ঝাড়খণ্ড পুলিশের 'মক ড্রিল' ভিডিওকে অসমে পুলিশের গুলি চালানো বলা হচ্ছে

বুম খুঁজে পেয়েছে ঝাড়খন্ড পুলিশ এই মক ড্রিল করেছিলেন ২০১৭ সালের নভেম্বর মাসে।

নাগরিকত্ব সংশোধনী বিল বা ক্যাব নিয়ে ঘটে চলা অসমের প্রতিবাদ বিক্ষোভ পুলিশের গুলি চালানো বলে শেয়ার করা হচ্ছে ঝাড়খণ্ড পুলিশের 'মক ড্রিল' বা অনুশীলনের ভিডিও।

বুম একই ভিডিও এবছরের অগস্ট মাসে খণ্ডন করেছিল, যখন কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের প্রতিবাদের ভিডিও হিসেবে মিথ্যে দাবি সহ ভিডিওটি ভাইরাল হয়েছিল।

হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া ১৫ সেকন্ডের এই ভিডিওটিতে দেখা যায় দুজন পুলিশ কর্মী হাতে রাইফেল নিয়ে 'হামারি মাঙ্গে পুরি কারো' (আমাদের দাবি পূরণ করো) বলা বিক্ষোভকারীদের দিকে তাক করে আছে। দুটো গুলিও ছোঁড়া হয় আর তাতে আহত হয়ে পরে যায় দুজন বিক্ষোভাকারী। দুজন নিরাপত্তারক্ষী উদয় হন—হাতে স্ট্রেচার নিয়ে আহত বিক্ষোভকারীদের নিয়ে যেতে।

এ সপ্তাহে সংসদের উভয়কক্ষে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার প্রতিবাদে উত্তরপূর্ব ভারতে বিশেষত অসমের জনগণ প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়েছে, ভিডিওটি এই পরিপ্রেক্ষিতেই শেয়ার করা হচ্ছে।

এই তথ্য যাচাইয়ের প্রতিবেদন লেখার সময় পর্যন্ত আসমে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে হওয়া প্রতিবাদে দুজন বিক্ষোভকারী মারা গেছেন।

এই ভিডিও ক্লিপটি সোশাল মিডিয়াতে বিভিন্ন ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

ভিডিও যাচাই করার প্রযুক্তি ইনভিডের সাহায্যে ভিডিওটি মূল করেকটি ফ্রেমে ভাগ করে বিভার্স ইমেজ সার্চ করে পাওয়া গেছে, একই ভিডিও ২০১৭ সালের ১ নভেম্বর ইউটিউবে আপলোড করা হয়েছিল ঝাড়খণ্ডের র খুন্তি পুলিশের মক ড্রিলের ভিডিও হিসেবে।

এই একই ভিডিও অতীতে মধ্যপ্রদেশ পুলিশের কৃষকদের উপর গুলি চালানোর ঘটনা বলে মিথ্যে দাবি সহ ভাইরাল হয়েছিল।

একই ধরণের কিওয়ার্ড সার্চ করে আমরা 'ঝাড়খণ্ড পুলিশ খুন্তির অনুশীলন' বলে আরকেটি ভিডিও খুঁজে পায় যা ২০১৭ সালের ৪ নভেম্বর অপলোড করা হয়েছিল। এই ভিডিওটিতে ওই অনুশীলনের দৃশ্য অন্য কোন থেকে স্বচ্ছ ভাবে দেখা যায় 'মক ড্রিল'-এর ভিডিও হিসেবেই।

ভিডিওটির ব্যাপারে বিশদে খণ্ডন করা প্রতিবেদন পড়া যাবে এখনে

Updated On: 2020-02-27T16:49:06+05:30
Claim Review :   ভিডিও দেখায় পুলিশ অসমে গুলি চালাচ্ছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story