২০১৯ এর ভারত-মার্কিন সেনা মহড়া ভিডিও স্বাধীনতা দিবস পালন বলে ভাইরাল

বুম দেখে ভিডিওটি ২০১৯ সালের সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে হওয়া ভারত-মার্কিন সেনার যৌথ মহড়া 'যুদ্ধ অভ্যাস' সংক্রান্ত।

মার্কিন সেনার ব্যান্ড ভারতের জাতীয় সঙ্গীত বাজাচ্ছে, এমনই এক ভিডিও মিথ্যে ক্যাপশন সহ ভাইরাল হয়েছে। দাবি করা হচ্ছে যে, ১৫ অগস্ট ২০২০ তে, ওই ব্যান্ড ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভারতের জাতীয় সঙ্গীত বাজাচ্ছিল।

বুম দেখে, ভিডিওটি ভারত-মার্কিন সামরিক মহড়া 'যুদ্ধ অভ্যাস ২০১৯'-এর ওপর তোলা। ৫ থেকে ১৮ সেপ্টেম্বর ২০১৯-এ মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ওই মহড়া অনুষ্ঠিত হয়।

১৫ অগস্ট, দেশ যখন তার ৭৪তম স্বাধীনতা দিবস পালন করছিল, তখনই ভিডিওটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়। ৬৫ সেকেন্ডের ওই ভিডিওতে মার্কিন সেনার ব্যান্ডকে ভারতের জাতীয় সঙ্গীত বাজাতে দেখা যাচ্ছে।

এই ভিডিওটি আগেও একবার মিথ্যে দাবি সমেত ভাইরাল হলে, বুম সেই দাবি খণ্ডন করেছিল। সেইবার কয়েকটি খবরের চ্যানেল'র মিথ্যে প্রতিবেদনে বলা হয় যে, মার্কিন যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টন শহরে সেপ্টেম্বর ২০১৯-এ আয়োজিত 'হাওডি মোদী' জনসভার প্রস্তুতি পর্বে ওই ব্যান্ড বাজানো হচ্ছিল।

অভিনেত্রী রাভিনা ট্যান্ডন ভিডিওটি টুইট করেন। সঙ্গে ক্যাপশনে বলেন, "আজ মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েস্ট পয়েন্ট অফিসারদের অ্যাকাডেমিতে"। পোস্টটির আর্কাইভ সংস্করণ এখানে দেখা যাবে।

একই ক্যাপশন সহ বেশ কয়েকটি টুইটার হ্যান্ডেল থেকে ভিডিওটি শেয়ার করা হয়।

ওই একই ‍ভিডিও একাধিক ফেসবুক পেজ থেকেও শেয়ার করা হয়। বলা হয়, ১৫ অগস্ট ২০২০ তে ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ওই সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। পোস্টগুলির আর্কাইভ করা আছে এখানেএখানে

একই ধরনের ক্যাপশন সমেত ব্যবহারকারীরা সেটি ফেসবুকে শেয়ার করেন। পোস্টটির আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: সৌদি আরবের যুবরাজ বিন সলমনের মুসলিমদের সম্পর্কে ভুয়ো মন্তব্য ভাইরাল


তথ্য যাচাই

ভিডিওটির কয়েকটি মূল ফ্রেম নিয়ে বুম রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, সে্প্টেম্বর ২০২০-তে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ভারত-মার্কিন যৌথ সামরিক মহড়া সম্পর্কে বেশ কয়েকটি লেখা সামনে আসে।

১৯ সেপ্টেম্বর ২০২০ তারিখে 'ইকোনমিক টাইমস' পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদন-এ বলা হয়, 'যুদ্ধ অভ্যাস ২০১৯' চলাকালে মার্কিন সেনার ব্যান্ড ভারতের জাতীয় সঙ্গীতের সুর বাজায়। ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে ওই যৌথ প্রশিক্ষণ মহড়া ওয়াশিংটনের ম্যাকর্ড'এ জয়েন্ট বেস লুইস'এ অনুষ্ঠিত হয়।


সংবাদ সংস্থা এএনআই ওই একই ভিডিও ২০১৯ সালের ১৯ সেপ্টেম্বর টুইট করে।

এনডিটিভির একটি প্রতিবেদনে বলা হয়, ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে যৌথ সামরিক প্রশিক্ষণ ও প্রতিরক্ষা প্রস্তুতির বৃহত্তম মহড়ার্ এটি ছিল ১৫তম সংস্করণ। দুই দেশ এই প্রশিক্ষণ শিবির পর্যায়ক্রমে আয়োজন করে, যেখানে দুই দেশের সেনাবাহিনী অপারেশন সংক্রান্ত ট্রেনিং নেয়, যাতে যে কোনও সম্ভাব্য হুমকি প্রতিহত করতে পারে তারা।

আরও পড়ুন: জাতীয় নিরাপত্তা উপদেষ্টা দোভালের মিশরের পতাকায় ১৫ অগস্টের শুভেচ্ছা? এটি দোভালের ফ্যান পেজ

Updated On: 2020-08-18T17:05:35+05:30
Claim Review :   মার্কিন সেনা ব্যান্ড স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভারতের জাতীয় সংগীত বাজিয়েছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story