এই ভিডিওটি কি পাকিস্তানে বিমান ভেঙে পড়ার আগের মুহূর্তের দৃশ্য?

বুম দেখে ভাইরাল হওয়া সিসিটিভি ফুটেজটি ২০১৯ সালের সেপ্টেম্বর মাসের এক বাস দুর্ঘটনার দৃশ্য।

পাকিস্তানে একটি বাস দুর্ঘটনার সিসিটিভি ফুটেজ মিথ্যে দাবি সহ শেয়ার করা বলা হচ্ছে এটি পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ) এর উড়ান পিকে ৮৩০৩, ২২ মে ২০২০ তারিখে ভেঙে পড়ার ঠিক আগের মুহূর্তে, বিমানের যাত্রীদের অবস্থা।

পিআইএ-র ওই উড়ান, ২২ মে ২০২০ তারিখে করাচির জিন্না ইন্টারন্যাশনাল বিমান বন্দরের কাছে এক ঘন বসতিপূর্ণ এলাকার ওপর ভেঙে পড়ে। বিমানটি লাহোর থেকে আসছিল এবং করাচিতে অবতরণের ঠিক আগের মুহূর্তে সেটি ভেঙে পড়ে। ওই দুর্ঘটনায় ৯৭ জন প্রাণ হারিয়েছেন বলে জানা গেছে।

ভাইরাল ক্লিপটিতে, একটি বাস বেসামাল হয়ে এলোমেলো ভাবে চলতে থাকলে যাত্রীদের আতঙ্কগ্রস্ত হয়ে পড়তে দেখা যায়। ফেসবুকে সেটি শেয়ার করার সময় ক্যাপশনে বলা হচ্ছে, "এক্সক্লুসিভ ভিডিও। ৯০ যাত্রী সমেত যে পিআইএ বিমান পাকিস্তানে ভেঙ্গে পড়ে, তার ভয়াবহ ফুটেজ।"

আর্কাইভ সংস্করণ দেখতে এখানে ক্লিক করুন।

ওই একই ক্যাপশান দিয়ে আমরা ফেসবুকে সার্চ করি। দেখা যায়, ওই মিথ্যে দাবি সমেত ক্লিপটি ফেসবুকে শেয়ার করা হচ্ছে।

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২০১৯ সালের সেপ্টেম্বর মাসের একটি বাস দুর্ঘটনার দৃশ্য। ২২ মে লাহোর-করাচি উড়ানের দুর্ঘটনার ছবি সেটি নয়।

ওই ভিডিওটির একটি প্রধান ফ্রেম দিয়ে রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের সারগোধা জেলার কোট মোমিন নামের এক জায়গায় একটি বাস দুর্ঘটনার ভিডিও সেটি। সেপ্টেম্বর ২০১৯-এ ওই ঘটনা ঘটে। ভাইরাল ভিডিওটি ২ অক্টোবর ২০১৯ তারিখে ইউটিউবে আপলোড করা হয়। তার ক্যাপশনে বলা হয়, "কোট মোমিন বাস দুর্ঘটনার ফুটেজ।"

৩ মিনিট ২০ সেকেন্ডের এই ভিডিওটির দৃশ্যগুলি ভাইরাল ভিডিওটির সঙ্গে মিলে যায়। এর থেকে বোঝা যায়, ভিডিও দুটি আসলে একই ক্লিপ।


আসল ভিডিওটিতে বুম লক্ষ করে যে তাতে '২০১৯—৯-২৮' তারিখ ও সময়ের ছাপ দেওয়া আছে। এর থেকে স্পষ্ট হয়ে যায় যে, ফুটেজটি ৯ সেপ্টেম্বর ২০১৯-এ তোলা হয়। "সিসিটিভি ফুটেজ অফ কোট মোমিন বাস অ্যাক্সিডেন্ট" — এই কি-ওয়ার্ডগুলি দিয়ে আমরা সার্চ করি। তার ফলে, একটি রিপোর্ট সামনে আসে। ওই প্রতিবেদনে ওই একই ভিডিও ব্যবহার করা হয় এবং বলা হয়, পাঞ্জাব প্রদেশের সারগোধায় কোট মোমিনের কাছে একটি বাস উল্টে গেলে দুজনের মৃত্যু হয়।

ইউটিউবে আপলোড করা আসল ভিডিওটির সঙ্গে ভাইরাল ভিডিওটি মিলিয়ে দেখলে দেখা যায় সিসিটিভি ফুটেজের সময় চিহ্নে যে তারিখ আর নির্দিষ্ট সময় দেওয়া আছে, তা সাদা রঙ দিয়ে মুছে দেওয়া হয়েছে।


"কোট মোমিন বাস অ্যাক্সিডেন্ট"— এই কি-ওয়ার্ড দিয়ে টুইটারে সার্চ করলে, ২৮ সেপ্টেম্বর ২০১৯ তারিখে করা টুইট বুমের নজরে আসে। টুইটে ছবি সমেত ওই দুর্ঘটনা সম্পর্কে লেখা হয়।

ওই ছবিতে বাসের সিট-কভার আর ভাইরাল ভিডিওতে যে সিট-কভার দেখা যাচ্ছে, আমরা তা মিলিয়ে দেখি। দেখা যায়, সেগুলি মিলে যাচ্ছে।


স্থানীয় মিডিয়াতেও ওই ঘটনা সম্পর্কে লেখা হয়।

Updated On: 2020-05-24T20:17:37+05:30
Claim Review :  ভিডিও দেখায় ৯০ জন যাত্রী সহ পিআইএ-এর বিমানকে ভেঙ্গে পড়ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story