মেক্সিকোয় বন্যাতে গরু ভেসে যাওয়ার ভিডিওকে কেরলের ঘটনা বলা হল

বুম দেখে ভিডিওটি মেক্সিকোর নায়ারিট-এ তোলা; হারিকেন হ্যান্না আছড়ে পড়লে সে দেশে বন্যায় প্রচুর ক্ষয়ক্ষতি হয়।

একটি ভিডিওতে দেখা যাচ্ছে মেক্সিকোয় বন্যার জলের তোড়ে ভেসে যাচ্ছে গরু ও গবাদি পশু। কিন্তু ভিডিওটি ভাইরাল হয়েছে এই দাবি সমেত যে, ঘটনাটি ঘটেছে কেরলের ওয়েনাডে। ভিডিওটি শেয়ার করা হচ্ছে এমন এক সময়ে, যখন ভারী বর্ষার ফলে কেরল বিরাট ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। সে রাজ্যের ইডুক্কি জেলায়, এক বিশাল ধসে, ১৭ জন প্রাণ হারিয়েছেন।

কর্তৃপক্ষ সে রাজ্যের তিন জেলা, ওয়েনাড, কোঝিকোড় ও ইডুক্কিতে লাল সংকেত জারি করেছেন এবং মানুষজনকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে অনুরোধ করেছেন। বিশেষ করে যখন ভারী বর্ষার সম্ভাবনা আছে ৯ অগস্ট ২০২০ তারিখে।
৩০ সেকেন্ডের ওই ক্লিপে এক পাল গরুকে ঘোলা জলের তোড়ে ভেসে যেতে দেখা যাচ্ছে। ক্লিপটি এই দাবি সমেত ভাইরাল হয়েছে যে, কেরলে সম্প্রতি অতি বর্ষার ফলে ওই ঘটনা ঘটেছে। ক্যাপশনে বলা হয়েছে, "আজ ওয়েনাড়ে একটি খামার থেকে বন্যার জলে গরু ভেসে যাচ্ছে। কী মর্মান্তিক ঘটনা।"
পোস্টটি দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভ দেখার জন্য এখানে
ক্লিপটি বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও (৭৭০০৯০৬১১১) সত্যতা যাচাইয়ের জন্য আসে।

ফেসবুকে ভাইরাল
একই ক্যাপশান সমেত আমরা ফেসবুকে সার্চ করলে দেখা যায়, ওই ক্যাপশন সহ ভিডিওটি সেখানেও ভাইরাল হয়েছে।

আমরা ভিডিওটির প্রধান ফ্রেমগুলি নিয়ে রিভার্স ইমেজ সার্চ করি। দেখা যায়, ক্লিপটি মেক্সিকোর। সেখানে হ্যান্না হারিকেনের কারণে প্রবল বৃষ্টিপাতের ফলে জাকুয়ালপান নদীতে জলোচ্ছ্বাস দেখা দেয়। তার ফলে, বন্যার জলে ভেসে যায় নদীর কাছের ঘরবাড়ি আর গরু।
মেক্সিকোর খবরের কাগজ 'লা জরনাডা'য় প্রকাশিত একটি প্রতিবেদন আমাদের নজরে আসে। তাতে ওই একই ভাইরাল ক্লিপটি ব্যবহার করা হয়। সেটির শিরোনামে বলা হয়, "হ্যান্না বয়ে যাওয়ায় হাজারও ক্ষতিগ্রস্ত; ৫ জন মৃত"। প্রতিবেদনটি ২৮ জুলাই ২০২০ তে প্রকাশিত হয়।
হারিকেন হ্যান্না ২৬ জুলাই ২০২০ মেক্সিকোর ওপর আছড়ে পড়ে। তার ফলে, ব্যাপক বন্যা হয় সেখানে। আর সেই সঙ্গে ক্ষতি হয় সম্পত্তির আর প্রাণহানী হয় মানুষ ও গবাদি পশুর।

ভাইরাল ভিডিওটি সমেত প্রতিবেদন

আমরা আরও দেখি যে, ভিডিওটির একটা বড় সংস্করণ ২৮ জুন ২০২০ তে ইউটিউবে আপলোড করা হয়েছিল।
ওই ৫৯ সেকেন্ডের ওই ভিডিওটির ক্যাপশানে বলা হয়, "নায়ারিতে হ্যান্নার মতো আবহাওয়া-জনিত কারণে লাগাতার ভারী বর্ষণ হওয়ায় চারদিকে বন্যা দেখা দিয়েছে ও প্রাণীসম্পদের ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে স্যান ব্লাস ও কম্পোস্টেলা পুরসভাগুলির।"

ভাইরাল ভিডিও ও আসল ভিডিওটি মিলিয়ে দেখা গেল যে, দু'টি হুবহু এক। দু'টিতেই একই ঘটনাক্রম লক্ষ করা যায়।

Updated On: 2020-08-10T11:57:28+05:30
Claim Review :   ভিডিওতে দেখা যায় কেরালার ওয়েনাডে বন্যার জলে খামার থেকে গবাদি পশু ভেসে যাচ্ছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story