মুর্শিদাবাদ পুলিশ জানাল, কালীমূর্তি পোড়ার ঘটনায় সাম্প্রদায়িকতা নেই

বুম স্থানীয় থানা ও মন্দিরের সেক্রেটারির সঙ্গে যোগোযোগ করলে তাঁরা ঘটনার পেছনে কোনও সাম্প্রদায়িকতার যোগ অস্বীকার করেছেন।

কালী মূর্তি পুড়ে যাওয়া অবশেষের তিনটি ছবির একটি সেট সোশাল মিডিয়ায় শেয়ার করে দাবি করা হচ্ছে পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলায় সাম্প্রদায়িক ঘটনা। ছবিগুলিতে দেখা যায় আগুন লাগার আগে ও পরে সম্পূর্ণ আগুনে পোড়া মূর্তিটি। সোশাল মিডিয়ায় শেয়ার করে দাবি করা হচ্ছে মুসলিম সম্প্রদায়ের লোকজন মন্দির ও মূর্তিটি ধ্বংসের চেষ্টা করেছে।

বুম মুর্শিদাবাদ পুলিশের সঙ্গে যোগাযোগ করলে তাঁরা ঘটনার পিছনে সাম্প্রদায়িকতার যোগ অস্বীকার করেছেন। শর্ট সার্কিট থেকেই আগুন লেগেছে বলে জানায় পুলিশ। ৩১ অগস্ট, ২০২০ মুর্শিদাবাদের আলমপুর এলকার নিমতলা কালীমন্দিরে এই ঘটনাটি ঘটে।

বিজেপি সাংসদ ও রাজ্য বিজেপির সহ-সভাপতি অর্জুন সিংহ এক সেট ছবি টুইট করে দাবি করেছেন একটি ধর্মীয় গোষ্ঠীর দ্বারা আক্রান্ত হয়েছে ওই মন্দিরটি। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

'জেহাদি জঙ্গীরা' এই মূর্তিতে আগুন লাগিয়েছে বলে ছড়ানো হচ্ছে এই ছবিগুলি।


এরকম দুটি পোস্ট আর্কাইভ করা আছে এখানেএখানে

কোনও সাম্প্রদায়িকতার যোগ নেই: মুর্শিদাবাদ পুলিশ

মুর্শিদাবাদ পুলিশ অর্জুন সিংহের টুইটের প্রত্যুত্তরে মুর্শিদাবাদ পুলিশ আলমপুর কালী মা নিমতলা কালীমন্দিরের সেক্রেটারি শুকদেব বাজপেয়ীর একটি চিঠি শেয়ার করেছে।

ওই চিঠির সারাংশে বলা হয়েছে, ''মন্দিরে আগুন লাগার ঘটনাটি ঘটে ৩১ অগস্ট রাতের বেলায়। মন্দির দেখভালের দায়িত্বে থাকা কর্মকর্তারা ওই এলাকায় হিন্দু ও মুসলিমদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ব্যাপারে অবগত আছেন। ঘটনার পেছনে কোনও সাম্প্রদায়িকতার যোগ অস্বীকার করেছেন।''

ওই চিঠিতে আরও বলা হয়—মন্দিরের কেউ তালা ভাঙেনি, বিগ্রহ ভাঙ্গেনি এবং কিছু চুরি যায়নি এবং এটি দূর্ঘটনা হতে পারে।

''এটি একটি দূর্ঘটনা হতে পারে কিন্তু একাংশ এটিকে সাম্প্রদায়িকতার রূপ দিচ্ছেন.. পরিবেশ অশান্ত করবেননা এবং উত্তেজনামূলক কাজ করবেন না,'' বলা হয়েছে ওই চিঠিতে।

বুম আলাদাভাবে শুকদেব বাজপেয়ীর সঙ্গে কথা বলেছে।

''এলাকাটি মুসলিম প্রধান। কিন্তু ৩১২টি হিন্দু পরিবার আছে এখানে। আমরা এখানে শান্তিপূর্ণভাবেই আছি এবং এটি হয়ত শট সার্কিটে আগুন লেগে গিয়ে হয়ে থাকবে। বাজপেয়ী বুমকে একটি ছবিও পাঠান সেখানে দেখা যায় কোনও তালা ভাঙা হয়নি এবং মন্দির থেকে কিছু খোয়া যায়নি।"

বুম নওদা থানার ওসি মৃণাল সিংহের সঙ্গে কথা বললে তিনিও একই কথা বলেন। মৃণাল সিংহ বলেন, ''এটি শর্ট সার্কিটের ফলে আকস্মিক আগুন লাগার ঘটনা। আর ঘটনার পিছনে কোনও সাম্প্রদায়িক যোগ নেই। এটি শান্তিপূর্ণ এলাকা, উভয় সম্প্রদায়ের লোকজনই শান্তিতে আছে।''

মন্দির কমিটির সেক্রেটারির বক্তব্যের একটি ভিডিও শেয়ার করেছে মুর্শিদাবাদ পুলিশ।

পশ্চিমবঙ্গ রাজ্য পুলিশ বিজেপি সাংসদ অর্জুন সিংহের বিরুদ্ধে তাঁর টুইটের জন্য আইনি ব্যবস্থা নেবে বলে ইঙ্গিত দিয়েছে।

(অতিরিক্ত রিপোর্টিং সাকেত তিওয়ারি)

Updated On: 2020-09-03T09:18:30+05:30
Claim Review :   মুর্শিদাবাদের নওদার আলমপুরে মা কালীর মূর্তি পুড়িয়েছে মুসলিম সম্প্রদায়ের লোকজন
Claimed By :  Arjun Singh BJP MP
Fact Check :  False
Show Full Article
Next Story