বিভ্রান্তিকর দাবি সহ ভাইরাল হল অর্ণব গোস্বামীর ভিডিওর মেটাডেটা

অর্ণব গোস্বামী ও তাঁর স্ত্রী সাম্যব্রতা রায় গোস্বামী দুজন লোকের দ্বারা আক্রান্ত হওয়ার পরই ভিডিওটি তোলা হয়।

অর্ণব গোস্বামী ও তাঁর স্ত্রী সাম্যব্রতা রায় গোস্বামী আক্রান্ত হওয়া নিয়ে সোশাল মিডিয়ায় গুঞ্জন শুরু হয়েছে। অনেকেই ঘটনাটির সময় এবং ওই সম্পর্কে রিপাবলিক টিভি ও তার সোশাল মিডিয়া হ্যান্ডেলে সেই খবর প্রকাশের সময় নিয়ে প্রশ্ন তুলেছেন।

রিপাবলিক টিভির হ্যান্ডেল ওই ঘটনাটি সম্পর্কে যে ভিডিও আপলোড করে, সেটির 'মেটাডেটা' কিছুক্ষণের মধ্যেই শেয়ার করা শুরু করে দেন বেশ কিছু ব্যক্তি। দাবি করা হয়, ঘটনাটি ঘটার আগেই ভিডিওটি তৈরি করা হয়। আবার কেউ কেউ বলেন, রিপাবলিক টিভি তাদের টুইটার হ্যান্ডেলে খবরটি দেওয়ার আগেই কয়েকজন প্রভাবশালী ব্যক্তি অর্ণব গোস্বামীর সমর্থনে টুইট করতে থাকেন।

দাবি ১: মেটাডেটা দেখাচ্ছে ঘটনাটি যে সময়ে ঘটে তার আগেই ভিডিওটি তোলা হয়

যে ভিডিওতে অর্ণব গোস্বামী তাঁর ও তাঁর স্ত্রীর ওপর আক্রমণের বিবরণ দেন, রাজনৈতিক বিশ্লেষক গৌরব পান্ধি সেই ভিডিওর মেটাডেটা পোস্ট করেন। 'মেটাডেটা' হল একটি ফাইল সংক্রান্ত তথ্য।

'মেটাডেটা২গো (metadata2go) ওয়েবসাইটের সাহায্যে উনি ভিডিওটির মেটাডেটা বার করেন। ওই মেটাডেটা অনুযায়ী, ভিডিওটি ২২ এপ্রিল ২০২০ সন্ধ্যে ৮.১৭'য় তৈরি করা হয়। অথচ, গোস্বামী তাঁর ভিডিও বার্তায় দাবি করেন যে উনি ২৩ এপ্রিল রাত ১২.১৫'য় আক্রান্ত হন। অর্থাৎ ভিডিওটির মেটাডেটা অনুযায়ী, ঘটনাটি ঘটার চার ঘন্টা আগে ভিডিওটি তৈরি হয়। অর্ণব গোস্বামী পুলিশের কাছে যে অভিযোগ করেছেন, তাতেও ঘটনাটির সময় রাত ১২.১৫ বলেই জানিয়েছেন।

পান্ধি টুইট করার সঙ্গে সঙ্গে সেটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। আর সেই সঙ্গে সেটির সত্যতা যাচাই করার জন্য বুমের হেল্পলাইনে একাধিক অনুরোধ আসতে থাকে।


স্ক্রিনশটটি উদ্ধৃত করে কেউ কেউ আবার দাবি করেন যে, আক্রমণটি গোস্বামী নিজেই "পরিকল্পনা" করেন।

দাবি ২: রিপাবলিক টিভি ঘটনাটি প্রকাশ করার আগেই গোস্বামীর সমর্থনে টুইট আসতে থাকে

কিছু স্ক্রিনশট ভাইরাল হয়, যেগুলিতে দাবি করা হয় যে, রিপাবলিক টিভিতে খবরটি প্রকাশ পাওয়ার আগেই সম্বিত পাত্র ও অশোক পণ্ডিতের মত বিশিষ্টজনের টুইটার হ্যান্ডেল থেকে গোস্বামীর পাশে দাঁড়ানোর বার্তা দেওয়া হয়।


তথ্য যাচাই

দাবি ১: মেটাডেটা বার করার অনেক ওয়েবসাইটের মত মেটাডেটা২গো-ও ফাইল তৈরির তারিখ ও সময় জিএমটি (ভারতীয় সময়ের থেকে ৫.৩০ ঘন্টা পেছিয়ে) অনুযায়ী দিয়ে থাকে। মেটাডেটার যে স্ক্রিনশট পান্ধি পোস্ট করেছেন, তাতে দেখা যাচ্ছে, ভিডিওটি তৈরি হয় সকাল ১.৪৭-এ। আর ঠিক ওই সময়েই রিপাবলিক টিভি তাদের ভিডিও বোর্তাটি টুইট করে।


