না, শাহিন বাগের Bilkis Dadi জেলে নেই

বিলকিস বানুর ছেলে মনজুর জানান, ১ ডিসেম্বর কৃষকদের প্রতিবাদ আন্দোলনে যোগ দেওয়ার কারণে তাঁকে কিছুক্ষণের জন্য আটক করা হয়।

একটি ভাইরাল পোস্টে (viral) মিথ্যে দাবি করা হয়েছে যে, শাহিন বাগের (Shaheen Bagh) দিদিমা বিলকিস বানোকে (Bilkis Dadi) টানা ১৯ দিন জেলে বন্দি করে রাখা হয়েছে।

বিলকিস বানোর (Bilkis Bano) ছেলে মনজুরের সঙ্গে যোগাযোগ করলে উনি বলেন, তাঁর মা বাড়িতেই আছেন। তিনি বুমকে আরও বলেন যে, দিল্লি-হরিয়ানার সিঙ্গু (Singhu border) সীমান্তে কৃষকদের প্রতিবাদ আন্দোলনে (farmers protest) যোগ দিতে বিলকিস বানো সেখানে যাওয়ার চেষ্টা করলে তাঁকে ১ ডিসেম্বর, ২০২০তে আটক করা হয়। অবশ্য, সেই দিনই তাঁকে বাড়ি ফিরে যেতে দেওয়া হয়।

ডিসেম্বর ২০১৯-এ, অশীতিপর বিলকিস বানো নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ)-এর বিরুদ্ধে, দিল্লিতে (Delhi) সংগঠিত শাহিন বাগ প্রতিবাদ আন্দোলনের মুখ হয়ে ওঠেন। 'শাহিন বাগ দাদি' (Shaheen Bagh Dadi) নামেই তিনি খ্যাতি লাভ করেন। 'টাইম' পত্রিকা তাঁকে বিশ্বের ১০০ জন সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় রাখে এবং বিবিসি-ও তাদের তৈরি ২০২০ সালের '১০০ জন প্রভাবশালী ও প্রেরণাদায়ী ব্যক্তির' তালিকায় বিলকিস বানোকে অন্তর্ভুক্ত করে।

এই মাসের শুরুতে, চলতি কৃষক আন্দোলনকে সমর্থন করার জন্য, বিলকিস বানো আবার খবরের শিরোনামে আসেন।

বলিউড তারকা কঙ্গনা রনাউত সহ আরও কয়েকজন বিলকিস বানো ও অন্য এক বৃদ্ধার দু'টি আলাদা ছবির একটি সেট শেয়ার করে দাবি করেন যে, কৃষক আন্দোলনে যোগ দেওয়ার জন্য বিলকিসকে টাকা দেওয়া হয়। ভাইরাল পোস্টের অন্য মহিলাকে বুম মহিন্দর কৌর বলে শনাক্ত করতে সক্ষম হয়। অশীতিপর ওই মহিলা একটি কৃষক সংগঠনের ভাটিন্ডার সদস্য।

আবিদ মির মাগামি নামের এক টুইটার হ্যান্ডেল থেকে করা টুইটে দাবি করা হয়েছে, "৮৬ বছরের বিলকিস দাদি এখনও জেলে।" মাগামি নিজেকে জম্মু ও কাশ্মীর যুব কংগ্রেসের মুখপাত্র বলে পরিচয় দেন।

একই ক্যাপশান সমেত দাবিটি টুইটার ও ফেসবুকেও ভাইরাল হয়েছে।

আর্কাইভ দেখুন এখানেএখানে

আরও পড়ুন: না, কৃষকদের প্রতিবাদ মিছিলের এই বৃদ্ধা শাহিন বাগের বিলকিস দাদি নন

তথ্য যাচাই

বিলকিস বানো জেলে আছেন, এই মর্মে কোনও নির্ভরযোগ্য সংবাদ প্রতিবেদন আমরা দেখতে পাইনি। বিলকিস বানোর ছেলে মনজুরের সঙ্গে যোগাযোগ করলে উনি বলেন, ভাইরাল পোস্টটি মিথ্যে।

মনজুর বলেন যে, ১ ডিসেম্বর ২০২০তে সিঙ্গু সীমান্তে কৃষক আন্দোলনে যোগ দিতে যাওয়ার সময়, তাঁর মাকে আটক করা হয়। সেই সময় ঘটনাটি খবরের শিরোনামে উঠে আসে।

"১ ডিসেম্বর ২০২০ সিঙ্গু বর্ডার থেকে আমার মাকে এসকর্ট করে সরিতা বিহার পুলিশ স্টেশনে আনা হয়। সেই থেকে উনি বাড়িতেই আছেন," বুমকে বলেন মনজুর।

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ: ছোট্ট এক মেয়ের রুটি পরিবেশনের পুরনো ছবি জিইয়ে উঠল

Updated On: 2020-12-26T13:59:20+05:30
Claim Review :   পোস্টের দাবি ৮৬ বছর বয়সী বিলকিস দাদি এখনও কারাগারে রয়েছেন
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story