দিলীপ না অভিষেক, স্বামী বিবেকানন্দের জন্ম দিবসের ভাইরাল ব্যানারে আসলে কে?

বুম যাচাই করে দেখেছে শিলিগুড়িতে ওই র‍্যালি বের করেছিল তৃণমূল কংগ্রেস। ব্যানারে ব্যবহার করা হয় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি।

সোশাল মিডিয়ায় রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষের ছবি সহ একটি ভুয়ো ব্যানার ভাইরাল হয়েছে। ছবিটিতে দেখা যাচ্ছে একটি টোটো ভ্যানের পিছনে স্বামী বিবেকানন্দের জন্মদিবস পালনের উপলক্ষ্যে ছাপানো ব্যানারে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ছবি।

ব্যানারটিতে লেখা হয়েছে, ''স্বামী বিবেকানন্দ-এর ১৫৮ তম জন্ম দিবস উদ‍্‍যাপন। ভারতীয় জনতা পার্টি দার্জিলিং জেলা কমিটি।''

ভুয়ো পোস্টারের ছবি। ছবিটি আর্কাইভ করা আছে এখানে

বিষয়টি নিয়ে সংবাদ প্রতিবেদনেও প্রকাশ করেছে বাংলাখবর। ভুয়ে খবরের প্রতিবেদনটিতে শিরোনাম লেখা হয়, ''নিজের ছবি দিয়ে স্বামী বিবেকানন্দের জন্মদিবসে ব্যানার দিলিপের: নিন্দায়, সরব নেটিজেনরা'' প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

নেটিজেনদের ট্রোল অভিষেককে

বুম ওই একই ব্যানার ফেসবুকে অন্য বয়ানে ভাইরাল হতে দেখে। সেখানে ব্যবহার করা হয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি। নীচে লেখা ''তৃণমূল যুব কংগ্রেস, দার্জিলিং জেলা কমিটি।'' ব্যানারে স্বামী বিবেকানন্দের ছবির বদলে তৃণমূল কংগ্রেস সাংসদ তথা যুব তৃণমূল কংগ্রেসের সভাপতির ছবি। ছবিটি ফেসবুকে ভাইরাল হতেই অভিষেক বন্দ্যোপাধ্যায় নেটিজেনদের ট্রোলের শিকার হন।


ভাইরাল পোস্টটি আর্কাইভ করা আছে এখানেএখানে

ফেসবুকে ভাইরাল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পোস্টার

তথ্য যাচাই

ব্যানারে ব্যবহার হওয়া দিলীপ ঘোযের ছবিটি ফটেশপ করা। মূল ব্যানারে ব্যবহার করা হয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ছবি। বুমের পক্ষে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মূল ছবিটি খুঁজে পাওয়া সম্ভব হয়েছে। সেই ছবির সঙ্গে ফটোশপ করা দিলীপ ঘোষের ছবিটি যাচাই করে দেখা যায় তাদের ত্বকের রং, ভাঁজ ও পাঞ্জাবির গলার নক্সার ফরাক।


দিলীপ ঘোষের টুইটারের প্রোফাইলের ছবিটিকে ১৮০ ডিগ্রি দর্পন বিম্বে ঘুরিয়ে নকল পোস্টারটি তৈরি করা হয়েছে নীচে তা দেওয়া হল।


বুম পোস্টারের নীচে লেখা টোটো চালকের ফোন নম্বরে যোগোযোগ করে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই টোটো চালক ব্যানারটির সঙ্গে দিলীপ ঘোষের ছবির যোগ অস্বীকার করেছেন। তিনি বুমকে জানান, "ওই দিন ২৪০ টি টোটো নিয়ে তৃণমূল যুব কংগ্রেসের তরফে বিবেকানন্দের জন্মদিবস পালনের জন্য টোটো ভাড়া করা হয়। শিলিগুড়ি বাঘাযতীন পার্ক থেকে দার্জিলিং মোড় (মালাগুড়ি) পর্যন্ত বিবেকানন্দের জন্মদিবস পালনের জন্যে টোটো র‍্যালি বের হয় ১০ টা নাগাদ। আমাদের স্বামী বিবেকানন্দ, মমতা বন্দ্যোপাধ্যায় ও অভিষেক বন্দ্যোপাধ্যায়-এর ছবি সহ তিনটি ব্যানার দেওয়া হয়েছিল।"

"গতকাল বিকেল থেকে শতাধিক ফোন এসেছে আমার নম্বরে। যারাই ছবিটি ছড়িয়ে থাকুন, তার ফলে হেনস্থার শিকার হতে হচ্ছে আমার মত একজন সাধরাণ টোটো চালকের," একথা আরও বলেন তিনি।

Updated On: 2020-01-14T15:05:22+05:30
Claim Review :   বিবেকানন্দের জন্মদিন পালনে টোটোর ব্যানারে দিলীপ ঘোষ
Claimed By :  Facebook Posts and News Article
Fact Check :  False
Show Full Article
Next Story