হায়দরাবাদ পশু চিকিৎসক ধর্ষণ: অচল নম্বর শেয়ার করা হচ্ছে মহিলা সুরক্ষার জরুরি হেল্পলাইন হিসেবে

বুম খুঁজে পেয়েছে কিছু নম্বর অচল এবং বাকি কয়েকটি নম্বর শুধুমাত্র কয়েকটি শহরের ক্ষেত্রে প্রযোজ্য।

তেলেঙ্গানায় পশু চিকিৎসককে নক্কারজনক গণধর্ষন ও হত্যার পরিপ্রেক্ষিতে সোশাল মিডিয়া পোস্টে মহিলাদের সুরক্ষায় একাধিক আপৎকালীন নম্বর শেয়ার করা হচ্ছে। বুম যাচাই করে পেয়েছে কিছু নম্বর অচল এবং বাকি কয়েকটি নম্বর শুধুমাত্র কয়েকটি শহরের ক্ষেত্রে প্রযোজ্য।

আমরা সেরকম কিছু ভুয়ো পোস্ট দেখেছি যেগুলিকে মহিলা সুরক্ষার নম্বর বলা হচ্ছে:

অচল মুম্বই রেলের হেল্পলাইন নম্বর নির্ভয়ার হেল্পলাইন নম্বর বলা হচ্ছে

বর্তমানে অচল থাকা একটি হেল্পলাইন নম্বর নির্ভয়া হেল্পলাইন (৯৮৩৩৩১২২২২) শেয়ার করে বলা হচ্ছে যে কোনও অপৎকালীন পরিস্থিতিতে ওই নম্বরে ফোন করতে।


২০১৫ সালে মুম্বই রেল পুলিশ নম্বরটি চালু করে সেসময় বিষয়টি গণমাধ্যমে খুবই আলোচিত হয়েছিল। ২০১৮ সাল থেকে নম্বরটি অচল। এই পরিসেবাটি শহর ছাড়িয়ে শহরতলির মহিলাদের সুরক্ষার জন্য চালু করা হয় যা মোটেই দেশজুড়ে পরিসবের জন্য চালু হয়নি যেমনটা হোয়াটসঅ্যাপ মেসেজে দাবি করা হয়েছে। আমাদের প্রতিবেদন পড়ুন এখানে

পুরনো নির্ভয়া হেল্পলাইন নম্বর তেলেঙ্গানার দাবি করা হচ্ছে

সোশাল মিডিয়ায় গুঞ্জন তেলেঙ্গাানা পুলিশ রাজ্যের মহিলাদের সহায়তার জন্য একটি নতুন নম্বর (৯৯৬৯৭৭৭৮৮৮) চালু করেছে। দাবি করা হয়েছে নম্বরটি মোবাইল ফোন ও মহিলাদের বাহনে নজরদারি রাখার জন্য। হায়দরাবাদের পুলিশ টুইটারে ওই দাবি নস্যাৎ করেছে। জোর দিয়ে আরও বলেছেন এই ধরণের কোনও হেল্পলাইন চালু করা হয়নি। জনগণ যেন এই ধরণের কোনও ভুয়ো খবর বিশ্বাস না করেন।

ওপরে বলা নম্বরটিও মুম্বই পুলিশের উদ্যোগে চালু হলেও ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত সচল ছিল। এই নম্বরটি হেল্পলাইন নম্বর হিসেবে কয়েক বছর ধরেই ছড়ানো হচ্ছে, অতীতে দিল্লি পুলিশ ও বেঙ্গালুরু পুলিশ খণ্ডন করেছে।


বুম ২০১৯ সালের জুন মাসে এই দাবিটি খণ্ডন করেছে।

লুধিয়ানার হেল্পলাইন মহারাষ্ট্র ও কলকাতা পুলিশের হেল্পলাইন বলে দাবি

অন্য আরেকটি হোয়াটসঅ্যাপ ফরোয়ার্ডে বলা হয়েছে মহারাষ্ট্র সরকার ও পুলিশ মহিলাদের জন্য একটি বিনামূল্যে বাহন পরিসেবার প্রকল্প চালু করেছে; রাত ১০ টা থেকে ৬ টা পর্যন্ত ১০৯১ ও ৭৮৩৭০১৮৫৫ নম্বরে ফোন করলে ওই সুবিধা পাওয়া যাবে। বুম এই মোসেজটি হেয়াটসঅ্যাপ হেল্পলাইনে (৭৭০০৯০৬১১১) পেয়েছে খবরটির সত্যতা যাচাই করতে।


ওপরের নম্বরটি হোয়াটসঅ্যাপে শেয়ার করে দাবি করা হচ্ছে, কলকাতা পুলিশ মহিলাদের সুরক্ষার কথা ভেবে চালু করেছে একই ধরণের বিনামূল্যের বাহন পরিসেবা। বুমের কাছে ওই বার্তাটিরও সত্যতা জানতে চাওয়া হয়েছে।


কলকাতা পুলিশ তাদের ফেসবুক পেজে জানিয়েছে এই মেসেজটি ভুয়ো। আর যে কোনও অসুবিধায়, যে কোনও জায়গায়, যে কোনও সময় সাহায্যের জন্য ১০০ নম্বরে ফোন করতে আবেদন করেছে কলকাতা পুলিশ।


বুম খুঁজে পেয়েছে বিনামূল্যে বাহনের এই পরিসেবাটি শুধুমাত্র লুধিয়ানার জন্য এবং লুধিয়ানা পুলিশ ১ ডিসেম্বর থেকে চালু করেছে এই পরিসেবা। বর্তমানে এই পরিসেবাটি শুধুমাত্র লুধিয়ানাতেই পাওয়া যাবে।

তেলেঙ্গানাতে ২৮ নভেম্বর, ২৬ বছরের মহিলা পশু চিকিৎসককে গণধর্ষণের পর পুড়িয়ে নৃশংসভাবে হত্যা করা হয়। এই ঘটনা সারা দেশে জুড়ে আলোড়ন ফেলে। গ্রেফতার করা হয় চার অভিযু্ক্ত মহাম্মদ ওরফে আরিফ, জলু শিবা, জলু নবীন, চিন্তাকুন্তা চিন্নাকেশাভালুকে।

ঘটনাক্রমে, সাইবরাবাদের পুলিশের কাকভোরের এনকাউন্টারে ৬ ডিসেম্বর ওই চার অভিযুক্ত মারা যায়। ওই ঘটনার পুনর্নিমাণ করার জন্য তাদের অপরাধের জায়গায় নিয়ে যাওয়া হয়েছিল।

১০৯১ নম্বরটি সারা ভারতব্যাপী মহিলা কমিশন প্রদত্ত হেল্পলাইন নম্বর।

(অতিরিক্ত রিপোর্টিং সেখ বাদিরুদ্দিন)

Updated On: 2019-12-07T13:48:40+05:30
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.