আইনজীবীদের কি জাতীয় সড়কের 'টোল' ছাড়? একটি তথ্য-যাচাই

সড়ক, পরিবহণ ও জাতীয় সড়কের ভারপ্রাপ্ত মন্ত্রকের যে চিঠিতে আইনজীবীদের টোল ছাড় দেওয়া হয়েছে বলে দাবি করা হচ্ছে, সেটি ভুয়ো।

আইনজীবীদের টোল মকুব করে লেখা সড়ক, পরিবহণ ও জাতীয় সড়ক মন্ত্রকের একটি ফোটোশপ করা চিঠি জাল।

বহু আইনজীবী বিভিন্ন ভাষায় এই চিঠিটি ফেসবুক ও হোয়াটসঅ্যাপে শেয়ার করেছেন। বুম-এর হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) এই মর্মে হিন্দি ও মারাঠি ভাষায় বার্তা এসে পৌঁছেছে l পোস্ট হওয়া ছবিতে চিঠিটি ব্যক্তিগত সচিবের প্যাডে লেখা এবং সেটি ব্যাঙ্গালোরের আইনজীবী রবি গৌড়াকে উদ্দেশ্য করে লেখা। মন্ত্রকের তরফে চিঠিটির প্রাপ্তির তারিখ ১ ডিসেম্বর, এবং ওই দিন থেকেই জাতীয় সড়কে আইনজীবীদের টোল ছাড় দেওয়া হয়েছে বলে দাবি।



পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

মারাঠি ভাষাতেও বুম নিম্নোক্ত বার্তাটি পেয়েছে।


তথ্য যাচাই

চিঠিটি ফোটোশপ করা হয়েছে এবং মন্ত্রকের ব্যক্তিগত সচিব যে চিঠিটির জবাবে নোট দেন, এটি সেই চিঠি নয়।

চেন্নাইয়ের এক আইনজীবী এন ভাস্করডস মন্ত্রককে একটি চিঠি দিয়ে আবেদন করেছিলেন যে, জাতীয় সড়কে যাতায়াত করার সময় যাদের টোল দিতে হয় না, সেই তালিকায় আইনজীবীদেরও অন্তর্ভুক্ত করা হোক l তিনি আরও আর্জি জানান যে, যত দিন না এই মর্মে আইন সংশোধিত হচ্ছে, তত দিন রাজ্যের বার কাউন্সিলের দেওয়া পরিচয়পত্র দেখালে আইনজীবীদের টোল ছাড়ের ব্যবস্থা করা হোক l চিঠিটি তিনি লিখেছিলেন ১৩ নভেম্বর, ২০১৯, যার পরে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনও মন্ত্রকের কাছে আর্জি জানায় যে, চিকিৎসকদেরও তা হলে জাতীয় সড়কের টোল ছাড় দেওয়া হোক।

মন্ত্রীর ব্যক্তিগত সচিব সংকেত ভোন্ডভে ৩ ডিসেম্বর চিঠিটির প্রাপ্তি স্বীকার করেন। চিঠিটি ভারতীয় জাতীয় সড়ক কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়।

বুম ভোন্ডভের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে, কিন্তু তাকে পাওয়া যায়নি। তার পর আর ভাস্করডসকে মন্ত্রীর লেখা মূল চিঠিটাও বুম-এর হাতে আসে। তাতে কোথাও রবি গৌড়ার নামোল্লেখ পর্যন্ত নেই।


ভারতীয় জাতীয় সড়ক কর্তৃপক্ষও একটি টুইট করে জানায় যে, আইনজীবীদের টোল দেওয়ার দাবিটি সম্পূর্ণ ভুয়ো।

বর্তমানে মোট চার ধরনের গাড়ির জাতীয় সড়কে টোল মকুব করা হয়ে থাকে। এখন সরকারি পরিবহণ ছাড়া কেবলমাত্র অ্যাম্বুলেন্স এবং শববাহী গাড়ি এই টোল ছাড়ের আওতায় পরে।

Updated On: 2020-02-27T15:47:29+05:30
Claim Review :  জাতীয় সড়কে টোল ট্যাক্স থেকে ছাড় দেওয়া হয়েছে আইনজীবীদের
Claimed By :  Adv. Mangej Tanwar on social media
Fact Check :  False
Show Full Article
Next Story