AIMIM এর পতাকা হাতে শাহরুখ খান? সম্পাদনা করা ভুয়ো ছবি ভাইরাল

বুম প্রখ্যাত ফটোগ্রাফার সুবি স্যামুয়েলের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, শাহরুখ খানের ছবিটি তিনি বেশ কয়েকবছর আগে তোলেন।

বলিউড অভিনেতা শাহরুখ খান হাতে অল ইন্ডিয়া মজলিস-ই ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম)-এর পতাকা ধরে রয়েছেন এরকম একটি সম্পাদনা করা ছবি সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে।

বুম দেখে ছবিটি কাঁচা হাতে সম্পাদনা করে তৈরি। শাহরুখ খানের আসল ছবিটি ২০১৩ সাল থেকে অনলাইনে রয়েছে।

বিহার ভোটো আসাদুদ্দিন ওয়েইসির দল সাফল্য পাওয়ার পর গণমাধ্যমে প্রকাশ পশ্চিমবঙ্গের বিধানসভা ভোটের মাধ্যমে রাজ্যের রাজনীতির আঙিনায় প্রবেশ করতে চাইছে এআইএমআইএম। কলকাতা নাইট রাইডার্স ও পশ্চিমবঙ্গ রাজ্যের ব্রান্ড অ্যাম্বাসেডর শাহরুখ খানের এই ছবিটিতে তাৎপর্যপূর্ণভাবে এআইএমআইএম এর পতাকা ব্যবহার করায় নেটিজেনরা বিভ্রান্ত হচ্ছেন।

এআইএমআএম দলের পতাকা হাতে শাহরুখ খানের ছবি ব্যবহার করে ক্যাপশনে লেখা হয়েছে, "হিন্দু মুসলিম ভাই ভাই, আমরা শুধু বাংলাতে সততার জন্য AIMIM কে চাই। মিম প্রেমিকরা আওয়াজ দেবেন, AIMIM ZINDABAD"
পোস্টটি দেখা যাবে এখানে; আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম শাহরুখ খানের সঙ্গে এআইএমআইএম দলের রাজনৈতিক সম্পৃক্ততার কোনও খবর গণমাধ্যমে খুঁজে পায়নি। ইন্টারনেটে ২০১৩ সাল থেকে থাকা শাহরুখ খানের একটি ছবি কাঁচা হাতে সম্পাদনা করে ভাইরাল ছবিটি তৈরি করা হয়েছে।
বুম ছবিটিকে রিভার্স সার্চ করে দেখে টাম্বলার ব্লগে ছবিটি রয়েছে ২০১৩ সাল থেকে। বুম একটি পিন্টারেস্ট পিনের হদিস পায় যেখানে ছবিটিকে প্রখ্যাত ফটোগ্রাফার সুবি স্যামুয়েলের ছবি বলে দাবি করা হয়েছে। সুবি স্যামুয়েলের জলছাপ রয়েছে ছবিটিতে।

বুম সুবি স্যামুয়েলের সঙ্গে যোগোযোগ করলে তিনি জানান, "ছবিটি বেশ কয়েকবছর আগে তোলা।" ছবিটি বেশ কয়েক বছর আগের হওয়ায় তাঁর পক্ষে সঠিক সময় আমাদের জানানো সম্ভব হয়নি।

২০১৪ সালেও স্বাধীনতা দিবসের ছবি বলে এই ছবি ব্যবহৃত হয়েছে আরেকটি ব্লগে


নিচে সম্পাদনা করে ভাইরাল ছবি (বাম দিকে) এবং আসল ছবির (ডান দিকে) তুলনা করা হল।
ভাইরাল ও ইন্টারনেটের মূল ছবির তুলনা
শাহরুখ খান 'ভোট ফর মিম' ছাপ দেওয়া টি-শার্ট পরেছেন এরকম একটি ছবি বুম হিন্দি সেপ্টেম্বর মাসে খণ্ডন করেছে।
Claim Review :   ছবি দেখায় বলিউড তারকা শাহরুখ খানের হাতে এআইএমআইএম এর পতাকা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story