২০১৮ সালে দিল্লিতে কিষান মুক্তি মার্চের ছবি ছড়াল সাম্প্রতিক বলে

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১৮ সালের নভেম্বরে দিল্লির 'কিষান মুক্তি মার্চ'-এর। একাধিক দাবিতে সে সময় সরব হয় কৃষক সংগঠনগুলি।

২০১৮ সালের নভেম্বরে দিল্লীতে সংগঠিত হওয়া কৃষক মার্চের ছবিকে সাম্প্রতিক কৃষি সংস্কার বিলের বিরুদ্ধে হওয়া কৃষক আন্দোলনের ছবি বলে ফেসবুকে মিথ্যে দাবি সহ শেয়ার করা হচ্ছে। ওই ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে ছবিটি দিল্লির রাজপথের দৃশ্য।

২০১৮ সালের ২৯ ও ৩০ নভেম্বর নতুন দিল্লীতে ভারতের ২০৮ টি কৃষক সংগঠন যৌথভাবে 'অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ সমন্বয় সমিতি'র ব্যানারে 'কিষাণ মুক্তি মার্চ' নামের একটি র‍্যালি বের করে। ওই র‍্যালিতে কৃষক আত্মহত্যা, ফসলের ন্যায্যমূল্য ইত্যাদি বিষয়ে আলোচনার জন্য বিশেষ অধিবেশনের দাবি তোলা হয় ওই মার্চের মাধ্যমে।
ভাইরাল হওয়া ফেসবুক পোস্টটিতে অংশগ্রহকারী জনতার হাতে থাকা পতাকায় লাল কাস্তে হাতুরি প্রতীকের সঙ্গে এআইকেএস লেখা দেখা যাচ্ছে। মিছিলের সামনের ব্যানারে হিন্দিতে অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ সমন্বয় সমিতি লেখা রয়েছে।
পোস্টটি দেখা যাবে এখানে ও আর্কাইভ করা আছে এখানে
ফেসবুকে ভাইরাল হওয়া ছবি।
২০ ও ২২ সেপ্টেম্বর তিনটি কৃষি সংস্কার বিলকে রাজ্যসভায় বিরোধীদের আপত্তি সত্ত্বেও ব্যাপক হৈ-হট্টগোলের মাধ্যমে ধ্বনি ভোটে পাশ করানো হয়। কেন্দ্রীয় সরকারের দাবি, মধ্যসত্ত্বাভোগীদের সাহায্য ছাড়াই কৃষকরা উৎপন্ন ফসল বিক্রি করতে পারবে যার ফরে আখেরে লাভবান হবেন কৃষকেরা।

অন্যদিকে, বিরোধী দল ও কৃষক সংগঠনগুলির দাবি এতে কৃষক জমির উপর মালিকানা হারিয়ে কয়েকটি পুঁজিপতি গোষ্ঠীর কাছে উৎপন্ন ফসল বিক্রি করতে বাধ্য হবে। হরিয়ানা, পাঞ্জাব, উত্তরপ্রদেশ সহ একধিক রাজ্যে এই বিল পাশের বিরুদ্ধে ব্যাপক আন্দোলনে নেমছে কৃষকসংগঠনগুলি

শুক্রবার, ২৫ সেপ্টেম্বর অল ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ সমন্বয় সমিতির ব্যানারে ২৫০ টির বেশি কৃষক ভারত বন্ধের ডাক দেয়। এই প্রেক্ষিতেই ছবিটিকে শেয়ার করা হচ্ছে।

আরও পড়ুন: ভুয়ো দাবি সহ ছড়াল স্বামী আত্মস্থানন্দের সঙ্গে মোদীর ২০১৫ সালের ছবি

তথ্য যাচাই
বুম ভাইরাল ছবিটি গুগুলে রিভার্স সার্চ করে দেখে যে ছবিটি ভারত সরকারের কৃষি সংস্কার বিল পাশের বিরুদ্ধে হওয়া সাম্প্রতিক বিক্ষোভের নয়। ছবিটি ২০১৮ সালের নভেম্বর মাসে দিল্লিতে হওয়া কৃষকদের সমাবেশের ছবি।
বুম দেখে এই ছবিটি ২০১৮ সালের ৩০ নভেম্বর অল ইন্ডিয়া কৃষক সভা এবং পশ্চিম বঙ্গ সিপিআইএমের টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করা হয় #কিষানমুক্তিমার্চ এই হ্যাশট্যাগ ব্যবহার করে। ওই একই দিনে প্রকাশিত নিউজ ক্লিকের প্রতিবেদনেও দেখা যাবে ছবিটি।
ঋণ মকুব, উৎপন্ন ফসলের ন্যায্য় মূল ও কৃষি সমস্যার বিষয় নিয়ে সারা ভারতের ২০৮ টি কৃষক সংগঠন দিল্লিতে কিষান মুক্তি মার্চের সংগঠিত করে। রামলীলা ময়দানে সমবেত হয় তারা। ওই বছরের কিষান মুুক্তি মার্চের একাধিক ছবি দেখা যাবে নিউজ-১৮ এর ফোটো স্টোরিতে
Updated On: 2020-09-29T18:09:08+05:30
Claim Review :   ছবির দাবি দিল্লির রাজপথে সাম্প্রতিক কৃষক বিক্ষোভ
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story