কোভিড-১৯ আবহে পশ্চিমবঙ্গের মুখ্যসচিবের ২০১৩ সালের ছবি ফিরে এল

বুম দেখে রাজীব সিংহ নামের একটি ফেসবুক প্রোফাইল থেকে নেওয়া এই ছবিটি ২০১৩ সালের।

পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজীব সিংহের একটি ঘরোয়া বৈঠকের পুরনো ছবিকে সোশাল মিডিয়ায় জিইয়ে তোলা হয়েছে, এবং দাবি করা হয়েছে যে রাজ্যের ক্রমবর্ধমান কোভিড-১৯ জনিত মৃত্যুর মধ্যেও তিনি নিঃস্পৃহভাবে আনন্দ করছেন।

ছবিতে রাজীব সিংহকে একটি সাধারন ঘরোয়া আড্ডায় দেখা যাচ্ছে, ছবিতে তাদের সামনে থাকা টেবিলের উপরে দুটি কাঁচের গ্লাস এবং একটি অ্যালকোহল জাতীয় পানীয়ের বোতলও দেখা যাচ্ছে।

কিন্তু নেটিজেনরা মুখ্যসচিবকে একহাত নিয়েছেন এই অভিযোগ করে যে, উনি রাজ্যে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃতদের নিয়ে সঠিক তথ্য জনসমক্ষে আনছেন না। উপরন্তু লকডাউনের সময়, কোভিড পরিস্থিতিকে উপেক্ষা করে, উনি আড্ডায় মেতেছেন। ছবিটির ক্যাপশনে বলা হয়েছে, "শুনেছি মাতালরা নাকি সত্যবাদী হয়, কিন্তু আপনারা ছবিতে যেই, মাতালটাকে দেখতে পাচ্ছেন এ পুর মিথ্যেবাদী। রাজ্যের মুখ্য সচিব রাজিব সিনহা করোনায় মিথ্যে, তথ্য দিয়ে গোটা রাজ্যকে বিপদে ফেলে দিয়ে, মদের গ্লাসে চুমুক দিতে দিতে মজা নিচ্ছে #FaliureRajibSinha #IndiaFightsCorona (সংগৃহীত)।"

ভাইরাল পোস্টটি নীচে দেখুন। ভাইরাল পোস্টের আর্কাইভ সংস্করেণের জন্য এখানে ক্লিক করুন।

কয়েকদিন আগেই একটি আন্তঃমন্ত্রক কেন্দ্রীয় দল (আইএমসিটি) রাজ্য সরকারকে চিঠি মারফৎ যোগাযোগ করে কোভিড-১৯ সংক্রান্ত তথ্যে গরমিলের কারণ জানতে চান। রাজীব সিংহ, যিনি ২০১৯-এ পশ্চিমবঙ্গের মুখ্যসচিব হিসেবে নিযুক্ত হন। ওই চিঠির জবাবে, উনি কেন্দ্রীয় দলকে জানান যে, "তথ্যে কিছু পার্থক্য থাকার কারণে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।" ৪ মে এক সাংবাদিক সম্মেলনে শ্রী সিংহ বলেন, ওই ত্রুটি ইচ্ছাকৃত ছিল না এবং সেগুলি ইতিমধ্যে সংশোধন করা হয়েছে।

আরও পড়ুন: লকডাউনের সময় দীপিকা পাড়ুকোনকে মদ কিনতে দেখা গেল? না, তা ঠিক নয়

তথ্য যাচাই

বুম তথ্য যাচাইয়ে নিশ্চিত হতে পারে যে, ছবিটি পুরনো এবং এই ছবির সাথে কোভিড-১৯ লকডাউনের কোনো সম্পর্ক নেই। রিভার্স ইমেজ অনুসন্ধান করে বুম রাজীব সিংহ নামক একটি ফেসবুক প্রোফাইলে প্রতিবেদনের আলোচ্য ছবিটি দেখতে পায়। রাজীব সিংহ নামক সেই প্রোফাইল থেকে ২০১৩ সালের জুলাই মাসে ছবিটি ফেসবুকে পোস্ট করা হয়। পোস্টের ক্যাপশনে লেখা ছিল, "পাটনায় একটি নিরিবিলি সন্ধ্যা।"

বুম যদিও স্বাধীনভাবে রাজীব সিংহ নামক ফেসবুক প্রোফাইলটি কি মুখ্যসচিবের নিজের কিনা সেটা যাচাই করতে পারেনি। কিন্তু সেই প্রোফাইল ব্যবহারকারীর পোস্টটির স্ক্রিনশট নীচে দেখা যাবে।পোস্টটার আর্কাইভ সংস্করণের জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: না, ভিডিওটি খৈনি খেয়ে প্রৌঢ়ের ঠোঁটের নীচে ম্যাগট সংক্রমণের ঘটনা নয়

Updated On: 2020-05-09T18:10:35+05:30
Claim Review :   ছবিতে দেখা যায় পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজীব সিংহ লকডাউনের মধ্যে মদ্যপান করছে
Claimed By :  Facebook Pages
Fact Check :  False
Show Full Article
Next Story