ইউটিউব ও টুইটারের মত সোশাল মিডিয়া ওয়েবসাইট, যে কোনও ছবি বা ভিডিওর মেটাডেটা তুলে নিয়ে আপলোড আর প্রকাশ করার তথ্য সেই জায়গায় বসিয়ে দেয়। পান্ধি বুমকে বলেন যে, উনি যে মেটাডেটা পোস্ট করেন সেটা রিপাবলিক টুইটারে যে ভিডিও পোস্ট করে, সেটা ওই ভিডিওটির মেটাডেটা। উনি জানান যে, ভিডিওটি উনি টুইটার থেকে ডাউনলোড করার পর, ওয়েবসাইট থেকে সেটির মেটাডেটা বার করেন।

টুইটারে রিপাবলিক যে ভিডিওটি পোস্ট করেছিল আমরা সেটি মেটাডেটা২গো ওয়েবসাইটে চালাই। দেখা যায়, পান্ধির পোস্ট-করা মেটাডেটার তারিখ আর সমেয়ের সঙ্গে আমরা যে তথ্য পাই, তা মিলে যাচ্ছে।


তার থেকে প্রমাণ হয় যে, রিপাবলিক টিভির টুইটারে পোস্ট-করা ভিডিওরই মেটাডেটা সেটি। ভিডিওটি টুইটারে কখন প্রকাশ করা হয়, সেই সময়টাই দেখা যায় ওই মেটাডেটায়। ভিডিওটি তোলার সময়টি নয়।

রিপাবলিক টিভির ওয়েবসাইটে আপলোড-করা ভিডিওটিও আমরা যাচাই করি। ভিডিওটির ফাইলের নাম দেখা যাচ্ছিল। ফাইলটির ওই নাম থেকে বোঝা যায় যে, ভিডিওটি হোয়াটসঅ্যাপে আসে সকাল ১.৩৯-এ।


ভিডিওটি ঠিক কোন সময়ে তোলা হয়েছিল, বুমের পক্ষে তা জানা সম্ভব হয়নি। যা দিয়ে ভিডিও তোলা হয়, একমাত্র তারই মধ্যে সেই তথ্য থাকে।

দাবি ২

ঘটনাটি রিপাবলিক টিভিতে প্রচারিত হওয়ার আগেই অনেকে টুইট করেছেন বলে যে দাবি করা হচ্ছে, সেটি ভুল। পোস্ট-করা স্ক্রিনশটগুলিতে দাবি করা হয় যে, রিপাবলিক টিভি টুইটারে খবরটি দেয় সকাল ১.০৬-এ, অথচ পাত্র এবং পণ্ডিত ঘটনাটি সম্পর্কে টুইট করেন তার আগে।


কিন্তু পাত্র ও পণ্ডিত টুইট করার ৪০ মিনিট আগে রিপাবলিক টিভি খবরটি দেয়। নীচের স্ক্রিনগ্র্যাব থেকে স্পষ্ট যে, রাত ১২.৩৫-এ, একটি বিতর্ক চলার মাঝখানে, অর্ণব গোস্বামী খবরটি টিভিতে প্রকাশ করেন।


অভিযোগ, বুধবার রাতে বাড়ি ফেরার পথে গোস্বামী ও তাঁর স্ত্রী আক্রান্ত হন। কিছুক্ষণের মধ্যেই, উনি ওই ঘটনার খবরটি দিয়ে বলেন রাত ১২.১৫-য় ঘটনাটি ঘটে। এএনআই-এর খবর অনুযায়ী, ওই ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে দুজনকে গ্রেপ্তার করা হয়।

বুম তাঁর মন্তব্য চেয়ে অর্ণব গোস্বামীর সঙ্গে যোগাযোগ করেছে। তাঁর প্রতিক্রিয়া জানা গেলে, এই প্রতিবেদন সংস্করণ করা হবে।

আরও পড়ুন: জামিয়াতে গুলি ছোঁড়া নিয়ে রিপাবলিক টিভির ভুল খবর, বন্দুকবাজকে বলল সিএএ বিরোধী

Updated On: 2020-04-26T20:07:15+05:30
Claim Review :  ভিডিওর মেটাডেটা দেখায় অর্ণব আক্রান্ত হওয়ার আগে ভিডিওটি শুট করা হয়েছিল
Claimed By :  Gaurav Pandhi
Fact Check :  False
Show Full Article
Next Story