ওমর আব্দুল্লাহকে নিশানায় ''ফেকিং নিউজ''-এর উল্লেখ প্রধানমন্ত্রী মোদীর

মোদীর উল্লেখ করা আব্দুল্লাহ সম্পর্কে কাল্পনিক উদ্ধৃতিটির উৎপত্তি হয়েছে ব্যাঙ্গ ওয়েবসাইট 'ফেকিং নিউজ' থেকে।

৬ ফেব্রুয়ারি ২০২০ লোকসভা ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ব্যাঙ্গ ওয়েবসাইট 'ফেকিং নিউজ'-এর একটি প্রতিবেদন উল্লেখ করেছেন—যা লেখা হয়েছিল ৩৭০ ধারা বাতিল নিয়ে ওমর আব্দুল্লাহের একটি ভুয়ো উদ্ধৃতির উপর ভিত্তি করে।

মোদীর মতে, আব্দুল্লাহ বলেছেন যে ৩৭০ ধারা বাতিল করা হলে এটি ভূমিকম্প হবে যা ভারত থেকে কাশ্মীরকে আলাদা করে দেবে।

ব্যঙ্গ ও ভুয়ো তথ্যে মাঝে

নীচের ইউটিউব ভিডিওতে ০১:০৯:৩৫ সময়ে, কাশ্মীরের নেতাদের (বর্তমানে নজরবন্দী) বিচ্ছিন্নতাবাদী অনুভূতির প্রসঙ্গে প্রধানমন্ত্রীকে ওমর আব্দুল্লাহের উদ্ধৃতি ব্যাপারে বলতে শোনা যায়, ''যদি ৩৭০ ধারা বাতিল করা হয়, একটি ভূমিকম্প হবে যার ফলে কাশ্মীর ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে।"

ভারতীয় জনতা পার্টির অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকেও মোদীর ভাষণ একটি টুইটে দেওয়া হয় যেখানে তিনি ভুয়ো উদ্ধৃতির উল্লেখ করেছেন।

বুম সংশ্লিষ্ট কিওয়ার্ড সার্চ করে একটি প্রতিবেদনও খুঁজে পায়নি যা আব্দুল্লাহের এই ধরনের বক্তব্যের উদ্ধৃতি প্রকাশ করেছে। উপরন্তু, আমরা ২০১৪ সালের ২৮ মে প্রকাশিত ব্যাঙ্গ পেজ 'ফেকিং নিউজ'-এর একটি লেখার হদিস পায় যার শিরোনাম লেখা হয়েছিল: ''৩৭০ ধরা বাতিল হলে ভূমিকম্প হবে যা ভারত থেকে কাশ্মীরকে আলাদা করবে: ওমর আব্দুল্লাহ।''

ওই লেখার বাকি অংশে বিস্তারিতভাবে বর্ণনা করা হয় যে—আব্দুল্লাহ বিশ্বাস করেন যে তাঁর মালিকানায় থাকা একটি পাথর ভবিষ্যতবাণী করেছে একটি ভূকম্পন সম্পর্কে যা এসে ভারত ও কাশ্মীরকে আলাদা করবে ৩৭০ ধারা বাতিল হলে।

ফেকিং নিউজ একটি নেটওয়ার্ক১৮-এর ওয়েবসাইট যা ব্যাঙ্গাত্মক লেখা প্রকাশ করে। এই ওয়েবসাইটে একটি ঘোষণাও আছে যা বলে, ''এই ওয়েবসাইটের বিষয়বস্তুগুলি একটি কাল্পনিক কাজ। পাঠকদের অনুরোধ করা হচ্ছে 'ফেকিং নিউজ'-এর 'খবরের প্রতিবেদন' গুলিকে যেন আসল এবং সত্য বলে গুলিয়ে না ফেলেন।

অতঃপর, এই ওয়েবসাইটের বিষয়বস্তুকে তথ্যপূর্ণ হিসেবে নেওয়া যায় না।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের তৎকালীন রাষ্ট্রমন্ত্রী জিতেন্দ্র সিংয়ের ৩৭০ ধারা বাতিল নিয়ে একটি মন্তব্যের পরিপ্রেক্ষিতে আব্দুল্লাহ আপত্তি জানানোর একদিন পরে ২০১৪'র মে মাসে ফেকিং নিউজের এই ব্যাঙ্গ লেখাটি প্রকাশিত হয়। আব্দুল্লাহ সে সময় কড়া প্রতিক্রিয়া জানান একগুচ্ছ টুইটের মাধ্যমে। তিনি বলেন, ''মোদী সরকারের বহুদিন পরে স্মৃতিতে থাকবে জম্মু কাশ্মীর ভারতে থাকবে না অথবা ৩৭০ এখনও আছে।''

আব্দুল্লাহের দল ন্যাশনাল কনফারেন্সের মুখপাত্র ইমরান দার আব্দুল্লাহের এই মন্তব্য করা প্রসঙ্গ অস্বীকার করে এনডিটিভি-কে বলেছেন, ''ওমর আব্দুল্লাহের প্রত্যেক মন্তব্য প্রকাশ্যে আছে এবং তিনি এই ধরণের কোনও মন্তব্য করেননি।''

মোদীর এই বিভ্রান্তিকর মন্তব্য এসেছে একই দিনে যখন আব্দুল্লাহ ও মেহবুবা মুফতির গৃহবন্দীর মেয়াদ ফুরিয়ে যাওয়ায় জন্য নিরাপত্তা আইন (পিএসএ) প্রয়োগ করা হয়েছে তাদের উপরে।

Updated On: 2020-02-07T10:41:48+05:30
Claim Review :   ওমর আব্দুল্লাহ বলেছেন ৩৭০ ধারা বাতিল হলে ভূমিকম্প হবে তার ফলে কাশ্মীর ভারত থেকে বিচ্ছিন্ন হয়ে যাবে
Claimed By :  Narendra Modi
Fact Check :  False
Show Full Article
Next Story