এবার শিব সেনা ভবনে সনিয়া গাঁন্ধীর পোস্টার সহ ব্যঙ্গাত্মক ছবি ভেসে উঠল

বুম দেখে যে, আসল ছবিতে রয়েছেন শিব সেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরে।

শিব সেনার সদর দপ্তর শিব সেনা ভবনের ফটোশপকরা ছবিতে কংগ্রেসের অন্তর্বর্তী সভাপতি সনিয়া গাঁন্ধীর পুর্ণায়ত ছবি বসিয়ে তা এখন ফেসবুকে চালাচালি করা হচ্ছে। ব্যঙ্গ করে বলা হচ্ছে, শিব সেনা এখন এক নতুন নেতা পেয়েছে। শিব সেনা ভবনের সম্মুখভাগের আলোকচিত্রের ওপর সনিয়া গাঁন্ধীর ছবি ফটোশপের সাহায্যে বসিয়ে দেওয়া হয়েছে। ছবিটিতে সনিয়া গাঁন্ধীকে হাত নাড়তে দেখা যাচ্ছে। আর বাড়িটিকে আলো দিয়ে সাজিয়ে তোলা হয়েছে।

বাস্তবে, ভবনটির ওই অংশে শিব সেনা প্রতিষ্ঠাতা বাল ঠাকরের ছবিই রয়েছে।

মহারাষ্ট্রের ১৯তম মুখ্যমন্ত্রী হিসেবে উদ্ধব ঠাকরে ২৮ নভেম্বর শপথ নেন। তার আগে, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার তিন দিনের মাথায় পদত্যাগ করেন বিজেপির দেবেন্দ্র ফড়নবিস। তার পরই শিব সেনা, এনসিপি আর কংগ্রেসের জোট বা মহারাষ্ট্র বিকাশ অঘডি (এমভিএ) সরকার গঠন করে।

ওই নকল ছবিটির ক্যাপশনে বলা হয়েছে, "এটাই দেখা বাকি ছিল!" (হিন্দিতে লেখা মূল ক্যাপশন, बस !!! अब यही देखना बाकी रह गया था)

ভারতীয় জনতা পার্টির ক্রুদ্ধ সমর্থকরা বিজিপিকে ছেড়ে মতাদর্শগত প্রতিদ্বন্ধী কংগ্রেসের সঙ্গে শিব সেনার গাঁটছড়া বাঁধার সিদ্ধান্তকে বিশ্বাসঘাতকতা বলেই মনে করছে।


এমভিএ জোট তৈরি হওয়ার পর থেকে অনেক ভুয়ো তথ্য ছড়ানো হচ্ছে। সনিয়া গাঁন্ধীর ছবি সমেত শিব সেনা ভবনের কারসাজি-করা ফটোটি তার মধ্যে একটি।

যাচাই করার জন্য বুমের হেল্পলাইনে আসে সেটি।


বুমের কাছে এটা স্পষ্ট হয়ে যায় যে, সেটি বেশ নিম্ন মানের ফটোশপ-করা ছবি। তার কারণ, সনিয়া গাঁন্ধীর ছবিটির সঙ্গে আসল ছবির ঝাপসা ব্যাকগ্রাউন্ড মেলেনি। রিভার্স ইমেজ সার্চ করলে আসল ছবিটি সামনে আসে। তাতে বাল ঠাকরের ফটোই রয়েছে। শিব সেনা ও ওই পার্টির স্লোগান 'জয় মহারাষ্ট্র' লেখা আছে পোস্টারের ওপর। ছবিটি শিব সেনার জলগাঁও শাখার ওয়েবসাইটে আপলোড করা হয়েছিল।


সাধারণত উৎসবের দিনগুলিতেই ভবনটি আলো দিয়ে সাজানো হয়। দিনের শুরুতে বুমের রাধিকা বাজাজের টুইট-করা ছবি নীচে দেওয়া হল।


Updated On: 2019-12-02T18:15:47+05:30
Claim Review :  ছবি দেখায় শিব সেনা ভবনে সনিয়া গাঁধীর পোস্টার
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Next Story