কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর লোকসভা আসনে মনোনয়ন দাখিল করার ঘটনা উপলক্ষ করে ভুয়ো খবরের বন্যা বয়ে যায় । রাহুল গান্ধী ও কংগ্রেস দলকে লক্ষ্য করে প্রচারিত সবকটি দাবির মধ্যেই সুস্পষ্ট সাম্প্রদায়িক ইঙ্গিত ছিল । পোস্টগুলি দাবি করে, ওয়াইনাদে রাহুল গান্ধীর ওই মনোনয়ন-পূর্ব জনসভায় পাকিস্তানি পতাকা ওড়ানো হয় এবং কংগ্রেস নাকি ভারতকে একটি ইসলামি রাষ্ট্রে রূপান্তরিত করতে চাইছে ।



উপরের পোস্টগুলির আর্কাইভ বয়ান এখানে , এখানে , এখানে এবং এখানে দেখুন ।

বুম প্রতিটি দাবিই যাচাই করে দেখেছে, সবকটিই ভুয়ো ।

তথ্য যাচাই

ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের পতাকাকে পাকিস্তানের পতাকা বলে দাবি করা হয়েছে

সবকটি ভাইরাল পোস্টে যে সবুজ পতাকাগুলোকে পাকিস্তানের পতাকা বলে চিহ্নিত করা হয়েছে, সেগুলি সবই মুসলিম লিগ পার্টির পতাকা । কেরালায় মুসলিম লিগ ভারতীয় নির্বাচন কমিশন স্বীকৃত একটি রাজনৈতিক দল এবং কংগ্রেসের নেতৃত্বাধীন সংযুক্ত গণতান্ত্রিক জোটের শরিকও বটে ।

এই দুটি ছবি থেকেই স্পষ্ট পাকিস্তানের পতাকা ও মুসলিম লিগের পতাকার মধ্যে পার্থক্যগুলি । পাকিস্তানি পতাকার বাঁদিকে একটি খাড়াখাড়ি শাদা ডোরা আছে । তা ছাড়া দুটি পতাকার মধ্যে চাঁদ ও তারার অবস্থানও দু রকমের । তা সত্ত্বেও বারবার কেরালায় জনসভায় হাজির মুসলিম লিগের পতাকাকে পাকিস্তানের পতাকার সঙ্গে ইচ্ছা করেই গুলিয়ে ফেলা হয় ।

ভাইরাল পোস্টে দেখানো সবকটি পতাকাই মুসলিম লিগের পতাকা । চাঁদ-তারা লাঞ্ছিত এই পতাকা কেরলে যে-কোনও কংগ্রেস জমায়েতেই প্রচুর সংখ্যায় দেখতে পাওয়া যায় । রাহুল গান্ধীর আলোচ্য জমায়েতটির বেশ কটি ভিডিও পোস্ট হয়েছে, যেখানে পাকিস্তানি কিংবা ইসলামি পতাকা ওড়ানো নিয়ে ক্যাপশন দেওয়া হয় । টুইটার ব্যবহারকারীরা মহানন্দে পোস্ট করতে থাকেন যে, ওই জমায়েতে যত না ত্রিবর্ণরঞ্জিত পতাকা উড়েছে, তার চেয়ে অনেক বেশি পাকিস্তানের/ইসলামের পতাকা দেখা গেছে ।





?ref_src=twsrc^tfw|twcamp^tweetembed|twterm^1113722594488922113&ref_url=https://www.boomlive.in/fake-news-from-rahul-gandhis-wayanad-rally-keeps-social-media-abuzz/


?ref_src=twsrc^tfw|twcamp^tweetembed|twterm^1113736315709874177&ref_url=https://www.boomlive.in/fake-news-from-rahul-gandhis-wayanad-rally-keeps-social-media-abuzz/

রাহুলের ওয়াইনাদ জমায়েতে ওড়া পতাকার তুলনায় পাকিস্তানের জাতীয় পতাকা অনেকটাই আলাদা ।

আইইউএমএল-এর অফিসকে কংগ্রেসের দফতর বলে চালানো হয়েছে

ভাইরাল পোস্টে মুসলিম লিগের এই দফতরটিকে কেরালায় কংগ্রেসের অফিস বলে চালানো হয়েছে । কিন্তু বুম ছবিটি নিবিড়ভাবে বিশ্লেষণ করে দেখেছে, এটি যে মুসলিম লিগের অফিস, তার অন্তত দুটি প্রমাণ স্পষ্ট ।

একটি প্রমাণ হলো, ছবির বাঁদিকের উপরের কোণে একটি মই আঁকা রয়েছে, যেটি মুসলিম লিগের দলীয় প্রতীক

অন্যটি হলো, প্রতীকের নীচেই লাগানো সৈয়দ মহম্মদালি সিহাব থাঙ্গল-এর একটি পোস্টার । সিহাব থাঙ্গল ছিলেন ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের কেরালা শাখার সভাপতি, যিনি ২০০৯ সালে প্রয়াত হন ।

Claim Review :   ওয়াইনাদে রাহুল গান্ধীর ওই মনোনয়ন-পূর্ব জনসভায় পাকিস্তানি পতাকা ওড়ানো হয়
Claimed By :  Social media pages
Fact Check :  FALSE
Show Full Article
Next Story