২০১৪ সালে রাজদীপ সরদেশাইকে হেনস্থা করার ভিডিও মিথ্যে দাবি ছড়াল

বুম দেখে ভিডিওটি নিউইয়র্কে তোলা, সরদেশাইয়ের সঙ্গে রিয়া চক্রবর্তীর সাম্প্রতিক সাক্ষাৎকারের কোনও সম্পর্ক নেই।

টেলিভিশনের সংবাদ উপস্থাপক ও সাংবাদিক রাজদীপ সরদেশাইকে হেনস্থা করার ছ'বছরের পুরনো ভিডিও শেয়ার করে সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি করা হচ্ছে—বলিউড তারকা রিয়া চক্রবর্তীর সাক্ষাৎকার নেওয়ার পর এই ঘটনা ঘটেছে।

বুম দেখে যে, ভিডিওটি ২০১৪ সালে তোলা। সেই সময় এক দল অনাবাসী ভারতীয় সরদেশাইকে হেনস্তা করেন। ২৮ সেপ্টেম্বর তাঁরা যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণ শোনার জন্য নিউ ইয়র্কের ম্যাডিসন স্কয়ারে জড়ো হয়েছিলেন, তখনই ওই ঘটনা ঘটে। ২০১৪'র মে মাসে ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিতহওয়ার পর সেটাই ছিল মোদীর প্রথম মার্কিন যুক্তরাষ্ট্র সফর।

অভিনেতা সুশান্ত সিং রাজপুতের মৃত্যু সম্পর্কে সরদেশাইকে দেওয়া রিয়া চক্রবর্তী একান্ত সাক্ষাৎকারের পটভূমিতে ভিডিওটি ভাইরাল হয়েছে। ২৭ অগস্ট সাক্ষাৎকারটি সম্প্রচারিত হওয়ার পর থেকেই সোশাল মিডিয়ায় সারদেশাই ও টিভি চ্যানেল আজ তক-এর বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে। এমনকি হ্যাশট্যাগ #শেমঅনআজতক টুইটারে ট্রেন্ড করতে থাকে

৬৮ সেকেন্ডের ওই ভিডিওতে সরদেশাইকে একজনের সঙ্গে উত্তেজিতভাবে তর্ক করতে দেখা যাচ্ছে আর তাঁদেরকে ঘিরে রয়েছে এক দল দর্শক। কয়েক মুহূর্ত পরে সরদেশাই লোকটিকে ঠেলে সরিয়ে দেন এবং অল্প কিছুক্ষণের তর্কাতর্কির পর তাঁদের দু'জনকে সরিয়ে নেওয়া হয়।

ক্লিপটির সঙ্গে দেওয়া ক্যাপশনে যা বলা হয়েছে, তা এই রকম: "সঞ্চালক রাজদীপ সরদেশাই, যিনি রিয়া চক্রবর্তির সাক্ষাৎকার নেন, তাঁকে পেটাচ্ছে জনতা।"

(হিন্দি ক্যাপশন: रिया चक्रवर्ती का इंटरव्यू लेने वाले आजतक के एंकर राजदीप को पब्लिक ने पीटा)

পোস্টটির আর্কাইভ করা আছে এখানে

একই ধরনের পোস্টের আর্কাইভ করা আছে এখানেএখানে

একই ধরনের ক্যাপশন সহ ভিডিওটি টুইটারেও ভাইরাল হয়েছে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এই ধরণের দুটি আর্কাইভ টুইট দেখা যাবে এখানেএখানে

একই ধরনের ক্যাপশন সহ ভিডিওটি সম্প্রতি ইউটিউবে আপলোড করা হয়েছে।

এই পোস্টগুলি চক্রবর্তী আর সরদেশাইয়ের সাক্ষাৎকার সম্প্রচারিত হওয়ার পর দিন, অর্থাৎ ২৮ অগস্ট, শেয়ার করা হয়।

আরও পড়ুন:

তথ্য যাচাই

ক্লিপটির প্রধান ফ্রেমগুলি দিয়ে রিভার্স ইমেজ সার্চ করলে ২৯ সেপ্টেম্বর ২০১৪'য় ইউটিউব চ্যানেল 'নিউজ আওয়ার ইন্ডিয়া'য় আপলোড করা ভিডিও সামনে আসে। ভিডিওটির শিরোনাম হল, 'রাজদীপ সরদেশাইয়ের ঝগড়া: নিউ ইয়র্কে রাজদীপের পর্দাফাঁসের সম্পূর্ণ ভিডিও'।

'রাজদীপ সরদেশাই' আর 'নিউইয়র্ক' – এই কি-ওয়ার্ডগুলি দিয়ে সার্চ করলে ওই ঘটনা সংক্রান্ত বেশ কিছু প্রতিবেদন বেরিয়ে আসে।

৩০ এপ্রিল ২০১৪'য় এনডিটিভির একটি প্রতিবেদনে বলা হয়, ২৮ সেপ্টেম্বর ২০১৪ তারিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ম্যাডিসন স্কয়ারে এসে পৌঁছানোর আগে ঘটনাটি ঘটে। ওই বিরাট অনুষ্ঠানের আগে মোদী সম্পর্কে ভারতীয় অভিবাসীদের মনোভাব জানতে সরদেশাই সেখানে গিয়ে ছিলেন।

রিপোর্টটিতে আরও বলা হয় যে, যাঁরা মোদীর ভাষণ শুনতে এসেছিলেন, তাঁরা সরদেশাইকে হেনস্তা করেন।

ওই ঘটনাটি সম্পর্কে আরও প্রতিবেদন পড়া যাবে এখানেএখানে

ভাল করে লক্ষ করলে ভিডিওর একটি ফ্রেমে 'স্কয়ার' ও 'গার্ডেন' শব্দ দু'টি দেখা যায়। ম্যাডিসন স্কয়ার গার্ডেন-এর সাইন বোর্ডে শব্দ দু'টি আছে। আর সেখানেই ২০১৪ সালে ঘটনাটি ঘটেছিল।

ভাইরাল ভিডিও ও আসল ভিডিওর কয়েকটি ফ্রেম মিলিয়ে দেখে বুম নিশ্চিত হয় যে, ভিডিও দু'টি একই।

ভাইরাল ভিডিওটির স্ক্রিনশট আর নিউজ আওয়ার ইন্ডিয়ার দ্বারা ২০১৪ সালে আপলোড করা ভিডিওর স্ক্রিনশট দু'টি প্রায় হুবহু মিলে যায়।


আরও পড়ুন:

Updated On: 2020-09-03T09:16:24+05:30
Claim Review :   রাজদীপ সরদেশাইকে হেনস্থা করা হয়েছে রিয়া চক্রবর্তীর সাক্ষাৎকার নেওয়ার পর
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story