শিবরাজ সিংহের বিরুদ্ধে বেরনো প্রতীকী শবযাত্রা উপনির্বাচনের আগে ভাইরাল

বুম যাচাই করে দেখে দু'বছরের পুরনো ভিডিওটি সাতনায় আশা কর্মীদের শিবরাজ সিংহ চৌহানের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শনের দৃশ্য।

৩ নভেম্বর মধ্যপ্রদেশে ২৮টি বিধানসভা কেন্দ্রে উপনির্বানের আগে মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের বিরুদ্ধে একটি বিক্ষোভ মিছিলের পুরনো ভিডিও ফেসবুকে আবার জাগিয়ে তোলা হল।

বুম দেখে, ভাইরাল ভিডিওটি ২০১৮ তে মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের বিরুদ্ধে একটি বিক্ষোভ মিছিলের সময় সেটি তোলা হয়। অ্যাক্রেডিটেড সোশাল হেল্থ অ্যাক্টিভিস্ট (এএসএইচএ) বা আশা কর্মীরা ওই মিছিল বের করেন।

মধ্যপ্রদেশে ২৮টি বিধানসভা কেন্দ্রে আসন্ন উপনির্বাচনের আগে ভিডিওটি নতুন করে শেয়ার করা হচ্ছে। বিক্ষুব্ধ কংগ্রেস বিধায়করা ইস্তফা দিলে, ২৮টির মধ্যে ২৫টি সিট খালি হয়ে যায়। ২৫ কংগ্রেস এমএলএ যাঁরা ইস্তফা দেন, তাঁরা পরে প্রাক্তন সাংসদ জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার সঙ্গে ভারতীয় জনতা পার্টিতে যোগ দেন। মধ্যপ্রদেশ উপনির্বাচন সম্পর্কে আরও জানতে ক্লিক করুন এখানে

৭০ সেকেন্ডের ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, এক দল মহিলা হিন্দিতে স্লোগান দিতে দিতে চৌহানের 'শেষকৃত্য' সম্পন্ন করতে এগিয়ে চলেছেন। ভিডিওটিতে ভাষ্যকারকে বলতে শোনা যায় যে, জেলার সব আশা কর্মীরা বেতন বৃদ্ধির দাবিতে চৌহানের বিরুদ্ধে বিক্ষোভ মিছিলে অংশ নেন। খবরের টিকারের এক কোণে লেখা সাতনা। সাতনা মধ্যপ্রদেশের একটি জেলা।

ভিডিওটি নীচে দেখুন; আর্কাইভ দেখুন এখানে

এই ভিডিওটি সহ মধ্যপ্রদেশের আরও কিছু সম্পর্ক হীন ভিডিও উপনির্বাচনের আগে আবার শেয়ার করা হচ্ছে।

আরও পড়ুন: অমিত শাহের ভুয়ো বক্তব্যের শিরোনাম সহ খবরের বিকৃত স্ক্রিনশট জিইয়ে উঠল

তথ্য যাচাই

বিক্ষোভকারীরা যে স্লোগান দিচ্ছিলেন, সেগুলিকে কি-ওয়ার্ড হিসেবে ব্যবহার করে আমরা ইন্টারনেটে সার্চ করি। তার ফলে, দেখা যায়, ওই একই ভিডিও ইউটিউব ও ফেসবুকে ২০১৮ তে আপলোড করা হয়েছিল।

ভিডিওটিতে ভাষ্যকার যা বলেন, তা এই রকম: "মধ্যপ্রদেশে শিবরাজ সিংহ চৌহান সরকারের সমস্যা বেড়েই চলেছে। মহিলা সরকারি কর্মীরা শিবরাজ সিংহ চৌহান সরকারের নানা নীতির সমালোচনা করে তার শবযাত্রা বার করেন। আশা প্রকল্পের সঙ্গে যুক্ত জেলার মহিলা রাঁধুনিরা ওই বিক্ষোভ সমাবেশে যোগ দেন। আশা কর্মীরা দাবি করেন যে, তাঁদের মাসে কেবল ২০০০ টাকা বেতন দেওয়া হয়। ওই টাকায় মুখ্যমন্ত্রীর কুকুরের খাবারের খরচও উঠবে না।"

১৮ অক্টোবর ২০১৮ ইউটিউবে আপলোড করা ভিডিওটি নীচে দেখা যাবে।

ভিডিওটির শেষের দিকে, রিপোর্টার বলেন যে, র‌্যালিটি মধ্যপ্রদেশের সাতনায় অনুষ্ঠিত হয়।

২০১৮ তে মধ্যপ্রদেশে আশা কর্মীদের বিক্ষোভ সংক্রান্ত প্রতিবেদনের খোঁজ করি আমরা। দেখা যায়, ২ অক্টোবর, সে রাজ্যের নানা দিকে সরকারের মহিলা কর্মীরা বিক্ষোভ দেখান। তাঁরা বাঁধা মাইনে ও যাতায়াতের ভাতা দাবি করছিলেন।

২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত চৌহান মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। ২০১৮ সালের ডিসেম্বরের নির্বাচনে বিজেপি হেরে যায় এবং ১৭ ডিসেম্বর ২০১৮ কংগ্রেস নেতা কমল নাথ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন।

কিন্তু ২২ জন কংগ্রেস বিধায়ক পদত্যাগ করায়, ২০২০ তে কমল নাথ সরকার পড়ে যায়। ২৩ মার্চ ২০২০ তে শিবরাজ সিংহ চৌহান আবার মুখ্যমন্ত্রীর পদে আসীন হন।

আরও পড়ুন: বিহার ভোট: পুরনো ছবি শেয়ার করে বলা হল যোগী আদিত্যনাথের জনসভায় ভিড়

Updated On: 2020-10-25T19:53:01+05:30
Claim Review :   ভিডিও দেখায় উপনির্বাচনের আগে মধ্যপ্রদেশে মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের বিরুদ্ধে প্রতীকী শবযাত্রা বেরিয়েছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story