কৃষক বিক্ষোভ: বিচ্ছিন্নতাবাদীদের তেরঙা অবমাননার পুরনো ছবি আবার ছড়াল

বুম দেখে ছবিটি দল খালসা ইউকে-র প্রতিষ্ঠাতা প্রয়াত মনমোহন সিংহ খালসার, ভারত সরকারের বিরুদ্ধে সে সময় প্রতিবাদ করেন তিনি।

শিখ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী দল খালসা ইন্টারন্যাশনালের সহ-সভাপতি মনমোহন সিংহ খালসার একটি পুরানো ছবি সাম্প্রতিক কৃষক প্রতিবাদের পরিপ্রেক্ষিতে ভাইরাল হয়েছে। ব্রিটেনে তোলা ওই ছবিটিতে মনমোহন সিংহ খালসাকে তেরঙা পতাকা অবমাননা করে ভারত সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করতে দেখা যাচ্ছে।

ছবিতে প্রয়াত মনমোহন সিংহ খালসাকে প্রতিবাদের অংশ হিসাবে তাঁর একপাটি জুতো ভারতের জাতীয় পতাকার উপর রাখতে দেখা যাচ্ছে এবং সঙ্গে আরও দুজনকে পতাকার উপর দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। ছবিটি এখন শেয়ার করা হচ্ছে এই দাবি নিয়ে যে ভারত-বিরোধী আবেগ কৃষকদের প্রতিবাদকে মদত দিচ্ছে।

বুম দেখেছে এই একই ছবি ২০১৩ সাল থেকে ইন্টারনেটে রয়েছে।

ভাইরাল ছবিতে যাঁকে দেখা গেছে তিনি মনমোহন সিংহ খালসা এবং তিনি ২০১৭ সালে মারা গেছেন। দল খালসা ইউকে দল খালসার ব্রিটেনের একটি ইউনিট। দল খালসা খলিস্তানি মতবাদী একটি শিখ সংগঠন।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টে হিন্দিতে লেখা হয়েছে: "কিষাণ আন্দোলনের আড়ালে আসলে কি চলছে, সেটা বোঝা রকেট সায়েন্সের মতো কঠিন নয়..."

হিন্দিতে লেখা মূল টেক্সট किसान आंदोलन की आड़ में क्या चल रहा है ये समझना कोई राकेट साइंस नहीं..

পোস্টটি নীচে দেখুন। পোস্টটি আর্কাইভ করা আছে এখানেএখানে


বুম এই একই ছবি সত্যতা যাচাইয়ের জন্য তার টিপ লাইনেও পেয়েছে।

কেন্দ্রীয় সরকারের যে নতুন কৃষি আইন তৈরি করেছে, তা পঞ্জাব ও হরিয়ানার কৃষকদের কাছে অগ্রহণযোগ্য হওয়ায় সেই আইনের বিরুদ্ধে তাঁরা প্রতিবাদ করছেন, এবং আইনগুলি প্রত্যাহারের দাবি জানাচ্ছেন। সরকার এবং কৃষকদের সংগঠনের প্রতিনিধিদের মধ্যে দফায় দফায় আলোচনা এখনও পর্যন্ত ফলপ্রসূ হয়নি। কৃষক প্রতিনিধিরা কৃষি বিলের সংশোধনে রাজি নন। তাঁরা এই তিনটি নতুন আইনেরই সম্পূর্ণ বিলুপ্তি চান।

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ: ভুয়ো গালগল্পের সঙ্গে ছড়াল অভিনেত্রী সোনিয়া মানের ছবি

তথ্য যাচাই

আমরা রিভার্স ইমেজ সার্চ করি এবং দেখতে পাই অসংখ্য টুইটার হ্যান্ডেল থেকে ২০১৯ সালে এই একই ছবি শেয়ার করা হয়েছে। এ রকমই একটি টুইটে, যেটি ২০১৯ সালের ২১ অগস্ট পোস্ট করা হয়েছিল, তাতে আমরা এই ছবিটি পুরোপুরি দেখতে পাই এবং সঙ্গে দল খালসা ইউকে-র লোগো দেখতে পাই। ছবিটির উপর ডেট স্ট্যাম্প রয়েছে ১৫/৮/২০১৩। সম্প্রতি ভাইরাল হওয়া ছবিটি থেকে উদ্দেশপূর্ণ ভাবে ওই অংশটি বাদ দেওয়া হয়েছে।

বড় ছবিটি দেখে বোঝা যাচ্ছে ছবিটি ২০১৩ সালের কোনও ঘটনার সময় তোলা হয়েছিল।

বুম অবশ্য ওই ঘটনার কোনো ভিডিও ফুটেজ খুঁজে পায়নি। তবে সার্চ করে আমরা মনমোহন সিংহ খালসার কয়েকটি ভিডিও পাই, যাতে তাঁকে ব্রিটেনে বিভিন্ন বিক্ষোভ সমাবেশে বক্তৃতা দিতে দেখা যাচ্ছে।

বক্তৃতা দেখতে এখানে এবং এখানে ক্লিক করুন। মনমোহন সিংহ খালসা দল খালসা ইউকে-র প্রতিষ্ঠাতা সদস্যদের মধ্যে একজন। মাল্টি অরগ্যান ফেলিওর হয়ে ২০১৭ সালের ২০ নভেম্বর তিনি মারা যান তিনি।

আমরা এর পর বড় ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করি এবং একটি ব্লগস্পট পোস্টে ভাইরাল হওয়া ছবিটি দেখতে পাই দেখতে পাই যার শিরোনাম ছিল, "ভারতের স্বাধীনতা দিবসের দিন প্রতিবাদ লন্ডনে ভারতীয় দূতাবাস ১৫ আগস্ট ২০১৩ সাল"।

সেন্ট্রাল লন্ডনে ২০১৩ সালের ১৫ আগস্ট 'শিখ জাতির উপর ভারতের দমন নীতি'র বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়েছিল এবং ওই ব্লগ পোস্টে ওই সমাবেশের অনেকগুলি ছবি দেওয়া হয়েছিল।

ওই ব্লগের সারাংশ ছিল, "শিখ, কাশ্মীরি এবং অন্যান্য সংখ্যালঘু গোষ্ঠী ২০১৩ সালের ১১৫ আগস্ট সেন্ট্রাল লন্ডনে ভারতের দমন ও দখলদারী কার্যকলাপের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে একত্রিত হয়। ১৯৪৭ সালের পর থেকে শিখ জাতি ভারতের অধীনে রয়েছে এবং তার মাতৃভূমি পাঞ্জাবকে ধ্বংস করার জন্য বহু চেষ্টা করা হয়েছে। সে রকমই এক চেষ্টা ছিল ১৯৮৪ সালের গণহত্যা। তার পর থেকে শিখ জাতিকে সামাজিক ভাবে, অর্থনৈতিক ভাবে, রাজনৈতিক ভাবে, ধর্মীয় ভাবে এমনকি পরিবেশগত ভাবে শেষ করে দেওয়ার জন্য কোনও চেষ্টাই বাদ রাখা হয়নি।"

ছবিটি সাত বছরের পুরনো, কিন্তু সে দিন ঠিক কী ঘটনা ঘটেছিল, বুম নিজে স্বতন্ত্র ভাবে তা যাচাই করতে পারেনি।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী টার্নবুলের মোদী নিয়ে ভুয়ো মন্তব্য ভাইরাল

Updated On: 2020-12-09T14:41:15+05:30
Claim Review :   খালিস্তান সমর্থকারী এক ব্যক্তি কৃষক বিক্ষোভে ভারতের তেরঙা পতাকার অবমাননা করছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story