আমদাবাদে মোদী-ট্রাম্প ম্যুরালে প্রস্রাব করছে এক ব্যক্তি? ভাইরাল ছবিটি সম্পাদিত

বুম দেখে দুটি ছবিই কারিকুরি করা। মূল ছবিতে প্রস্রাব করা নিষেধ লেখা ছিল না আর কোনও ব্যক্তি প্রসাব করেনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ম্যুরাল আঁকা দেওয়ালে প্রস্রাব করা নিষেধ লেখা এবং তা অগ্রাহ্য করে ওই দেওয়ালে এক ব্যক্তির প্রস্রাব করার দুটি ছবিই ফোটোশপ করা।

আগামী ২৪ ফেব্রুয়ারি ট্রাম্পের আমদাবাদ সফরে আসার কথা, সেই উপলক্ষে শহরে সাজ-সাজ রব। তার প্রাক্কালেই ছবিগুলি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

একটি ছবি এমনভাবে সম্পাদনা করা হয়েছে, যা দেখলে মনে হয় দুই রাষ্ট্রনেতার ব্যঙ্গচিত্রের সামনে দাঁড়িয়ে একটি লোক প্রস্রাব করছে। অন্য ছবিটিতে দেওয়াল-চিত্র আঁকা চলছে, যার উপরে আশপাশে থুথু ফেলা ও প্রস্রাব করায় নিষেধাজ্ঞা সম্বলিত একটি লিপি ফোটোশপ করে বসানো হয়েছে।

সম্পাদিত দ্বিতীয় ছবিটিতে একজন যৌনরোগ বিশেষজ্ঞের ফোন-নম্বরের অংশও দেখতে পাওয়া যাচ্ছে।

বুম দেখেছে, দুটি ছবিই ফোটোশপ করা এবং কোনওটিরই মূল ছবিতে প্রস্রাব করা নিষেধ লেখা কিংবা প্রস্রাবরত ব্যক্তির ছবি নেই।

নীচে এ রকম একটি টুইট দেওয়া হল, যেখানে লেখা হয়েছে: "লোকেরা মোদীর ছবির ওপর প্রস্রাব করার পর প্রস্রাবে নিষেধাজ্ঞার কথা লেখা হলো, কিন্তু আমি জানিনা কেন ওরা যৌন রোগাক্রান্তদের ডাকছে।"

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

একটি ছবি কংগ্রেসের ডিজিটাল কমিউনিকেশন ও সোশাল মিডিয়ার জাতীয় সমন্বয়কারী গৌরব পান্ধীও টুইট করেছেন:

প্রস্রাবরত ব্যক্তিটির ছবিও বেশ কয়েকজন টুইটার ব্যবহারকারী শেয়ার করেছেন।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকেও এই ছবিটি আপত্তিকর মন্তব্য সহ শেয়ার করা হয়েছে, যা বাংলাতে ক্যাপশন দেওয়া হয়েছে, "এই রকম দেওয়ালে হিসু করার মজাই আলাদা।"

তথ্য যাচাই

বুম দেখেছে, প্রস্রাবরত ব্যক্তি এবং প্রস্রাব ও থুথু ফেলায় নিষেধাজ্ঞা জানানো দুটি ছবিই ফোটোশপ করা।

১ নং ছবি

এটি ১৮ ফেব্রুয়ারি লস এঞ্জেলেস টাইমস-এ ছাপা হয়েছিল এই বিবরণী সহ যে, "ট্রাম্পের সফরের আগে ভারত তাড়াহুড়ো করে বস্তি ঢাকতে একটা পাঁচিল খাড়া করছে।" আন্তর্জাতিক সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) ফোটোগ্রাফার অজিত সোলাঙ্কি ছবিটা তুলেছিলেন। এপি-র ছবির আর্কাইভেও এটি দেখতে পাওয়া যাবে। ছবিটির ক্যাপশনে লেখা: "ট্রাম্পের ভারত সফরের আগে এক ব্যক্তিকে দেওয়ালে আঁকা মার্কিন প্রেসিডেন্ট ও ভারতীয় প্রধানমন্ত্রীর ছবির সামনে দিয়ে যেতে দেখা যাচ্ছে। ট্রাম্পের ভারত সফর নির্দিষ্ট রয়েছে ২৪-২৫ ফেব্রুয়ারি।"

বুম প্রস্রাবরত ব্যক্তিটির একটি স্ক্রিনশটও সংগ্রহ করেছে, যেটি ওই ছবির সঙ্গে জোড়া হয়েছিল। ২০১২ সালে ইউ-টিউবে আপলোড হওয়া একটি ভিডিওতে ওই ব্যক্তিকেই দেখা যাচ্ছে। ভিডিওটি দেখাতে চাইছে, দিল্লির রজৌরি গার্ডেন মেট্রো স্টেশনের মতো প্রকাশ্য জনস্থানেও কী ভাবে লোকে প্রস্রাব করে নোংরা করছে এবং চারপাশের কী হাল করে রেখেছে।

নীচে ভিডিওর স্ক্রিনশট ও ছবির তুলনা দেওয়া হল।

২ নং ছবি

প্রকাশ্য স্থানে থুথু ফেলা ও প্রস্রাব করায় নিষেধ করা অন্য ছবিটি ১৮ ফেব্রুয়ারি হিন্দুস্তান টাইমস সংবাদপত্রের একটি প্রতিবেদনে ছাপা হয়েছিল।

প্রতিবেদনটির শিরোনাম ছিল: "নমস্তে ট্রাম্প-এর প্রস্তুতি খতিয়ে দেখতে গুজরাটের মুখ্যমন্ত্রীর মোতেরা স্টেডিয়াম সফর।" ছবিটি সংবাদসংস্থা পিটিআই-এর তোলা, যার ক্যাপশন ছিল: "ডোনাল্ড ট্রাম্পের আমদাবাদ সফরের সময় যে পথ দিয়ে নরেন্দ্র মোদী ও ট্রাম্প যাবেন, সেই রাস্তার দু-ধারের সৌন্দর্যায়নের অঙ্গ হিসাবে আঁকা দেওয়াল-চিত্রে তুলির শেষ আঁচড় দিচ্ছেন শিল্পী।"

Updated On: 2020-02-28T11:21:22+05:30
Claim Review :   ছবিতে দেখা যায় এক ব্যক্তি ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদীর ম্যুরালে প্রস্রাব করছে
Claimed By :  Twitter and facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story