না, করোনাভাইরাসের আক্রমণ থেকে বাঁচাতে মসজিদে যাননি চিনের প্রধানমন্ত্রী

বুম অনুসন্ধান করে দেখেছে যে ওই ভিডিওটি ২০১৫ সালে মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রীর চিন সফরের ভিডিও।

২০১৫ সালে মালয়েশিয়ার এক প্রাক্তন প্রধানমন্ত্রীর চিনের একটি মসজিদে প্রার্থনা করার একটি ভিডিও মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হল। ভিডিওটিতে দাবি করা হয়েছে যে চিনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে একটি মসজিদে গিয়ে প্রার্থনা করছেন।

অ্যাসোসিয়াটেড প্রেসের (এপি) লোগোসমেত ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে, একদল লোক একটি মসজিদে প্রার্থনা করছেন আর সঙ্গে আরবি অভিবাদন "আস-সালাম-ওয়ালাইকুম" শোনা যাচ্ছে। হোয়াটসঅ্যাপ এবং সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিওটিতে ক্যপশন দেওয়া হয়েছে, "চিনের প্রধানমন্ত্রী জানিয়েছেন যে তাঁরা নিজেদের ভাষায় কোরান অনুবাদ করবেন। তিনি বুঝেছেন যে করোনাভাইরাস থেকে বাঁচার একমাত্র উপায় হল মসজিদে গিয়ে আল্লাহর কাছে 'সেজদা' করে প্রার্থনা করা, মাশা আল্লাহ...।"

এই ক্যাপশনে কিছু সাম্প্রতিক রিপোর্টের কথাও জানানো হয়েছে যাতে বলা হয়েছে যে "সমাজবাদী আদর্শের প্রতিফলন ঘটানোর জন্য" চিন বাইবেল আর কোরান নতুন করে অনুবাদ করবে।

ফেসবুকে বিভিন্ন পেজ থেকে হাজার হাজার মানুষ ভিডিওটি দেখেছেন। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

১৩ হাজার ফলোয়ার আছে এরকম পেজ থেকেও ভিডিওটি একই দাবি সহ শেয়ার করা হয়েছে।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

যাচাই করার জন্য বুমের হেল্পলাইন নম্বরেও (+৯১৭৭০০৯০৬১১১) আমরা ভিডিওটি পাই।



তথ্য যাচাই

বুম অনুসন্ধান করে দেখতে পায় ভিডিওটি ২০১৫ সালের। সেই সময় মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী আব্দুল্লা আহমদ বদোয়াই চিনে তাঁর সরকারি সফরের সময় চিনের একটি মসজিদ পরিদর্শন করেন। ভিডিওতে যাঁকে দেখা যাচ্ছে, তিনি মোটেই চিনের প্রধানমন্ত্রী লি কেকিয়ান নন।

বুম এই ভিডিওটির কিছু মূল ফ্রেম পর্যালোচনা করে এবং সংবাদ সংস্থা অ্যাসোসিয়াটেড প্রেসের আর্কাইভ ঘেঁটে দেখতে পায় যে তারা ভিডিওটি ২০১৫ সালের জুলাই মাসে তাদের অফিসিয়াল চ্যানেলে আপলোড করেছিল।

ভিডিওটির সঙ্গে লেখা হয়েছিল, "মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আব্দুল্লা আহমদ বদোয়াই একটি মসজিদে গিয়েছেন।"

ভিডিওটিতে এই সফরের বর্ণনাও দেওয়া হয়েছিল, "তাঁর পাঁচ দিনের চিন সফরের দ্বিতীয় দিনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আব্দুল্লা আহমদ বদোয়াই বেজিং-এর নান জিয়া পো মসজিদে যান এবং শুক্রবারের নামাজে অংশগ্রহণ করেন। কুইং সাম্রাজ্যকালে তৈরি তিনশো বছর প্রাচীন এই মসজিদটি চিনের প্রাচীনতম মসজিদ।"

নীচে এপির ভিডিওটি দেখতে পাবেন।

অন্যান্য সংবাদ প্রতিবেদন অনুযায়ী, মালয়েশিয়ার তৎকালীন প্রধানমন্ত্রী আব্দুল্লা আহমদ বদোয়াই তাঁর চিন সফরের দ্বিতীয় দিনে বেজিং-এর নান জিয়া পো মসজিদে যান এবং শুক্রবারের নামাজে অংশগ্রহণ করেন। বদোয়াই তিনশো বছরের পুরনো এই মসজিদে যান এবং সেখানকার ইমাম ঝাং অয়াং চুঙ্গের সঙ্গে দেখা করেন।

২০২০ সালের ৩ ফেব্রুয়ারি ভারত করোনা ভাইরাসে আক্রান্ত তৃতীয় ব্যক্তির অস্তিত্ব নিশ্চিত করেছে। তিন জন আক্রান্তই কেরলে শনাক্ত হয়েছেন এবং তাঁরা উহান থেকে ভারতে এসেছিলেন। ২০১৯ সালের এই নতুন করোনাভাইরাসের সংক্রমণে এখন পর্যন্ত ৪২৭ জনের প্রাণহানি হয়েছে এবং ২০,৫০০ মানুষ এই ভাইরাসে আক্রান্ত বলে জানা গেছে।

বুম এর আগে করোনাভাইরাস আতঙ্ক সম্পর্কিত বিভিন্ন মিথ্যে মেসেজের তথ্য যাচাই করেছে এবং সেগুলিকে মিথ্যে প্রমাণ করেছে। এই বিষয়ে আমাদের প্রতিবেদনগুলির দেখতে পারেন এখানে

আরও পড়ুন: মিথ্যা: ব্রয়লার মুরগিতে করোনাভাইরাস পাওয়া যাচ্ছে

Show Full Article
Next Story