অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নামে তৈরি সব টুইটার প্রোফাইলগুলি 'ভেকধারী'

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বুমকে বলেন যে, তাঁর নামে যে সব টুইটার অ্যাকাউন্টগুলি চলছে সেগুলি সবই ভুয়ো।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নামে দুটি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার। সোশাল মিডিয়ায় তাঁর নামে বেশ কয়েকটি টুইট পোস্ট হওয়ার পর ওই পদক্ষেপ নেওয়া হয়।

বুমের সঙ্গে এক ইমেল কথোপকথনের সময় অভিজিৎ বন্দ্যোপাধ্যায় একটি অ্যাকাউন্ট সম্পর্কে বলেন সেটি ভুয়ো এবং জানান যে, আরও একটি ভুয়ো অ্যাকাউন্ট চলছে।

একজন ভেকধারী @AbhijitBanerj নামে একটি টুইটার হ্যান্ডেল তৈরি করেন, এবং অ্যাকাউন্টটি তৈরি হওয়ার আধ বেলার মধ্যে ২৫,০০০ ফলোয়ার বা অনুগামী পেয়ে যান। তাঁদের মধ্যে ছিলেন কয়েকজন নামকরা সাংবাদিক এবং সেলিব্রিটিরাও। ওই অ্যাকাউন্টে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের পরিচিতির মধ্যে তাঁর ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ইমেল ঠিকানা দেওয়া হয় এবং তাঁর স্ত্রী নোবেলজয়ী এস্থার ডুফ্লো-র সঙ্গে তাঁর একটি ছবিও ছিল।

আর্কাইভ করা অ্যাকাউন্ট

এক দিনে ভাইরাল

অ্যাকাউন্টটি ৫ মে চালু হয়। কোভিড-১৯ অতিমারি শেষ হলে ভারতের অর্থনীতিকে কিভাবে আবার চাঙ্গা করা যাবে, সেই বিষয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সঙ্গে তাঁর আলোচনা শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই অ্যাকাউন্টটি চালু করা হয়। সেই সময় গুগুলে লক্ষ্য করা যায় যে, 'Abjijeet Banjerjee' কি-ওয়ার্ড দিয়ে সার্চের সংখ্যা অস্বাভাবিক ভাবে বেড়ে যায়। ওই হঠাৎ বৃদ্ধির কারণ, রাহুল গান্ধীর সঙ্গে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় আলোচনার ভিডিও দেখতে চাইছিলেন অনেকেই।

গুগুল ট্রেন্ডস-এর গ্রাফ।

ওই অ্যাকাউন্ট থেকে টুইট করে বলা হয়, "একটু দেরি হল, কিন্তু আজ অবশেষে আমি টুইটারে"। তার ফলে, ওই ভুয়ো অ্যাকাউন্টের প্রতি অনেকেই আকৃষ্ট হন, বিশেষ করে যখন, টুইটারে দেওয়া ব্যক্তিগত তথ্যে, অ্যাকাউন্টটিকে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় 'অফিসিয়াল হ্যান্ডেল' বলে দাবি করা হয়।

তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র ওই ভেকধারী অ্যাকাউন্ট সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করে তাঁর পোস্টে বলেন @AbhijitBanerjee ওই নামে আরও একটি টুইটার হ্যান্ডেল চালু আছে।

মহুয়া মৈত্র যে দ্বিতীয় ভুয়ো টুইটার হ্যান্ডেলটির কথা বলেন, সেটিও সম্প্রতি তৈরি করা হয়। (মহুয়া মৈত্র সেটির যে স্ক্রিনশট দিয়েছেন, তাতে "২০ মে যোগ দিয়েছি" বলা হয়েছে। টুইটার এই অ্যাকাউন্টটিও বন্ধ করে দিয়েছে।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নামে ভেকধারী অ্যাকাউন্ট এই প্রথম নয়। অক্টোবর ২০১৯-এ নোবেল প্রাইজের জন্য তাঁর নাম ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় নামে একটি ভুয়ো অ্যাকাউন্ট ভাইরাল হয়। অনেকেই সেটিকে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের প্রকৃত অ্যাকাউন্ট বলে ভুল করলে, 'প্যারোডি অ্যাকাউন্ট' বলে ঘোষণা করা হয় সেটিকে।

আরও পড়ুন: নোবেল পুরস্কার জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের নামে একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট চলছে

Claim Review :   নোবেল বিজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় টুইটার অ্যাকাউন্ট হল @AbhijeetBaneji
Claimed By :  Twitter users
Fact Check :  False
Show Full Article
Next Story