বিএসএফ জওয়ান সমেত একটি বাস দুর্ঘটনার ছবি মিথ্যে দাবি সহ ভাইরাল

বুম বিহারের সিঙ্গওয়ারা পিএইচসির স্বাস্থ্যকর্মীর সঙ্গে কথা বলে জানে বিএসএফ কর্মীরা প্রাথমিক চিকিৎসা নেন, মারা যাননি কেউ।

দুর্ঘটনায় ভেঙ্গেচুরে যাওয়া একটি বাসের ছবি এই বলে ভাইরাল হয়েছে যে, ওই ঘটনায় ন'জন বর্ডার সিকিউরিটি ফোর্সের জওয়ান নিহত হয়েছেন।

বুম দেখে, ৪ নভেম্বর ওই বাসটিতে করে বিএসএফ কর্মীরা যাচ্ছিলেন এবং মুজাফ্ফরপুর-দ্বারভাঙ্গা বর্ডারে বাসটি দুর্ঘটনার কবলে পড়ে। কিন্তু ওই ঘটনায় কারও মারা যাওয়ার কথা জানা যায়নি। সিঙ্গওয়ারার পাবলিক হেল্থ সেন্টারের মেডিক্যাল অফিসার আমাদের নিশ্চিত করে জানান যে, ওই ঘটনায় কেউ মারা যাননি। আহতদের চিকিৎসার জন্য ওই হেল্থ সেন্টারে ভর্তি করা হয়।
নির্বাচনের কাজে যোগ দিতে বিএসএফ জওয়ানরা ওই বাসে সিঙ্গওয়ারা যাচ্ছিলেন। বিহারে তৃতীয় দফার ভোটদান ৭ নভেম্বর শেষ হয়।
দুর্ঘটনার ছবিটি হিন্দিতে-লেখা ক্যাপশন সমেত শেয়ার করা হচ্ছে। তাদে দাবি করা হযেছে যে, ওই দুর্ঘটনায় ন'জন বিএসএফ কর্মী মারা যান। ছবিটিতে উর্দি-পরা বিএসএফ কর্মীদের বাসটির চারপাশে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। আর স্থানীয় লোকজন একটু দূরে দাঁড়িয়ে দেখছেন।
হিন্দি ক্যাপশনে যা বলা হয়, তা এ রকম: "দুঃখের খবর...৯ জন বিএসএফ জওয়ান মারা গেছেন। তাঁদের আত্মা যেন শান্তি পায়।"
(হিন্দিতে লেখা ক্যাপশন: दुःखद खबर #BSF के 9 जवान शहीद। भगवान उनकी आत्मा की शांति दे)
ফেসবুকের পোস্টগুলি এখানেএখানে দেখুন।


তথ্য যাচাই

ছবিটি খুব ভাল করে দেখলে দেখা যায় যে, বাসটির নম্বর প্লেটে বিহারের রেজিস্ট্রেশন রয়েছে।
"বিহার, বাস, ওভারটার্ন, বিএসএফ" – এই কি-ওয়ার্ডগুলি দিয়ে সার্চ করলে, ৫ নভেম্বর 'দৈনিক ভাস্কর', 'ইউএনআই' ও 'পাঞ্জাব কেসরি'-র প্রতিবেদন দেখতে পাই আমরা।

রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, পাটনা থেকে প্রকাশিত খবরের কাগজ 'সানমার্গ'-এর লাইব্রেরিতে ছবিটি রয়েছে। ৫ নভেম্বরের কাগজে সেটি ছাপা হয়েছিল।
খবরে প্রকাশ, বাসটি বিএসএফ জওয়ানদের নিয়ে বিহারের সিঙ্গওয়ারা যাচ্ছিল। মুজাফ্ফরপুর জেলার কাথরা থানার অন্তর্গত বুধকারা গ্রামে, বাস চালক রাস্তা হারিয়ে ফেলেন। তাঁর যাওয়ার কথা ছিল সেখানকার হাইস্কুলে। কারণ, ওই স্কুলেই থাকার কথা ছিল বিএসএফ জওয়ানদের।
বাসটিকে ঘোরানর সময়, চালক সেটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে, বাসটি রাস্তার ধারে একটি গর্তে পড়ে যায়। ন'জন বিএসএফ জওয়ান ও বাস চালক আহত হন। চিকিৎসার জন্য তাঁদের সিঙ্গওয়ারা পাবলিক হেল্থ সেন্টারে ভর্তি করা হয়।
বুম ওই চিকিৎসা কেন্দ্রের মেডিক্যাল অফিসার ডাঃ প্রেম সিংহ প্রসাদের সঙ্গে যোগাযোগ করে। তিনি জানান যে, বিএসএফ-এর কর্মীরা সবাই জীবিত ও নিরাপদে আছেন।
"যাঁদের চিকিৎসার জন্য ভর্তি করা হয়, তাঁদের আঘাত সামান্যই ছিল। এখন তাঁদের অবস্থা স্থিতিশীল," ডাঃ প্রসাদ বলেন বুমকে।
Updated On: 2020-11-09T18:40:21+05:30
Claim Review :   একটি বাস দুর্ঘটনায় ৯ জন বিএসএফ জাওয়ান মারা গেছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story