২০১৯-এর ছবি দেখিয়ে বলা হচ্ছে প্রিয়াঙ্কা গান্ধী পরিযায়ী শ্রমিকদের জন্য বাস ব্যবস্থা করেছেন

বুম দেখে ফেব্রুয়ারি ২০১৯-এ উত্তরপ্রদেশের প্রয়াগে কুম্ভ মেলার সময় ভাইরাল-হওয়া ছবিটি তোলা হয়েছিল।

একটি রাস্তার বাঁকে এক সারি বাস দাঁড়িয়ে থাকার ছবি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, পরিযায়ী শ্রমিকদের বাড়ি নিয়ে যাওয়ার জন্য কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র সেগুলির ব্যবস্থা করেছেন। এবং বাসগুলি দাঁড়িয়ে আছে উত্তরপ্রদেশ সীমান্তে।

ছবিটি ভাইরাল হয়েছে এমন এক সময়ে যখন উত্তরপ্রদেশে যোগী আদিত্যনাথের নেতৃত্বাধীন সরকার ও বিরোধী কংগ্রেস পার্টির মধ্যে রাজনৈতিক চাপানউতর চলছে। আটকে-পড়া শ্রমিকদের ১০০০ বাসে করে নিয়ে যাওয়ার যে প্রস্তাব প্রিয়াঙ্কা গান্ধী দিয়ে ছিলেন, ১৮ মে ২০২০ তারিখে উত্তরপ্রদেশ সরকার প্রস্তাবটি গ্রহণ করেন। ওই রাজ্যে একাধিক সড়ক দুর্ঘটনায় পরিযায়ী শমিকরা মারা গেলে, প্রিয়াঙ্কা গান্ধী ওই প্রস্তাব টুইট করেন। (এখানে আরও পড়ুন)

কিন্তু পরে, উত্তরপ্রদেশ সরকার কংগ্রেস নেত্রীর বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনেন। সরকার দাবি করে, তাঁদেরকে দেওয়া লিস্টে বাসের যে নম্বরগুলি দেওয়া হয়, সেগুলি অটো, দু-চাকার যান এবং মালবাহী গাড়ির রেজিস্ট্রেশন নম্বর।

করোনাভাইরাসের কারণে লকডাউন ঘোষণা হওয়ার পর থেকে, বাড়ি ফেরার জন্য শ'য়ে শ'য়ে পরিযায়ী শ্রমিক হাইওয়ে দিয়ে হেঁটে চলেছেন। চতুর্থ দফার লকডাউন শুরু হওয়ার পর, অনেক রাজ্য ব্যবসা-বাণিজ্য ও যানবাহন চলাচলের ক্ষেত্রে বাধানিষেধ শিথিল করে দিয়েছে। (আরও পড়ুন এখানে)

ওই পদক্ষেপ নেওয়ার জন্য প্রিয়াঙ্কা গান্ধীকে ধন্যবাদ জানিয়ে সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সভাপতি সুসমিতা দেব ওই ছবিটি টুইট করেন।



আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

অনেক টুইটার ব্যবহারকরী বলেন ছবিটি পুরনো। তারপর দেব টুইটটি তুলে নেন।

আমরা দেখি ছবিটি ফেসবুকেও শেয়ার করা হচ্ছে।


দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে

দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে

তথ্য যাচাই

উত্তরপ্রদেশ সরকার কংগ্রেসের-পাঠানো বাস চালেোর অনুমতি দিয়েছে বলে এনডিটিভি-ইন্ডিয়া-র সাংবাদিকও খবর করার সময় ভাইরাল ছবিটি টুইট করেন। তিনি অবশ্য পরে আবার টুইট করে বলেন যে, ছবিটি উনি প্রতীক হিসেবে ব্যবহার করেছিলেন এবং এও জানান যে সেটি কুম্ভ মেলার সময় তোলা হয়েছিল।

রাশিয়ান সার্চ ইঞ্জিন ইয়ানডেক্স-এর সাহায্যে ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, সেটি ফেব্রুয়ারি ২০২০-তে উত্তরপ্রদেশের প্রয়াগে কুম্ভে মেলার সময় তোলা হয়্।

ইউপি সরকারের প্রয়াগ মেলা অথরিটি সব চেয়ে বেশি সংখ্যক বাসের শোভাযাত্রা আয়োজন করার জন্য 'গিনেস ওয়ার্লড রেকর্ডস'-এ স্থান করে নেয়। কুম্ভ লোগো লাগানো ৫০০ বাসের লাইন ৩.২ কিলোমিটার লম্বা হয়।

সংবাদ সংস্থা এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই) ওই বাসের শোভাযাত্রার ছবি টুইট করে ২৮ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে। ইউপি রাজ্য পরিবহন গিনেস রেকর্ড ভাঙ্গার জন্য ওই শোভাযাত্রার আয়োজন করেছিল। তার আগে সংযুক্ত আরব আমিরশাহী ৩৯০ বাসের শোভাযাত্রার আয়োজন করে ওই রেকর্ড করেছিল

এএনআই-এর দ্বিতীয় ছবি আর সোশাল মিডিয়ায় এখন ভাইরাল ছবিটি একই। ওই ঘটনা সংক্রান্ত বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদনেও একই ছবি ব্যবহার করা হয়।

Show Full Article
Next Story