নালা থেকে বিড়াল ছানা উদ্ধার করা বালকের ছবি আমপানের সঙ্গে সম্পর্কিত নয়

বুম যাচাই করে দেখে যে নালা থেকে বিড়াল ছানা উদ্ধারের ছবিটি ১৫ মে ২০২০ থেকে অনলাইনে রয়েছে। ভিয়েতনামে ছবিটি ভাইরাল হয়েছিল।

ভিয়েতনামে নালা থেকে এক বালকের জাল দিয়ে বিড়াল ছানা উদ্ধার করার ছবি বিভ্রান্তিকর দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হয়েছে। ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে এটি আমপান পরবর্তী পশ্চমিবঙ্গের কোনও জায়গার ঘটনা।

ফেসবুকে ৩-৪ টি ছবির কোলাজে দেখা যায় নীল গেঞ্জি এবং সবুজ হাফ প্যান্ট পরা এক বালক হাতে বড় জাল নিয়ে নালা থেকে বিড়াল বাচ্চা উদ্ধার করছে। প্রথম ছবিতে দেখা যায় হাতে জাল নিয়ে নালাতে নামেছে ওই বালকটি। দ্বিতীয় ছবিতে বালকটিতে হাতে ধরা জালের মধ্যে বিড়াল ছানাটিকে হাত জালে ভরে নালার মুখে বেরিয়ে আসতে দেখা যায়। তৃতীয় ছবিতে বিড়াল ছানা সমেত তাকে উঠে আসতে দেখা যাচ্ছে।

ছবিগুলি তৃণমূল কংগ্রেস সাংসদ ও অভিনেত্রী মিমি চক্রবর্তী ফেসবুকে শেয়ার করে লিখেছেন, "মন ছুয়ে যাওয়া কিছু ছবি ...ছোট্ট হলেও কাজে ও মনে সে অনেকটাই বড়ো #PrayforBengal #StandwithBengal"

আমপান বিধ্বস্ত বাংলা নিয়ে কিছু পোস্ট করতে এই দুটি হ্যাশট্যাগ ব্যবহার করছেন নেটিজেনরা।

ছবি তিনটি দেখা যাবে এখানে, এখানে, এখানে। ছবি তিনটি আর্কাইভ করা এখানে, এখানে, এখানে

বুম ফেসবুকে ক্যাপশন সার্চ করে দেখে একই ক্যাপশন ও হ্যাশট্যাগ সহ সহ অনেকেই ফেসবুকে ছবিটি শেয়ার করেছেন।


তথ্য যাচাই

বুম ছবিগুলি রিভার্স ইমেজ সার্চ করে দেখে নালা থেকে বালকের বিড়াল ছানা উদ্ধারের ছবিটি ২০২০ সালের ১৫ মে শুক্রবার টুইট করেছিল "মালয়েশিয়া মোস্ট ভাইরাল" নামের একটি টুইটার অ্যাকাউন্ট। মালয় ভাষায় লেখা টুইটটি অনুবাদ করলে দাঁড়ায়, "মিশন: বিড়াল ছানা উদ্ধারের চেষ্টায় প্রায় নিরাশ মুখ। মিশন: সাফল্য।"

ভিয়েতনামের একটি ফেসবুক পেজ 'থিয়েনচ২৮ এন্টারটেইনমেন্ট' ছবিটি ১৮ মে ২০২০, সোমবার ছবিটি ফেসবুকে পোস্ট করে। বুমের পক্ষে ভিয়েতনামি ভাষায় লেখা ছবিটির সঙ্গে লেখা বাক্যের মানে উদ্ধার সম্ভব হয়নি।

সোহা নামের একটি ভিয়েতনামি খবরের পোর্টালে বিয়টি নিয়ে ১৮ মে ২০২০ প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। বুম ট্রান্সেলটরের সাহায্য নিয়ে প্রতিবেদনটির লেখা পড়ে ওই বালকটির পরিচয় সম্পর্কে জানতে পারেনি।

২০ মে ২০২০ বুধবার প্রকাশিত 'দ্য স্মার্ট লোকাল ভিয়েতনাম' নামে একটি ওয়েবসাইটের ইংরেজি প্রতিবেদন-এ শিরোনামে ভিয়েতনামের ঘটনা বলা হয়েছে। প্রতিবেদনে ব্যবহার করা হয়েছে সোমবার ১৮ মে ২০২০-এর একটি ভিয়েতনামি ভাষার লেখা ফেসবুক পোস্ট।

১৮ মে ২০২০-এর ফেসবুক পোস্টটির স্ক্রিনশট।

বুধবার ১৩ মে ২০২০ ঘূর্ণিঝড় আমপান আঘাত হানে পশ্চিমবঙ্গে ও ওড়িশায়, অভিমুখ বদলে পরে বাংলাদেশে ঢোকে। বুম নিশ্চিত হতে পেরেছে বিড়াল ছানা উদ্ধারের ছবিটির সঙ্গে আমপানের কোনও যোগ নেই।

Updated On: 2020-05-24T22:01:54+05:30
Claim Review :  ছবি দেখায় পশ্চিমবঙ্গে আমপানের পরে একটি বালক নালা থেকে বিড়াল ছানা উদ্ধার করছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story