নাগরিকত্ব বিল পাশের পর বাংলাদেশি হিন্দুরা ভারতের সীমান্ত টপকাচ্ছে, মিথ্যে দাবি সহ ছড়ালো পুরনো ভিডিও

বুম দেখে জানুয়ারি ২০১৯ থেকে অর্থাৎ নাগরিকত্ব বিল পাশ হওয়ার অনেক আগে থেকে ভিডিওটি ইন্টারনেটে আছে।

একটি পুরনো ভিডিওতে কথিত শরণার্থীদের বেআইনি ভাবে ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে ঢুকতে দেখা যাচ্ছে। ভিডিওটি সোশাল মিডিয়ায় এই বলে শেয়ার করা হচ্ছে যে, এই সপ্তাহে সংসদে নাগরিকত্ব সংশোধনী বিল পাস হওয়ার পর, বাংলাদেশি হিন্দুরা ভারতে আসছেন।

তিরিশ সেকেন্ডের ভিডিওটিতে অনেককে কাঁটা তারের ঘেরা সীমান্ত টপকাতে দেখা যাচ্ছে। সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হচ্ছে: "#ক্যাব লোকসভায় পাস হওয়ার পর, বাংলাদেশি হিন্দুরা বিনা অনুমতিতে ভারতে আসছেন। #শেম সরকার #শেম বিজেপি #শেম সিএম #অসম বাংলাদেশিদের ডাস্টবিন নয় #বলুন, ক্যাব চাই না।"

ভিডিওটিতে লোকজনকে বাংলায় কথা বলতে শোনা যাচ্ছে।

ভিডিওটির সময়ছাপ থেকে বোঝা যায় যে, সেটি নাগরিকত্ব বিল পাস হওয়ার পর ফেসবুক পেজ 'ভঙ্গ টুডে' সেটি পোস্ট করে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিলটি ১৯৫৫ সালের সিটিজেনশিপ অ্যাক্ট পরিমার্জনা করেছে। এর ফলে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আগত ৬টি সংখ্যালঘু গোষ্ঠীর সদস্যদ নাগরিকত্ব পাবে ভারতে। বিলটির বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ আর প্রতিবাদ শুরু হয়েছে উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলিতে, বিশেষ করে অসম ও ত্রিপুরা রাজ্যে (এখানে পড়ুন)। স্বাভাবিক জীবনযাত্রা সেখানে বিপর্যস্ত। ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এবং সেগুলির সঙ্গে ব্যাহত হয়েছে পরিবহন ব্যবস্থাও।

তথ্য যাচাই

বুম ভিডিও ক্লিপটি থেকে কয়েকটি প্রধান ফ্রেম বেছে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে। দেখা যায়, জানুয়ারি ২০১৯ থেকে সেটি ইন্টারনেটে আছে। হিন্দি সংবাদ ওয়েবসাইট 'নিউজ নেশন' ভিডিওটি ২২ জানুয়ারি ২০১৯ প্রকাশ করেছিল। সঞ্চালকের কথা অনুযায়ী, অসমের শিলচরে, ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে বাংলাদেশিদের ঢুকতে দেখা যাচ্ছে। তবে বুমের পক্ষে নিজস্ব উপায়ে ভিডিওটির সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তাছাড়া, ভিডিওটি ঠিক কবে তোলা হয়েছিল, তাও স্পষ্ট নয়।

ভিডিওটিতে অভিবাসীদের ধর্মের কথা উল্লেখ করা হয়নি। আর এও বলা হয়নি যে নাগরিকত্ব বিল পাস হওয়ার পরই এই ঘটনা ঘটে।


ওই একই ভিডিও আমরা ইউটিউবেও পাই। নিউজ নেশনে প্রকাশিত হওয়ার দিনই সেটি ইউটিউবে আপলোড করা হয়েছিল। সেটির বিবরণে কোথাও বাংলাদেশি হিন্দু বলে উল্লেখ করা হয়নি।

ভিডিওটি ২২ জানুয়ারি ২০১৯'এ আপলোড করা হয়। অর্থাৎ, বিলটি রাজ্যসভায় পাস হওয়ার ১১ মাস আগে।

এবছরের গোড়ার দিকে, নানান দাবি করে অনেকে টুইট করেছিলেন। পুরনো টুইটগুলি নীচে দেখা যাবে। সেখানেও ওই একই ভিডিও রয়েছে।



Updated On: 2020-02-27T16:46:18+05:30
Claim Review :   নাগরিকত্ব বিল/ক্যাব পাশ হওয়ার পর বাংলাদেশি হিন্দুরা অবৈধ ভাবে ভরত-বাংলাদেশ সীমান্ত টপকাচ্ছে
Claimed By :  Facebook pages and Twitter users
Fact Check :  False
Show Full Article
Next Story