কলকাতার পুরনো নারীবাদী প্রতিবাদের ভিডিওকে জোড়া হল হাথরসের সঙ্গে

বুম দেখে চিলির নারীবাদী প্রতিবাদের অনুপ্রেরণায় কলকাতায় নিউমার্কেট এলাকায় ৪ জানুয়ারি ২০২০ ওই 'ফেমিনিস্ট ইন্টারভেনশন' হয়।

চিলির নারীবাদী আন্দোলনফেমিনিস্ট ইন্টারভেনশেনর অনুপ্রেরণায় কলকাতায় ২০২০ সালের জানুয়ারি মাসে মহিলারদের প্রতিবাদের ভিডিওকে বিভ্রান্তিকরভাবে হাথরসের ঘটনার সঙ্গে জোড়া হচ্ছে। ফেসবুক পোস্টে মিথ্যে দাবি করা হচ্ছে হাথরসের ঘটনার প্রতিবাদে কলকাতায় মেয়েদের প্রতিবাদ।

সম্প্রতি উত্তরপ্রদেশের হাথরসে ১৯ বছরের এক দলিত তরুনীর পাশবিক নির্যাতনের শিকার হওয়া ও তাঁর মৃতদেহ পরিবারের অনুমতি ছাড়া প্রশাসনিক হস্তক্ষেপে দাহ করার দেশজুড়ে বিক্ষোভে সোচ্চার হয় জনগন। পরিবারের অভিযোগ, চার উচ্চবর্ণের যুবকের দ্বারা গণধর্ষণের শিকার হয়েছে ওই তরুনী।

ফেসবুকে ভাইরাল হওয়া ২ মিনিট ২০ সেকেন্ডের ওই ভিডিটিতে এক দল মেয়েকে রাস্তায় প্রতিবাদ করতে দেখা যায়। কোরাসের ছন্দে সবাইকে বলতে দেখা যায়, "আমি কি করেছি, কোথায় গিয়েছি দোষটা আমার নয়… ধর্ষক তুমি। বলাতকারী তুম হো। দ্য রেপিস্ট ইস ইউ।" তাঁদের কারও কারও মুখে কালো কাপড় বাঁধা ও মুখে প্রতীকী রক্তমাখা অবস্থায় আঙুল তুলে প্রতিবাদে অংশ নিতে দেখা যায়।
এই ভিডিও ফেসবুকে শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, "হাথরসে ধর্ষণের প্রতিবাদে বাংলার দিদিভাইদের এক অভিনব উদ্দ্যোগ। ধন্যবাদ জানাই আমাদের বাংলার দিদিভাইদের। #বাংলারগর্বমমতা #বিজেপি #হাঁটাও #নারী #বাঁচাও।"
পোস্টটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে

বুম ফেসবুকে 'ধর্ষক তুমি' এই ক্যাপশনে সার্চ করে দেখে এই ভিডিওটি ফেসবুকে বাংলাদেশের ফেসবুক ব্যবহারকারীরাও ব্যাপক ভাবে নিজেদের ওয়ালে শেয়ার করছেন। সাম্প্রতি, বাংলাদেশের নোয়াখালীতে এক মহিলার পাশবিক যৌণ নির্যাতনের ঘটনা সামনে এলে দেশের বিভিন্ন জায়গায় ব্যাপক বিক্ষোভ ও প্রতিবাদ হচ্ছে। এরই প্রেক্ষিতে বাংলাদেশেও এই ভিডিওটিকে শেয়ার করা হচ্ছে।

তথ্য যাচাই
বুম যাচাই করে দেখে যে ভাইরাল ভিডিওটি সাম্প্রতিক হাথরস কান্ডের পরে কোনও প্রতিবাদের ভিডিও নয়। ২০২০ সালের ৪ জানুয়ারি মাসে কলকাতায় "ফেমিনিস্ট ইন্টাভেনশন" এর দৃশ্য এটি। কলকাতার
নিউ মার্কেটে নিউ এম্পায়ার সিনেমা সংলগ্ন রাস্তায় এই নারীবাদী প্রতিবাদ সংগঠিত করা হয়।
বুম 'দ্য রেপিস্ট ইজ ইউ', 'ফেমিনিস্ট ইন্টারভেনশন কলকাতা' লিখে ফেসবুকে কিওয়ার্ড সার্চ করে গণমাধ্যম আজকালের একটি ফেসবুক পোস্ট খুঁজে পায়।
পোস্টটিতে ক্যাপশন লেখা হয়, "Rapist is you, A feminist intervention in kolkata. চিলির রাজধানী সান্তিয়াগো থেকে শুরু করে মেক্সিকো, আর্জেন্তিনা, মার্কিন যুক্তরাষ্ট্র, হয়ে ইউরোপের লন্ডন, প্যারিস, জার্মানি হয়ে ২০০টি শহর পরিক্রমা করে ফেলেছে এই গর্জন। ঢেউ এসে লেগেছে ভারতের দিল্লি ও চেন্নাইতেও। এবার ছুঁল শহর কলকাতাকেও। ৪ জানু্য়ারি দুপুর ৩টেয় নাগাদ নিউ মার্কেটে নিউ এম্পায়ার সিনেমা সংলগ্ন রাস্তায় এই প্রতিবাদ মঞ্চের আয়োজন করা হয়েছিল।"

৪ জানুয়ারি ২০২০ আয়োজিত একই ফেমিনিস্ট ইন্টারভেনশনের ভিডিও ফেসবুকইউটিউবে আপলোড করা হয়।

বিষয়টি নিয়ে আনন্দবাজারে প্রকাশিত প্রতিবেদন পড়া যাবে এখানে

ফেমিনিস্ট ইন্টারভেনশন কি?

'দ্য রেপিস্ট ইজ ইউ' বা "ধর্ষক তুমিই" এই পংক্তি সহ ফেমিনিস্ট ইন্টারভেনশন—শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভ মার্চটি প্রথম দেখা যায় ২০ নভেম্বর ২০১৯ চিলির ভালপারাইসো শহরে। "লাস তেসিস" নামে নারীবাদী সংগঠন পুরুষতান্ত্রিকতা আয়োজন করে এই ফেমিনিস্ট ইন্টারভেনশনের। মূল প্রতিবাদ পংক্তিতে পুলিশ, প্রশাসন, রাজনৈতিক ও আইনি ব্যবস্থায় মহিলাদের অধিকার খর্ব করার বিরুদ্ধে সোচ্চার হওয়ার কথা বলা হয়েছে। মেক্সিকো, ফ্রান্স, স্পেন ও ইংল্যন্ড সহ সারা
বিশ্বে ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে এই
প্রতিবাদ পন্থা।
কলকাতার ইন্টারফেনশনে ওই চিলি ভাষায় রচিত পংক্তিই বাংলা রূপান্তর করে ব্যবহার করা হয়।
Claim Review :   ভিডিও দেখায় হাথরস কান্ডের পর ধর্ষকের বিরুদ্ধে কলকাতায় মহিলাদের প্রতিবাদ বিক্ষোভ
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story